ঘুম ভাঙলেই মানুষ স্বপ্ন ভুলে যায় কেন?

0
47

রাতে বা দিনের কোনো সময় ঘুমের মধ্যে আমরা স্বপ্ন দেখি। এবং ঘুম ভেঙে গেলেই স্বপ্নে ঠিক কি দেখা গেছে সেটা ভুলে যাননি এমন মানুষ খুঁজে পাওয়া যাাবে না। কিন্তু কখনও কি এই ভুলে যাওয়ার পেছনের কারণ আমরা খুঁজে দেখেছি? কেন আমরা ঘুম ভাঙলে এই স্বপ্ন ভুলে যাই জেনে নিন তার পেছনের রহস্য।
আমাদের ঘুমের বিভিন্ন স্তর রয়েছে। প্রথম স্তরকে বলা হয় আরইএম বা র‍্যাপিড আই মুভমেন্ট স্তর। এই স্তরের ঘুম সবচেয়ে পাতলা থাকে। এরপর ধীরে ধীরে গভীর থেকে গভীরতর স্তরে পৌঁছে ঘুম। ঘুমের চতুর্থ স্তরকে বলা হয় এনইআরএম বা নন র‍্যাপিড আই মুভমেন্ট। আমাদের ঘুম যত গভীর হয়, বদলে যেতে থাকে ব্রেন ওয়েভের অ্যাম্প্লিটিউড, হার্ট রেট এবং ব্লাড প্রেশার।
আমরা যতক্ষণ ঘুমাই, ততক্ষণ বারবার ফিরে আসতে থাকে আরইএম ও এনআরইএম ফেজ। আরইএমকে বলা হয় ড্রিম ফেজ। যদি এই ফেজে ঘুম ভেঙে যায়, তাহলে আমাদের স্বপ্ন মনে থাকে। কিন্তু এনআরইএম ফেজে পৌঁছে গেলে স্বপ্ন আর আমাদের মনে থাকে না।
যখন আমরা জেগে থাকি তখন আমাদের ব্রেন ওয়েভের অ্যাম্প্লিটিউড খুব কম থাকে। এই সময় ব্রেন ওয়েভকে বলা হয় বিটা ওয়েভ। যখনই আমরা ঘুমাই, ব্রেন ওয়েভের অ্যাম্প্লিটিউড বাড়তে থাকে। আরইএম পর্যায়ে ব্রেন ওয়েভকে বলা হয় আলফা ওয়েভ। ঘুম যত গভীর হতে থাকে আমাদের ব্রেন ওয়েভের অ্যাম্প্লিটিউড তত বাড়তে থাকে। ধীরে ধীরে থিটা, ডেল্টা ওয়েভে পৌঁছায় ব্রেন ওয়েভ।
তথ্য: নিউজ এইটিন

Previous articleশিশু সন্তানের সামনে ঝগড়া না করতে পোপ ফ্রান্সিস এর আহ্বান
Next articleতারকাদের বিষণ্ণতার গল্প

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here