ইসি’র সার্চ কমিটিতে সাইকিয়াট্রিস্ট আনোয়ারা সৈয়দ হক

0
74

নির্বাচন কমিশন গঠনের উদ্দেশ্যে ৬ সদস্যের সার্চ কমিটি ঘোষণা করেছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। এই সার্চ কমিটিতে স্থান পেয়েছেন খ্যাতনামা মনোরোগ বিশেষজ্ঞ, অধ্যাপক ও কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক।

আজ শনিবার (৫ ফেব্রুয়ারি) সকালে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে। আইন অনুযায়ী সার্চ কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে।

১৯৪০ সালের ৫ নভেম্বর জন্মগ্রহণ করেন আনোয়ারা সৈয়দ হক। তিনি বেশ কিছু গল্প, উপন্যাস, প্রবন্ধ ও শিশুসাহিত্য রচনা করেছেন। একজন মনোরোগ বিশেষজ্ঞ হিসেবে তার রচনায় মনস্তাত্ত্বিক দিকগুলো তুলে ধরেছেন সবার কাছে। এছাড়াও বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য ২০১০ সালে বাংলা একাডেমি পুরষ্কার ও একুশে পদকে ভূষিত করা হয় তাকে। কর্মজীবনে তিনি জাতীয় মানসিক স্বাস্থ্য ইনষ্টিটিউট ও হাসপাতালের সাবেক পরিচালক ছিলেন। মানসিক স্বাস্থ্য বিষয়ক ম্যাগাজিন ‘মনের খবর’ এর উপদেষ্টা মন্ডলীর সদস্য তিনি।

ছয় সদস্য বিশিষ্ট এই সার্চ কমিটিতে আহবায়ক করা হয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান। তার নেতৃত্বধীন ৬ সদস্যের সার্চ কমিটি অন্য সদস্যরা হলেন- কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক, বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশন চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এই অনুসন্ধান কমিটি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ মোতাবেক দায়িত্ব ও কার্যাবলী সম্পন্ন করবে। মন্ত্রিপরিষদ বিভাগ অনুসন্ধান কমিটির কার্য সম্পাদনে প্রয়োজনীয় সাচিবিক সহায়তা প্রদান করবে।

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

Previous articleকরোনার কারণে সৃষ্ট আলসেমি এবং মানসিক চাপ
Next articleঅতিরিক্ত কাজ মানসিক স্বাস্থ্যের ঝুঁকি বাড়ায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here