বাসটি সাইকেলটিকে ধাক্কা দেয় তখন আমি সেই ধাক্কার আওয়াজ ও বাচ্চাদের চিৎকার শুনতে পাই

সমস্যা:
আমার নাম আসাদ, বয়স ২৬। আমি একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরি করি এবং বাসে যাতায়াত করি। ৩-৪ মাস আগে আমি যে বাসে যাচ্ছিলাম সে বাসটি একটি সাইকেলকে ধাক্কা দিয়ে চলে যায়। ঐ সাইকেলে দুজন ১২-১৩ বছরের ছেলে ছিল। যখন বাসটি সাইকেলটিকে ধাক্কা দেয় তখন আমি সেই ধাক্কার আওয়াজ ও বাচ্চাদের চিৎকার শুনতে পাই কিন্তু বাসটি দ্রুত চলে যাওয়ায় কি পরিণতি হয়েছিল সেটা জানতে পারিনি। তারপর থেকে বাসে উঠতে পারি না, বাস দেখলেই আমার ঐ ঘটনাটা মনে চলে আসে তখন প্রচন্ড মানসিক যন্ত্রণা হয়। কোনো কিছুতে মনোযোগ দিতে পারি না। রাতে সহজে ঘুম আসে না। কোনো শব্দ শুনলে চমকে উঠি। অফিসের কাজও ঠিকমত করতে পারি না। দিনে দিনে আমার সমস্যাগুলো বেড়ে যাচ্ছে। কিভাবে আমি এগুলো কাটিয়ে স্বাভাবিক জীবন যাপন করতে পারব। দয়া করে আমাকে পরামর্শ দেন।

 
পরামর্শ:
জনাব আসাদ, আপনি বাসে বেশি বেশি চড়বেন। রাস্তায় বের হলে অন্য গাড়ীর পরিবর্তে বাস বেশি ব্যবহার করবেন। ভাববেন বাচ্চা দু’টোকে বাস ধাক্কা দেওয়ার পেছনে আপনার কোনো ভূমিকা ছিল না। এই বিষয়ে আপনি একদম নির্দোষ। কেউ বিপদে পড়লে বা দূর্ঘটনায় কবলিত হলে বেশি বেশি সাহায্য করবেন। মাঝে মাঝে বড় বড় স্বাস-প্রস্বাস নিয়ে নিজেকে হালকা করার চেষ্টা করবেন। ঘটনাটা নিয়ে বন্ধু-বান্ধব ও অন্যদের সাথে বেশি আলচনা করবেন। একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে সাক্ষাৎ করে আপনি দুশ্চিন্তা কমানোর ওষুধ খেতে পারেন।

পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. ফারুক আলম


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleস্পেসিফিক ফোবিয়া: এ্যারোপ্লেন, লিফট, উচ্চতা, রক্ত ইত্যাদি বিষয়ে আপনার কি অহেতুক ভীতি রয়েছে?
Next articleপ্রতিটা মানুষই একজন বিশেষ মানুষ: আবৃত্তি শিল্পী মোঃ আহ্‌কাম উল্লাহ্‌

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here