যৌন জীবনের জন্য আশীর্বাদ হতে পারে করোনাকালীন সময়

কোয়ারেন্টাইন লাইফে দাম্পত্য কলহ বৃদ্ধির কারণ

কোভিড-১৯ এর সময়ে আমরা সবাই ঘরে থাকার অনেক বেশী সময় পাচ্ছি। অনেকেই কাজের চাপে নিজের পরিবারের প্রতি বিভিন্ন কর্তব্য পালন করতে পারেননি। তাদের জন্য এই সময়টা হতে পারে পরিবারের প্রতি বিশেষ দৃষ্টি দেওয়ার এক সুবর্ণ সুযোগ।

দিন দিন কোভিড-১৯ এর প্রভাব বেড়েই চলেছে। এই মহামারী আমাদেরকে ঘরে থাকতে বাধ্য করছে। আমরা এখন প্রায় সব সময়ই ঘরে আবদ্ধ থাকছি। স্বাভাবিক সব কাজকর্ম কোভিড-১৯ এর কারণে বিঘ্নিত হচ্ছে। শুধুমাত্র ঘরে বসেই দিনানিপাত করতে হচ্ছে আমাদের। এই ঘরে থাকাই এখন পর্যন্ত কোভিড-১৯ থেকে সুরক্ষিত থাকার একমাত্র উপায়ও বটে। অনেকেই ঘরে বসে এ সময় অবসাদগ্রস্ত হয়ে পড়ছেন। কোভিড-১৯ মানুষের জীবনকে ওলটপালট করে দিয়েছে।  কোভিড-১৯ সব দিক দিয়ে মানুষের মনের উপর নেতিবাচক প্রভাব ফেললেও, এই বাস্তবতায় আইসোলেশন এবং সামাজিক দূরত্ব বজায় রাখার বেশ কিছু ইতিবাচক সুযোগ ও বের করা যেতে পারে। এর মধ্যে যৌন চাহিদা পূরণ একটি উল্লেখযোগ্য বিষয়। বিশেষত আমাদের ব্যস্ত কর্ম জীবন, জীবন সঙ্গী দু জন দুই স্থানে থাকা ইত্যাদি কারণে অনেকেরই যৌন জীবন প্রায় অসম্পূর্ণ। তাই এই সুবিশাল সময়টায় কাজের চাপ না থাকা এবং ঘরে থাকার সুযোগ পাওয়ায় দম্পতীরা এর বিশেষ লাভ উঠাতে পারেন। এই সময়টা হতে পারে একে অপরকে সময় দেওয়ার এক বিশেষ সুযোগ এবং এ সময়েই পরিবারে সদস্য সংখ্যা বৃদ্ধির পরিকল্পনা করা যেতেই পারে।

অনেকের ক্ষেত্রেই অর্থনৈতিক সমস্যা থাকবে, সামাজিক মেলামেশা বন্ধ থাকায় মানসিক চাপ থাকবে, কিন্তু সব কিছুর উর্ধ্বে থেকে পরিবারের সাথে ভাল সময় কাটানোই এখন সব থেকে ভাল উপায় হয়ে উঠতে পারে। দম্পতীরা তাদের সব দুশ্চিন্তা ঝেড়ে ফেলতে পারেন যৌন জীবনে মনোনিবেশ করে। মহামারীর এই সময়ে অধিকাংশ বিষয়ই আমাদের আয়ত্তের বাইরে কিন্তু এভাবে আমরা আমাদের মত করে সময়টাকে কাজে লাগাতেই পারি।

এছাড়াও, অনেকের ক্ষেত্রেই দেখা যায় কাজের চাপে পরিবারের সদস্য সংখ্যা বৃদ্ধি সম্ভব হয়ে ওঠেনা। দম্পতীদের মাঝে এই নিয়ে পারিবারিক এবং সামাজিক চাপ ও অসন্তোষ থাকে। কিন্তু কোভিড-১৯ তাদের জন্য এক সুবর্ণ সুযোগ তৈরি করে দিয়েছে। ঘরে থাকার এই সময়টা যৌন চাহিদা পূরণে যেমন কাজে লাগানোর সুযোগ তৈরি করেছে তেমনি পারিবারিক ও সামাজিক সব অসন্তোষ মিটিয়ে ফেলারও সুযোগ তৈরি করেছে। দম্পতীরা তাদের দাম্পত্যকে এক অন্য মাত্রা দিতে সক্ষম হচ্ছেন। ভবিষ্যৎ ভাবনা করতে পারছেন এবং মানসিক চাপ মুক্ত থেকে দাম্পত্য জীবনের  আনন্দ উপভোগ করতে পারছেন।

কোভিড-১৯ এর সাথে অনেক অনেক নেতিবাচক দিক জড়িয়ে আছে। কিন্তু আমরা এর থেকেও ভাল কিছু বের করে নিতে পারি এবং দাম্পত্য জীবনে আমাদের চির আকাঙ্ক্ষিত সুখের দেখা এই সময়েই পেতে পারি। এটি আমাদের ঘরে থাকা আরও উপভোগ্য এবং সহজ করে দেবে। মানসিক শান্তিও প্রদান করবে। আমরা হয়তো অসুস্থ হলেই আগে বিছানায় থাকতাম, আর এখন বিছানায় থেকে অসুস্থতা থেকে দূরে থাকার প্রয়াস করব।

সূত্র: https://www.psychologytoday.com/us/blog/sex-matters/202003/sex-in-the-time-pandemic?collection=1145922
অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

Previous articleমন ভালো রাখে ঘরের পোষা প্রাণীটি
Next articleশিশুদের মানসিক বিকাশের সাথে বদলায় পিতা মাতার ভূমিকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here