কোভিড -১৯: মানসিক রোগীরা সবচেয়ে বেশি আঘাতগ্রস্ত হতে পারে

0
24
মানসিক স্বাস্থ্যঃ ভুল ধারণা এবং বাস্তব

করোনা পরিস্থিতিতে গুরুতর মানসিক রোগ আক্রান্ত রোগীদের ভয়বাহ স্বাস্থ্য ঝুঁকিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে সর্তক করেছেন বিশেষজ্ঞরা।
তবে জর্জিয়ার আটলান্টায় এমরি বিশ্ববিদ্যালয়ের রোলিনস স্কুল অফ পাবলিক হেলথের বিশেষজ্ঞ বেনজামিন ড্রস বলেছেন, এমন কৌশল রয়েছে যা মানসিক রোগীদের ভাইরাস সংক্রমণ এবং সংক্রমণের ঝুঁকি হ্রাস করতে সাহায্য করতে পারে।
৩ এপ্রিল একটি অনলাইন সাইকিয়াট্রি জার্নালে  মানসিক স্বাস্থ্য বিষয়ক অধ্যাপক বেনজামিন বলেছেন, “দুর্যোগ দরিদ্র ও দুর্বল জনগোষ্ঠীকে তুলনামূলকভাবে প্রভাবিত করে এবং গুরুতর মানসিক অসুস্থতায় আক্রান্ত রোগীরা মধ্যে সবচেয়ে বেশি আঘাত হতে পারে।”
মেডস্কেপ মেডিকেল নিউজের সাথে একটি সাক্ষাত্কারে, ড্রস বলেছিলেন যে গুরুতর মানসিক রোগে আক্রান্ত রোগীদের বা পুরোপুরি দুর্বলতা রয়েছে তাদেরকে  উচ্চ ঝুঁকিতে ফেলেছে কোভিড ১৯। এর মধ্যে রয়েছে উচ্চ হারে ধূমপান, কার্ডিওভাসকুলার এবং ফুসফুসের রোগ, দারিদ্র্য এবং গৃহহীনতা। বাস্তবে, অনুমান দেখায় যে মার্কিন গৃহহীন জনসংখ্যার 25% একটি গুরুতর মানসিক অসুস্থতা রয়েছে, বলেছেন ড্রস।
র্সাবক্ষণিক যোগাযোগ গুরুত্বপূর্ণ
গুরুতর মানসিক রোগীদের ক্ষেত্রে আপ-টু-ডেট থাকা, ঝুঁকি হ্রাস করার বিষয়ে সঠিক তথ্য এবং কোভিড -১৯-এর চিকিত্সা কখন নেওয়া উচিত তা জেনে রাখা গুরুত্বপূর্ণ।
তিনি বলেন, শারীরিক দূরত্বের সুপারিশগুলি বাস্তবায়নের জন্য এবং স্বাস্থ্য ব্যবস্থা ঠিক রাখতে সাধারণ জনগণের জন্য উন্নত যোগাযোগ ব্যবস্থা  তৈরি করা দরকার।
গুরুতর মানসিক রোগীদের ক্ষেত্রে এসএমআই আক্রান্ত রোগীদের ডায়েট এবং শারীরিক ক্রিয়াকলাপ সহ সুস্থ অভ্যাস বজায় রাখার পাশাপাশি দীর্ঘস্থায়ী মানসিক ও শারীরিক স্বাস্থ্যের স্ব-পরিচালনার ক্ষেত্রেও সহায়তা প্রয়োজন, বলেন বেনজামিন ড্রস।
তিনি উল্লেখ করেছেন যে, মানসিক স্বাস্থ্যসেবা সরবরাহের ক্ষেত্রে বর্তমান বাধাগুলির নিরসন এবং পরিষেবাগুলি নিশ্চিত করা অপরিহার্য। টেলি সাইকিয়াট্রির মাধ্যমে মানসিক রোগীদের দেখাশোনা করা এবং তাদের সাথে যোগাযোগ রাখতে বর্ধিত জোর এই সমস্যাটির সমাধানের একটি কার্যকর উপায় বলে জানান তিনি।

Previous articleকরোনাভাইরাস: সবার দেহে সমান গুরুতর হয় না কেন?
Next articleকরোনা-আতঙ্ক: মন শান্ত রাখার সহায়ক কৌশল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here