চিকিৎসক সোসাইটির কর্মসূচী প্রত্যাহার, আলোচিত দুই চিকিৎসকের জামিনে মুক্তি

প্রিন্স মাহামুদ আজিম : বহুল আলোচিত সেন্ট্রাল হাসপাতালে ভুল চিকিৎসার অভিযোগে মা ও নবজাতকের মৃত্যুর ঘটনায় গ্রেপ্তার দুই চিকিৎসকের মুক্তি দাবিতে বেসরকারি হাসপাতালে চিকিৎসা দেওয়া থেকে বিরত থাকার আন্দোলন করছেন চিকিৎসকরা। বন্ধ থেকেছে এ রোগ নির্ণয়ে পরীক্ষা-নিরীক্ষা ও অস্ত্রোপচার ব্যবস্থা। বাংলাদেশ চিকিৎসক সোসাইটির গতকাল সোমবার থেকে চলা এ আন্দোলন ১৮ জুলাই (মঙ্গলবার) গ্রেফতারকৃত দুই চিকিৎসকের মুক্তির পর প্রত্যাহার করে নেন।

আন্ত:সোসাইটির সভার সভাপতি অধ্যাপক ডা: আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, আপনারা গত দুই দিনের কর্মসূচি ব্যাপকভাবে সফল করেছেন। আজকেও আমাদের প্রাইভেট চেম্বার বন্ধের ঘোষণা ছিল। ইতিমধ্যেই আপনারা জেনেছেন কিছুক্ষণ আগে গ্রেফতারকৃত আমাদের দুই সহকর্মীর জামিন হয়েছে। আমরা মনে করি এটা আমাদের প্রাথমিক অর্জন। পরবর্তীতে চিকিৎসক গ্রেপ্তারের, চিকিৎসক নিগৃহ বিরুদ্ধে রিট করা সহ চিকিৎসকদের সুরক্ষা আইন ও অন্যান্য বিষয়ে আন্ত:সোসাইটি খুব শীঘ্রই মিটিংয়ে বসে পরবর্তী কার্যক্রম ঠিক করবেন জানিয়ে আজকের মতো কর্মসূচী প্রত্যাহার করেন।

১৮ জুলাই (মঙ্গলবার) বিকেলে ঢাকার অতিরিক্ত চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্যাট মো. সুলতান সোহাগ উদ্দিন তাদের জামিন মঞ্জুর করেন।

উল্লেখ্য, গত ৯ জুন সেন্ট্রাল হাসপাতালের অধ্যাপক ডা. সংযুক্তা সাহার (গাইনি) অধীনে ভর্তি হয়েছিলেন মাহাবুবা রহমান আঁখি। কিন্তু সে দিন ডা. সংযুক্তা হাসপাতালেই ছিলেন না। পরে তার দুই সহযোগী চিকিৎসক আঁখির ডেলিভারি করানোর চেষ্টা করেন। কিন্তু জটিলতা দেখা দেওয়ায় নবজাতককে এনআইসিইউতে রাখা হয়। একইসঙ্গে আঁখির অবস্থার অবনতি হলে তাকে ল্যাবএইড হাসপাতালে স্থানান্তর করা হয়। পরে ১০ জুন বিকালে আঁখির নবজাতক সন্তান মারা যায়। এ ঘটনায় আঁখির স্বামী ইয়াকুব আলী ধানমন্ডি থানায় ‘অবহেলাজনিত মৃত্যু’র অভিযোগে একটি মামলা করেন। সেই মামলায় ওই দুই চিকিৎসককে গ্রেপ্তার করা হয়।

যার ফলে সারাদেশে একযোগে কর্মবিরতি ঘোষণা করেছেন চিকিৎসকরা। বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) নেতাদের সঙ্গে বৈঠক করে গাইনি ও প্রসূতি চিকিৎসকদের সংগঠন অবস্ট্রেট্রিক্যাল অ্যান্ড গাইনিকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি) এই কর্মসূচি ঘোষণা করেছে। পরে বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস (বিএপি) সহ অন্যান্য সংগঠনগুলোও এতে একাত্মতা প্রকাশ করে।

মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর প্রিন্ট ম্যাগাজিন সংগ্রহ করতে এখানে ক্লিক করুন

মাসিক মনের খবর প্রিন্ট ম্যাগাজিন সংগ্রহ করতে চাইলে কল করুন : 01797296216 এই নাম্বারে। অথবা মেসেজ করুন পেজের ইনবক্সে। লেখা পাঠাতে পারেন monerkhaboronline@gmail.com বা 01844618497 নাম্বারে।

Previous articleসুইসাইড প্রিভেনশন এর নতুন কমিটির প্রথম আলোচনা সভা অনুষ্ঠিত
Next articleময়মনসিংহ মেডিকেল কলেজে দুই শিক্ষকের বিদায়ী সংবর্ধনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here