চট্টগ্রামে মনোরোগ বিশেষজ্ঞদের মিলনমেলা

0
318

চট্রগ্রামে মানসিক রোগ বিশেষজ্ঞদের মিলনমেলা ও বাইপোলার ডিজঅর্ডার দিবস উপলক্ষে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের মানসিক রোগ বিভাগের আয়োজনে গত ১৯শে এপ্রিল রাত ৮টায় বন্দর নগরীর পেনিনসুলা হোটেলের ফ্ল্যামিঙ্গো সেন্টারে এই বৈজ্ঞানিক সেমিনার ও মিলনমেলা অনুষ্ঠিত হয়।
চট্টগ্রামে অবস্থানরত প্রায় সকল মনোরোগ বিশেষজ্ঞ এবং তাঁদের পরিবারের সদস্যবৃন্দ এতে অংশগ্রহণ করেন।
ডাঃ তাসনীম তাবাস্সুমের সঞ্চালনায় বৈজ্ঞানিক সেমিনারে ‘Recent Advancement in Bipolar Disorder’ শীর্ষক একটি প্রবন্ধ উপস্থাপন করেন ডাঃ শাফকাত উসমান। পরে মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডাঃ সৈয়দ মাহফুজ-এর সভাপতিত্বে একটি প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এ সময় প্যানেল অব এক্সপার্ট হিসেবে আরো উপস্থিত ছিলেন মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডাঃ আবদুল মোতালেব এবং সহযোগী অধ্যাপক ডাঃ মোস্তফা আলিম।
আলোচনায় অংশ নেন মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ গিয়াস উদ্দিন, ডাঃ সুরজিত তালুকদার, ডাঃ মোঃ আশেকুজ্জামান, ডাঃ পঞ্চানন আচার্য্য এবং ডাঃ ডা. এ এস এম রেদোয়ান।
সভায় বক্তারা মানসিক রোগ নিয়ে জনগণ ও অন্যান্য বিষয়ের বিশেষজ্ঞ চিকিৎসকদের মধ্যে যে ভুল ধারণা বিরাজমান তার পরিবর্তনের জন্য শীঘ্রই বিভিন্ন উদ্যোগ নেয়ার কথা জানান।
এছাড়াও, চট্টগ্রাম মেডিক্যাল কলেজের মত একটা বড় প্রতিষ্ঠানেও মনোরোগ বিশেষজ্ঞ পদের ঘাটতি, প্রয়োজনীয় লোকবলের অভাব প্রভৃতি নিরসনে যথাযথ কর্তৃপক্ষের কাছে আবারো আবেদন তুলে ধরার কথা উঠে আসে। সেই সাথে মেডিক্যাল শিক্ষার্থীদের মধ্যে মনোরোগের প্রতি আগ্রহ বৃদ্ধি করতে বিভিন্ন কার্যক্রম হাতে নেয়ার জন্য নতুন আসা মনোরোগ বিশেষজ্ঞদের প্রতি আহ্বান জানানো হয়।
সেমিনার শেষে সকলে রাতের খাবারে অংশগ্রহণ করেন এবং প্রাণবন্ত আড্ডায় মেতে ওঠেন।
চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের আউটডোর মেডিক্যাল অফিসার ডাঃ পঞ্চানন আচার্য্য মনের খবরকে জানান এই আয়োজনটির মূল উদ্যোক্তা হিসেবে ছিলেন মানসিক রোগ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ মহিউদ্দিন এ. সিকদার।
অনুষ্ঠানটি আয়োজনে বৈজ্ঞানিক সহযোগী হিসেবে সহায়তা করেছে ইনসেপটা ফার্মাসিউটিক্যালস।

Previous articleসহজে ঘুমিয়ে যাওয়ার কলাকৌশল
Next articleফরিদপুরে বিষণ্ণতা বিষয়ে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here