ঢাবিতে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

0
26

‘মানসিক স্বাস্থ্য উন্নয়ন ও আত্মহত্যা প্রতিরোধ‘ প্রতিপাদ্যে  ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতির (বিপিএ) আয়োজনে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. মাহফুজা খানমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন তথ্য প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসান, এমপি, বিপিএর সভাপতি অধ্যাপক ড. মুহাম্মাদ মাহমুদুর রহমান, বাংলাদেশ মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী, হাজী মুহম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া, বিপিএর মহাসচিব অধ্যাপক ড. মো. শামসুদ্দীন ইলিয়াস, অনুষ্ঠানের আহ্বায়ক ফারুকুল ইসলাম প্রমুখ।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, মানসিক স্বাস্থ্য ও শারীরিক স্বাস্থ্য ভালো না থাকলে পরিপূর্ণভাবে সুস্থ ও ভালো থাকা সম্ভব নয়। মানসিক অশান্তি ও হতাশার কারণে কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীসহ অনেকে আত্মহত্যার পথ বেছে নেয় উল্লেখ করে উপাচার্য বলেন, এ বিষয়ে সমাজ ও পরিবারে সচেতনতা বাড়াতে হবে। মানসিক স্বাস্থ্য সুরক্ষায় সমাজের সব শ্রেণি-পেশার মানুষদের মধ্যে সচেতনতা বৃদ্ধি ও বিবেকবোধ জাগ্রত করতে হবে।

দিবসটি উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দপ্তর এবং এডুকেশনাল ও কাউন্সেলিং সাইকোলজি বিভাগের যৌথ উদ্যোগে ছাত্র-শিক্ষক কেন্দ্র চত্বরে স্থাপিত প্রদর্শনী স্টলে সচেতনতামূলক কর্মসূচির আয়োজন করা হয়। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মেহ্জাবীন হক।
উল্লেখ্য, প্রদর্শনী স্টলে মানসিক স্বাস্থ্য পরীক্ষাসহ বিভিন্ন বিষয়ে কাউন্সেলিং সেবা প্রদান করা হয়। এছাড়া মধ্যাহ্ন বিরতির পর বিপিএর আয়োজনে ছিল ২টি ওরিয়েন্টেশন সেশন ও গোলটেবিল আলোচনা। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ছাড়াও জনপ্রতিনিধি ও সরকারের প্রশাসন সংশ্লিষ্ট ব্যক্তিরা অংশগ্রহণ করেন।

Previous articleবিএসএমএমইউ’তে মানসিক স্বাস্থ্য দিবসে র‌্যালী
Next articleসিলেটে মানসিক স্বাস্থ্য দিবস পালিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here