মানসিক রোগীদের মৃত্যুহার বেশি

মানসিক রোগীদের মৃত্যুহার বেশি
মানসিক স্বাস্থ্যের গুরুত্ব কতখানি?

মানসিক রোগের আক্রান্তের মধ্যে মৃত্যুহার অন্যান্য সাধারণ মানুষদের তুলনায় বেশি। বিভিন্ন গবেষণার মাধ্যমে এটাই প্রমাণিত হয়েছে। যেমন ১৯৩৭ সালে ম্যলবার্গ- নিউইয়র্কের অধিবাসীদের ওপর করা গবেষণায় দেখিয়েছেন, যারা মানসিক রোগে আক্রান্ত তাদের মৃত্যুহার অন্য সাধারণ জনগনের তুলনায় ছয় গুণ বেশি।

মানসিক রোগের সঙ্গে মৃত্যুর সম্পর্কটা একটু জটিল এই কারণে যে, সরাসরি মানসিক সমস্যার জন্য তাদের মৃত্যু হয় খুব কম। বরং মানসিক রোগের সঙ্গে হৃদরোগ, ক্রনিক বা দীর্ঘমেয়াদি রোগ, ইনফেকশনিকজনিত কারণ এবং আত্মহত্যার কারণে মৃত্যুহার বেশি।

অন্য আরেকটি বিষয় হলো, মানসিক রোগ নিজেই বিভিন্ন ক্রনিক রোগের কারণ যেমন যারা মানসিক রোগে আক্রান্ত তাদের মধ্যে স্বাস্থ্যহানিকর কিছু অভ্যাস পরিলক্ষিত হয়, ধূমপান, মাদকসেবন, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, কায়িক শ্রমের অভাব, অপরিমিত জীবনযাপন, পুষ্টিহীনতা ইত্যাদি।

১৪৮টি গবেষণাপত্র বিশ্লেষণ করে পৃথিবীব্যাপী মানসিক রোগে মৃত্যুহারের রিলেটিভ রিস্ক পাওয়া গিয়েছে ২.২২%। যার মধ্যে ৬৭.৩% এর মৃত্যুর কারণ স্বাভবিক। ১৭.৫% এর মৃত্যু হয়েছে অস্বাভবিক কারণে। বাকিদের মৃত্যুর কারণ জানা যায়নি।

মানসিক রোগের সঙ্গে মৃত্যুহার পর্যালোচনা করে দেখা গিয়েছে, সিজোফ্রেনিয়ায় ১.৩%, বিষণ্নতা রোগে ১২.৭%, অন্যদিকে আত্মহত্যার মাধ্যমে মৃত্যুহার এর ক্ষেত্রে সংখ্যাটা বেশি। সিজোফ্রেনিয়ায় ৮.৯%, বিষণ্নতা রোগে ১২.৭%, বাইপোলার ডিজঅর্ডার ৪.৮%। পৃথিবীব্যাপী মৃত্যুহারের ১৪.৩% মানসিক রোগের কারণে অর্থাৎ প্রতি বছর প্রায় ৮ মিলিয়ন লোক এ কারণে মারা যায়।

উপরোক্ত ডাটা পর্যালোচনা করে এটাই দেখা যায় যে, মানসিক অসুস্থতা সামগ্রিক মৃত্যুহারের একটি বড় জায়গা দখল করে আছে। প্রতিরোধযোগ্য এই মৃত্যুহারকে কমানোর জন্য সুনির্দিষ্টভাবে সমস্যাগুলো চিহ্নিত করা এবং সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

রেফারেন্স :
Mortality in Mental Disorders and Global
Disease Burden Implications: A Systematic
Review and Meta-analysis Elizabeth
Reisinger Walker, PhD, MPH, MAT, Robin
E. McGee, MPH, and Benjamin G. Druss,
MD, MPHJAMA Psychiatry. 2015 Apr;
72(4): 334–341.doi:
10.1001/jamapsychiatry.2014.2502

লেখক : ডা. সাদিয়া আফরিন
সহকারী রেজিস্টার, শিশু ও কিশোর মনোরোগ বিশেষজ্ঞ
জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল

এটা পড়ুন…
কিশোরী দেহে অবাঞ্চিত লোম ও অনিয়মিত মাসিক : কারণ ও প্রতিকার

আরো জানতে ভিজিট করুন…

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

/এসএস

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here