‘মানসিক স্বাস্থ্য আমাদের দেশে এখনো অবহেলিত’

0
62

সম্প্রতি ব্রিটিশ জার্নাল অব সাইকিয়াট্রিতে প্রকাশিত কান্ট্রি পেপার অন মেন্টাল হেলথ- বাংলাদেশ’ শীর্ষক এক প্রতিবেদন অনুসারেদেশের মোট জনসংখ্যার প্রাপ্তবয়স্কদের মধ্যে ১৮.৭ শতাংশ মানুষ বিভিন্ন ধরনের মানসিক রোগে আক্রান্ত। তবুও এদেশের অনেক মানুষ এখনো মানসিক স্বাস্থ্য নিয়ে খুব বেশি জানে না।

‘মনের খবর’ ম্যাগাজিন নিয়মিত মানুষের মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করে চলেছে। মানুষকে এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্বন্ধে জানানোর চেষ্টা করছে। মানসিক স্বাস্থ্যের উন্নয়নে এর সমাধান নিয়ে এবং সার্ভিস সেন্টার নিয়ে হাজির হচ্ছে। সাধারণ মানুষের কাছে মানসিক স্বাস্থ্যের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এখন থেকে নিয়মিত সাক্ষাৎকার পর্ব চালু করেছে ‘মনের খবর’ ম্যাগাজিন।

মেঘনা লাইফ ইন্সুরেন্স কোম্পানির চাকুরীজীবি কবির চৌধুরীর সঙ্গে ‘মনের খবর’ ম্যাগাজিনের সাক্ষাৎকার দেওয়া হলো-

মনের খবর: কেমন আছেন?

কবিরআলহামদুলিল্লাহ, ভালো।

মনের খবর: আপনি কোন পেশায় আছেন?

কবিরআমি একটি বেসরকারী ইন্সুরেন্স কোম্পানিতে চাকুরী করছি।

মনের খবর: আপনার দৃষ্টিতে মানসিক স্বাস্থ্য কী?

কবিরমানসিক স্বাস্থ্য? আপনি কী মন খারাপের কথা বলছেন?

মনের খবর: মানসিক স্বাস্থ্য বলতে কেবল মন খারাপই নয়। হতাশা, দুঃশ্চিন্তা এসবের ফলে যদি আপনার স্বাভাবিক কাজকর্মে বিঘ্ন ঘটে। আপনি যদি জীবন নিয়ে বিরক্ত থাকেন, এটাই আপনার মানসিক স্বাস্থ্য।

কবিরএটা তো ঘটেই। আমাদের জীবনব্যবস্থা এত কঠিন যে, হতাশ না হয়েই উপায় বা কী! আমাদের সকাল-সন্ধ্যা অফিস, সেখানেও কাজের চাপ, এর পাশাপাশি সংসার জীবনের ক্লান্তি, চাপ তো থাকেই।

মনের খবর: এসব চাপ থেকে মুক্তি পেতে আপনি কী করে থাকেন?

কবিরআসলে জীবনে তো বিনোদনের খুব প্রয়োজন। কিন্তু সেই অর্থে আমরা সেটি পাই না। মাঝে মাঝে ইন্টারনেটে ইউটিউবে নাটক বা কিছু দেখে সময় কাটাই। তবে সপ্তাহে যে একদিন সময় পাই, সেদিন চেষ্টা করি আশেপাশে কোথাও ঘুরতে যেতে। কিন্তু ঢাকা শহরের আশেপাশে ঘুরার তেমন জায়গা নেই, এটা একটা সমস্যা। তবুও নিজের এবং পরিবারের জন্য এদিক সেদিক যাই।

মনের খবর: আপনার কী রাগ বা মন খারাপ হয়? সেটা থেকে কীভাবে মুক্তি খুঁজে নেন?

কবিরমানুষ হিসেবে রাগ বা মন খারাপ দুইই হয়। কিন্তু এটা কাটিয়ে নিতেই হয়। তবে কিছু কিছু সময় রাগ নিয়ন্ত্রণ করতে পারি না। আবার অনেক সময় কাজের চাপে মন-মেজাজ খিটখিটে হয়ে থাকে। এটা আসলে ব্যক্তিগত এবং সামাজিক পর্যায়ে আমাদের জন্য খারাপ। তবে চেষ্টা করি বিষয়গুলো নিয়ন্ত্রণে রাখতে।

মনের খবর: আপনার কী মনে হয়, মানসিক স্বাস্থ্যের উন্নয়নে আমরা কী করতে পারি?

কবিরমানসিক স্বাস্থ্যের উন্নয়ন ঘটলে আমাদের রাগ, দুঃখ, হতাশা কাটিয়ে ওঠা সম্ভব। তবে আমাদের দেশে মানসিক স্বাস্থ্যের বিষয় এখনো অবহেলিত। মানসিক স্বাস্থ্য নিয়ে কারো সাথে আলোচনা করতে গেলে, বিষয়টা কেউ স্বাভাবিক ভাবে নিতো না। যদি এর প্রচার বাড়ানো যায়, আমাদের বিনোদনের ক্ষেত্র বাড়ালে, কাজের চাপ সুন্দরভাবে ম্যানেজ করা গেলে আমাদের মানসিক স্বাস্থ্যের উন্নতি সম্ভব।

মনের খবর: নিয়মিত মনের খবর কী পড়া হয়?

কবির: আসলে সেভাবে খেয়াল রাখার তো সুযোগ থাকে না। তবে এখন থেকে নিয়মিত পড়ার চেষ্টা করবো।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

Previous articleবয়ঃসন্ধিকালের মানসিক সমস্যা এবং সমাধান
Next articleযৌন স্বাস্থ্য বা দাম্পত্য সম্পর্কে অতি চঞ্চলতার প্রভাব

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here