সুইসাইড প্রিভেনশন এর নতুন কমিটির প্রথম আলোচনা সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি :

২০১৯ সালে দেওয়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে ৮০ শতাংশ মানুষ মানসিক রোগের কারণে আত্মহত্যা করে বলে জানিয়েছে । তাদের ভেতরে আবার বেশিরভাগের রয়েছে ডিপ্রেসিভ ডিজঅর্ডার, বাকিদের মধ্যে সিজোফ্রেনিয়া, পারসোনালিটি ডিজঅর্ডার আর রয়েছে মাদকাসক্ত। তাই চেষ্টা করলেই আত্মহত্যা ঠেকানো যায় এবং আত্মহত্যা প্রতিরোধযোগ্য। আর এ বিষয়ে এবার কাজ করবে সোসাইটি ফর সুইসাইড প্রিভেনশন বাংলাদেশ (এসএসপিবি)। এসএসপিবির কার্যনিবার্হী কমিটির প্রথম আলোচনা সভায় এ কথা বলেন কমিটির সভাপতি অধ্যাপক ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরী।

সোসাইটি ফর সুইসাইড প্রিভেনশন বাংলাদেশ (এসএসপিবি) এর নতুন কমিটির সভাপতি অধ্যাপক ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরী এবং সাধারণ সম্পাদক ডা. মো. তারিকুল আলমসহ অন্যান্য সদস্যদের উপস্থিতিতে ১৬ জুলাই (রোববার) সফলভাবে সম্পন্ন হয়েছে এসএসপিবির নতুন কমিটির প্রথম আলোচনা সভা।

উক্ত আলোচনা সভায় মূলত এসএসপিবির উদ্দেশ্য, লক্ষ্য, কর্মপরিকল্পনা এবং বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়েছে।

এই সময়ে উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন সোসাইটি ফর সুইসাইড প্রিভেনশন বাংলাদেশ (এসএসপিবি) এর নতুন কমিটির সদ্য সভাপতি অধ্যাপক ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরী এবং সাধারণ সম্পাদক ডা. মো. তারিকুল আলমসহ অন্যান্য সদস্যবৃন্দ।

উল্লেখ্য, ২০১৬ সালে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর সুইসাইড প্রিভেনশন (এআইএসপি) এর তালিকাভুক্ত হয় সোসাইটি ফর সুইসাইড প্রিভেনশন বাংলাদেশ (এসএসপিবি)।

কমিটির সভাপতি অধ্যাপক ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরী বলেন, আত্মহত্যা প্রতিরোধযোগ্য। প্রতিরোধযোগ্য হওয়ার পরেও যদি আমরা প্রতিরোধের চেষ্টা না করি তাহলে সেটা হবে অন্যায়, আমাদের মোরাল অবলিগেশন এটা।

তিনি বলেন, আমাদের সমাজে যিনি একবার আত্মহত্যার চেষ্টা করে বেঁচে যান, তিনি আর আত্মহত্যা করেন না-এটা একটা মিথ এবং সমাজের অন্যতম একটি ভুল ধারণা। এই ভুল ধারণাও আমাদেরকে দূর করতে হবে। আমরা চেষ্টা করবো সর্বস্তরের মানুষের মধ্যে আত্মহত্যা প্রতিরোধ বিষয়ে সচেতনতা তৈরি করতে। মানুষ আত্মহত্যা করে মারা যাবে কেন? যেহেতু এটি একটি প্রতিরোধযোগ্য মৃত্যু-এ নিয়েই এই কমিটি কাজ করবে দেশজুড়ে। এ জন্য পারিবারিক, প্রাতিষ্ঠানিকসহ যেখানে যেখানে কাজ করা দরকার, আমরা সেখানে সেভাবেই কাজ করবো।

এই মানসিক রোগ বিশেষজ্ঞ আরও বলেন, আমাদের মানুষের কাছে যেতে হবে, মানুষকে বলতে হবে, বোঝাতে হবে। তাহলে ধীরে ধীরে আত্মহত্যা প্রতিরোধের দিকে এগিয়ে যাওয়া যাবে।
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর প্রিন্ট ম্যাগাজিন সংগ্রহ করতে এখানে ক্লিক করুন

মাসিক মনের খবর প্রিন্ট ম্যাগাজিন সংগ্রহ করতে চাইলে কল করুন : 01797296216 এই নাম্বারে। অথবা মেসেজ করুন পেজের ইনবক্সে। লেখা পাঠাতে পারেন monerkhaboronline@gmail.com বা 01844618497 নাম্বারে।

Previous article১৮ জুলাই প্রচারিত হবে নিয়মিত ধারাবাহিক অনুষ্ঠান “শিশু বিকাশ ও আগামী প্রজন্ম”
Next articleচিকিৎসক সোসাইটির কর্মসূচী প্রত্যাহার, আলোচিত দুই চিকিৎসকের জামিনে মুক্তি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here