সিলেটে মানসিক স্বাস্থ্য দিবস পালিত

0
70

‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে’ পরিচালক স্বাস্থ্য, সিলেট বিভাগ সিলেট এর উদ্যোগে ১০ ই অক্টোবর (বৃহ:বার) বর্নাঢ্য র‍্যালী ও বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
সেমিনারে এতে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন, দক্ষিণ সুরমা উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও সাইকিয়াট্রিস্ট ডা. সাঈদ এনাম।
সিলেট বিভাগের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান সভাপতিত্বে এবং এম. ও. (সি এস) ডা. আমজাদ জিতু এর সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডা. নুর-এ- আলম শামিম।
অনুষ্ঠানের সভাপতি সিলেট স্বাস্থ্য বিভাগের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান বলেন, ‘সারাদেশ মানসিক রোগের সচেতনতা বৃদ্ধিতে মানসিক স্বাস্থ্য দিবস পালন পর্যাপ্ত ভুমিকা পালন করবে। দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাচ্ছে দেশের স্বাস্থ্য ব্যবস্থা’।

মুখ্য আলোচক ডা. সাঈদ এনাম তার বক্তব্যে বলেন, ‘মানসিক রোগ বিষয়ে সচেতনতা এখন অনেক বেড়েছে। দেহের যেমন রোগ হয়, মনের ও তেমন রোগ হয়। ব্রেইনের নানান নিউরোট্রান্সমিটার নিঃসরণের তারতম্যে এ রোগের সৃষ্টি হয়। এ রোগের লক্ষন প্রকাশিত হয় রোগীর দৈনন্দিন নানা আচার ব্যবহারে। উন্নত বিশ্বে মানসিক রোগ কে অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করা হয়। মনোরোগ নিয়ে লজ্জার কিছু নেই।ডায়বেটিস, হাইপ্রেশার, হাঁপানির মতো মানসিক রোগ ও দীর্ঘ মেয়াদি এক রোগ যা চিকিৎসায় নিরাময় হয় অথবা সম্পুর্ন নিয়ন্ত্রণে রেখে দৈনন্দিন যাবতীয় কাজকর্মে অংশ গ্রহন করা যায়। আমেরিকান নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. জন ন্যাশ এর উদাহরণ দিয়ে তিনি বলেন, ‘মানসিক রোগ কে নিয়ন্ত্রণে রেখে পৃথিবীতে অনেক ব্যক্তিত্বের নোবেল জয় অর্জনের ও ইতিহাস রয়েছে’।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিনিয়র শিক্ষা কর্মকর্তা, সুজন বনিক এবং মানসিক স্বাস্থ্য বিষয়ে একটি নাতিদীর্ঘ প্রেজেন্টেশন উপস্থাপন করেন এম ও (ডিরেক্টর) ডা. শামিম আহমেদ।

Previous articleঢাবিতে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত
Next articleমানসিক স্বাস্থ্যের উন্নয়ন হলে আত্মহত্যা প্রতিরোধ হবে-মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here