ভারতীয় শিশুরাই সবচেয়ে বেশি সাইবার বুলিংয়ের শিকার  

0
17

বলা হয়ে থাকে, অনলাইনে অপপ্রচার বা সাইবার বুলিংয়ের উর্বর ভূমি ভারত। এবার শিশু বয়সে সাইবার বুলিংয়ের তালিকায় শীর্ষে রয়েছে আমাদের প্রতিবেশী এ দেশটি। চলতি বছর এখন পর্যন্ত বিশ্বের অন্য দেশগুলোর শিশুদের মধ্যে ভারতীয় শিশুরাই সবচেয়ে বেশি সাইবার বুলিংয়ের শিকার হয়েছে। ব্রিটেন-ভিত্তিক প্রযুক্তি পর্যালোচনা সংস্থা কম্পারিটেক পরিচালিত এক সমীক্ষায় এ তথ্য উঠে এসছে। এ গবেষণায় বিশ্বের ২৮টি দেশের তথ্য সংগ্রহ করা হয়।

গবেষণায় দেখা যায়, চলতি বছর ভারতে সাইবার বুলিংয়ের ঘটনা রেকর্ডসংখ্যক বৃদ্ধি পেয়েছে। দেশটির ৩৭ শতাংশ মা-বাবাই জানিয়েছেন, তাদের সন্তানরা অন্তত একবার সাইবার বুলিংয়ের শিকার হয়েছেন। সাইবার বুলিংয়ে ভুক্তভোগী শিশুদের এ হার ২০১৬ সালের তুলনায় ১৫ শতাংশ বেশি।

সাইবার বুলিংয়ের এ প্রবণতা বেড়েছে গত সাত বছরে। ইউরোপ-আমেরিকার মতো উন্নত দেশগুলোর চিত্রটাও প্রায় একই। এ দেশগুলোর বাসিন্দারা জানিয়েছেন, তাদের সন্তানরা সাইবার বুলিংয়ের শিকার হচ্ছেন এবং সাম্প্রতিক সময়ে এ ধরনের ঘটনার হার বেড়েছে।

কম্পারিটেক তাদের তথ্য সংগ্রহে ২০ হাজার ৭৯৩ জন মানুষের সাক্ষাতকার নিয়েছিল। গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে যুক্তরাষ্ট্র ও কানাডার নাগরিকদের বয়স ছিল ১৮-৬৪ বছর। অন্য দেশগুলোর নাগরিকদের বয়স ছিল ১৬-৬৪ বছর। গবেষণাটি চলতি বছরের ২৩ মার্চ থেকে ৬ এপ্রিলের মধ্যে পরিচালনা করা হয়।

তালিকার শীর্ষ পাঁচটি দেশ হলো- ভারত, ব্রাজিল, যুক্তরাষ্ট্র, বেলজিয়াম ও দক্ষিণ আফ্রিকা। তালিকার শেষে রয়েছে রাশিয়া। এখানে মাত্র এক শতাংশ শিশু সাইবার লাঞ্ছনার শিকার। ২০১৬-এর পরিসংখ্যানে যা ছিল ৯ শতাংশ।

এছাড়া, যুক্তরাষ্ট্রে সাইবার বুলিংয়ে ভুক্তভোগী শিশুদের হার আগের চেয়ে কমেছে। চলতি বছর দেশটির ২৬ শতাংশ অভিভাবক জানিয়েছেন তাদের সন্তানরা সাইবার বুলিংয়ের শিকার হয়েছে। ২০১৬ সালে এ হার ছিল ৩৪ শতাংশ।

অনুবাদ করেছেন: আছিয়া নিশি

সূত্র: কোয়ার্টজ

https://qz.com/india/1435072/37-of-indian-kids-are-bullied-online-new-study-says/

Previous articleঋতুস্রাব বন্ধ: সমস্যা ও সমাধানের কথা
Next articleস্বপ্নে ভয়ঙ্কর চেহারার দানব দেখে ‍ঘুম ভাঙে, আর ঘুমাতে পারে না

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here