পরিচিতদের কোভিড-টিকা ভীতি দূর করতে আপনার করণীয়

বেসরকারি পর্যায়েও করোনার টিকা বিক্রি শুরু করছে বেক্সিমকো: রয়টার্সের প্রতিবেদন

করোনা টিকা নিলে দারুণ অসুস্থ হয়ে পড়ব। নিয়ে কি হবে, নেওয়ার পরও তো করোনা হচ্ছে! টিকা নিয়ে কোনও লাভ নেই, যত সব বুজরুকি কারবার! এই উক্তিগুলি আমাদের সকলেরই খুব চেনা। প্রত্যেকের চার পাশে এমন অনেক মানুষ রয়েছেন, যারা কোভিড-টিকা নিয়ে সন্দিহান। কেউ নানা রকম গুজবে কান দিয়ে ভয় পেয়ে পিছিয়ে যাচ্ছেন। কেউ আবার এই টিকায় আস্থা রাখতে পারছেন না। কিন্তু তাদের প্রত্যেকেরই টিকাকরণ সম্পূর্ণ হয়ে যাওয়া এখন সবচেয়ে বেশি জরুরি। দেশে আসন্ন তৃতীয় ঢেউ আটকানোর অন্যতম রাস্তা এখন টিকাকরণ। যারা টিকা নিচ্ছেন না, তারা শুধু নিজেদের নয়, বাকিদেরও বিপদে ফেলছেন। তাই তাদের টিকা নেওয়ার কথা বুঝিয়ে বলার কর্তব্য আমাদের সকলেরই।

কিন্তু কী ভাবে বোঝাবেন? কোনও প্রাপ্তবয়স্কের শরীর-সম্পর্কে কোনও সিদ্ধান্ত নিতে জোর করা যায় না। কেউ খুব জেদ ধরে বসে থাকলে তাঁদের বোঝানোও মুশকিল। তবে কিছু উপায়ে আপনারা সকলেই চেষ্টা করে দেখতে পারেন।

১। যারা কোনও কারণে কোভিড-টিকা নিতে ভয় পাচ্ছেন, তাদের মতামতকে হেয় করবেন না। বোঝার চেষ্টা করুন তারা কোন টিকা নিতে চাইছেন না। ভাল করে তাদের বক্তব্য শুনে আপনি নিজের কথাগুলি বুঝিয়ে বলুন।

২। টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে যারা ভীত, তাদের ভাল করে বুঝিয়ে বলুন, কেন যে কোনও টিকাকরণে পার্শ্বপ্রতিক্রিয়া হতেই পারে। অ্যান্টিবডি তৈরি হওয়ার সময়ে আমাদের শরীরে কী ধরনের প্রক্রিয়া হয় এবং কেন জ্বর বা গায়ে ব্যথা হচ্ছে, সেগুলি বুঝিয়ে দিন। আপনার কী ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছিল এবং আপনি কী ভাবে সেগুলি সামলে ছিলেন তা বলুন।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

Previous articleমানসিক স্বাস্থ্যের কারণে অলিম্পিক থেকে সরে গেলেন যে খেলোয়াড়!
Next articleবন্ধুত্বপূর্ণ যুগলবন্দী বৈবাহিক সম্পর্ককে সুন্দর ও দৃঢ় করে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here