মানসিক স্বাস্থ্যের কারণে অলিম্পিক থেকে সরে গেলেন যে খেলোয়াড়!

মানসিক স্বাস্থ্যের কারণে অলিম্পিক থেকে সরে গেলেন যে খেলোয়াড়!

মানসিক স্বাস্থ্যের কারণে এবারের টোকিও অলিম্পিকস চলকালে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন যুক্তরাষ্ট্রের জিমন্যাস্ট ও চারবারের অলিম্পিক সোনাজয়ী সিমোন বাইলস।

দলগত ইভেন্ট এবং ব্যক্তিগত সব ইভেন্ট থেকেই সরে দাঁড়িয়েছেন তিনি। যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে সফল জিমন্যাস্ট বাইলস নারীদের ফাইনালস থেকে নাম প্রত্যাহার করার ঘোষণা দেওয়ার সময় নিজের মানসিক স্বাস্থ্যের দিকে নজর দেবেন বলে জানান।

যুক্তরাষ্ট্রের অলিম্পিক সংস্থা এর আগে বাইলসের মানসিক স্বাস্থ্য পরীক্ষার কথা জানিয়েছিল। সর্বশেষ বাইলসের সিদ্ধান্তের প্রশংসা করেছেন ইউএস অলিম্পিক টিমের প্রধান। পাশে থাকার বার্তা দিয়েছেন তার সতীর্থ অ্যাথলেটরাও।

২৪ বছর বয়সী বাইলস টোকিও অলিম্পিকে সবগুলো ব্যক্তিগত ইভেন্টের ফাইনালে উঠেছিলেন। কিন্তু দলগত ইভেন্টে বাজে পারফরম্যান্সের পর আত্মবিশ্বাস হারিয়ে ফেলেন তিনি। তিনি বলেন, ‘যে পারফরম্যান্স করেছি, তাতে আর চালিয়ে যেতে পারছিলাম না। আমাকে এখন মানসিক স্বাস্থ্যের দিকে নজর দিতে হবে। আমার মতে, এখন খেলার চেয়ে মানসিক স্বাস্থ্য ভালো রাখা বেশি জরুরি। ’

যুক্তরাষ্ট্রের জিমন্যাস্টিকস দল এক টুইট বার্তায় জানিয়েছে, চিকিৎসকেরা বাইলসের মানসিক স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষার পর বাইলস অলিম্পিক থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন।

যুক্তরাষ্ট্রের জিমন্যাস্টিকস দল বলেছে, ‘আমরা বাইলসের সিদ্ধান্তকে অন্তরের অন্তঃস্থল থেকে শ্রদ্ধা করি, সম্মান জানাই। তাঁর এ সিদ্ধান্ত নেওয়া অনেক কঠিন ছিল। কিন্তু এমন সিদ্ধান্ত নিয়ে তিনি যে মানসিক দৃঢ়তা দেখিয়েছেন, সে কারণেই তিনি সবার জন্য উদাহরণ।’

নিখুঁত পারফরম্যান্সের জন্য বিখ্যাত বাইলস ওয়ার্মআপে ভল্টে ভুল করেছিলেন। পরে মূল প্রতিযোগিতায়ও তার ছাপ পড়ে। ভল্টে ২.৫ বার রোটেট করার কথা থাকলেও ১.৫ বার ঘুরেই মাটিতে পা রাখেন তিনি। এই ভুলে তার পয়েন্ট দাঁড়ায় ১৩.৭৬৬, প্রথম রাউন্ডে তার দল পায় ৪২.৭৩২ পয়েন্ট। আর রাশিয়া ৪৩.৭৯৯ পয়েন্ট নিয়ে এগিয়ে যায়।

দলগত ইভেন্টের মাঝেই যুক্তরাষ্ট্রের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোর ছেড়ে যান বাইলস। আনইভেন বারে তার অংশ নেওয়ার কথা থাকলেও তার জায়গায় রিজার্ভে থাকা জর্ডান চিলেস নামেন। পরে শুশ্রূষা নিয়ে ফিরলেও দলগত ইভেন্টের ফাইনাল থেকে ছিটকে যান তিনি।

টোকিও অলিম্পিকে বাইলসের ছয়টি ইভেন্টে অংশ নেওয়ার কথা ছিল। তার সরে যাওয়া যুক্তরাষ্ট্রের জিমন্যাস্টিকস দলের জন্য বড় দুঃসংবাদই। ২০১৬ সালে রিও অলিম্পিকের দলগত ইভেন্টে যুক্তরাষ্ট্রের সোনা জেতার পথে বড় অবদান ছিল তার। সেবার মেয়েদের জিমন্যাস্টিকসের দলগত ও ব্যক্তিগত মিলিয়ে চারটি ইভেন্টে সোনা জিতেছিলেন বাইলস। ব্যালান্স বিমেই সেবার কেবল সোনা হাতছাড়া হয়েছিল তাঁর।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

Previous articleহেলমেট জানাবে মানুষের মনের কথা!
Next articleপরিচিতদের কোভিড-টিকা ভীতি দূর করতে আপনার করণীয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here