খেলাধুলা করলে ভালো থাকবে মানসিক স্বাস্থ্য

খেলাধুলা করলে ভালো থাকবে মানসিক স্বাস্থ্য

খেলাধুলা কেবল যারা এটি অনুশীলন করে তাদের শারীরিক চেহারা উন্নত করে না, তাদের মস্তিষ্ককে ইতিবাচকভাবে প্রভাবিত করে। এরপরে আমরা অনুশীলনগুলির একটি মানসিক স্তরের যে প্রধান সুবিধা রয়েছে তা দেখব।

দীর্ঘস্থায়ী ক্লান্তি দূর করে

কিছু লোক মনে করেন যে তারা যতটা বিশ্রাম নেন না এবং দিনে আট ঘন্টা বা তার বেশি ঘুম হলেও তারা সর্বদা ক্লান্ত থাকে। এক্ষেত্রে গবেষণা অনুসারে শারীরিক অনুশীলনের অভাব এই ঘটনার সাথে অনেক কিছু করতে পারে।

যদিও এটি অনুশীলনের সময় আমরা ক্লান্ত, মাঝারি এবং দীর্ঘমেয়াদে, খেলাধুলা আমাদের গড় শক্তির স্তর বাড়িয়ে তুলতে পারে। এইভাবে, যারা নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ করেন তারা নিয়মিতভাবে কম ক্লান্তি বোধ করেন।

ঘুম পরিপূর্ণ করে

পূর্বের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত মানসিক স্তরের খেলাধুলার আরেকটি সুবিধা হ’ল ব্যায়ামের ঘুমের মধ্যে ইতিবাচক প্রভাব রয়েছে। যে ব্যক্তিরা নিয়মিত প্রাণবন্ত শারীরিক ক্রিয়ায় লিপ্ত হন তাদের ঘুমানোর সমস্যা কম হয় এবং তারা ঘুম থেকে ওঠার পরে আরও বিশ্রাম বোধ করেন।

আসলে, শারীরিক অনুশীলন অনিদ্রার অন্যতম সেরা প্রাকৃতিক প্রতিকার হিসাবে বিবেচিত। আপনি যদি এই ক্ষেত্রে কখনও লড়াই করে থাকেন তবে সপ্তাহে কমপক্ষে তিনবার নিবিড়ভাবে প্রশিক্ষণ দেওয়া আপনার বিশ্রামের জন্য আশ্চর্য কাজ করতে পারে।

মানসিক ক্ষমতা বিকাশে সহায়তা করে

জ্ঞানীয় ক্ষমতার স্তরে শারীরিক অনুশীলনের সমস্ত ধরণের সুবিধা রয়েছে। অনেক গবেষণায় দেখা গেছে যে নিয়মিত প্রশিক্ষণ দক্ষতা যেমন মেমরি, মনোযোগ, যৌক্তিক যুক্তি বা কথা বলার দক্ষতা উন্নত করতে পারে।

এর জন্য অনেকগুলি সম্ভাব্য ব্যাখ্যা রয়েছে; তবে সর্বাধিক গ্রহণযোগ্য একটি হ’ল পেশীটি নিউরোজেনসিস নামে পরিচিত একটি প্রক্রিয়াতে সরাসরি প্রভাব ফেলে। এই প্রক্রিয়াটির মাধ্যমে, আমাদের মস্তিষ্ক নতুন নিউরন তৈরি করতে সক্ষম হয়, এটি এমন কিছু যা সম্প্রতি অবধি সম্পূর্ণ অসম্ভব বলে মনে করা হয়েছিল।

মেজাজ ঠিক রাখে

অন্যদিকে, নিয়মিতভাবে খেলাধুলার অনুশীলন করা আমাদের সাধারণত অনুভব করার পদ্ধতিতেও খুব গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। শারীরিক অনুশীলন করার প্রক্রিয়াটি আমাদের মস্তিস্কে এন্ডোরফিনগুলি প্রকাশের জন্য প্রমাণিত হয়েছে, যা আমাদের ইতিবাচক মেজাজ সৃষ্টির জন্য দায়ী পদার্থ।

এইভাবে, যারা নিয়মিত প্রশিক্ষণ দেন তাদের সেরোটোনিন এবং ডোপামিনের মতো নিউরোট্রান্সমিটারগুলির প্রতি বেশি সংবেদনশীলতা থাকে এবং তাদের প্রচুর পরিমাণে উত্পাদন করে। এটি, কঙ্কালের পেশীগুলি আমাদের শরীরে যে ক্লিনিজিং এফেক্ট যুক্ত করেছে, এটি অনুশীলনকে অন্যতম সেরা প্রাকৃতিক প্রতিষেধক হিসাবে উপস্থিত করে তোলে।

আত্মমর্যদা ঠিক রাখতে সহায়তা করে

মানসিক স্বাস্থ্যের জন্য খেলাধুলার শেষ সুবিধাগুলি আমরা দেখতে যাচ্ছি যা আমাদের স্ব-ধারণার সাথে সম্পর্কিত।নিয়মিত প্রশিক্ষণপ্রাপ্ত লোকেরা বেশ কয়েকটি কারণে সিডেন্টারি লাইফস্টাইলকে নেতৃত্বদানকারীদের চেয়ে বেশি আত্মসম্মানবোধ করে।

প্রধানটি হ’ল দরকারী পেশী থাকা আমাদের মস্তিষ্কে এই বার্তা দেয় যে আমরা নিজের জন্য প্রতিরোধ করতে সক্ষম। এইভাবে, আমাদের মন আমাদের একটি উচ্চতর আত্মসম্মান বোধ করে, কারণ এটি বিবেচনা করে যে আমরা স্বতন্ত্র এবং আমরা যে পরিস্থিতি আমাদের খুঁজে পাই তা নির্বিশেষে আমাদের বড় ধরনের সমস্যা হবে না।

অন্যদিকে, অনেক ক্রীড়া তথাকথিত “ফ্লো স্টেটস” এর চেহারাও প্রচার করে। এটি একটি মানসিক অবস্থা যা কেবল তখনই উদ্ভূত হয় যখন আমরা আমাদের পর্যায়ে উপযুক্ত চ্যালেঞ্জের মুখোমুখি হই এবং আমরা নিজেকে ছাড়িয়ে যাই। অনেক গবেষক মনে করেন যে প্রবাহই সুখের অন্যতম প্রধান কারণ।

সুত্র- DW BANGLA

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
Previous articleবার্ধক্যে অবসাদ দূর করুন  
Next articleযৌন ও মানসিক স্বাস্থ্য ভালো রাখে এলাচ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here