আহ্ছানিয়া মিশনের ৪ কেন্দ্রে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন

0
52
আহ্ছানিয়া মিশনের ৪টি কেন্দ্রে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন

“অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য”এই প্রতিপাদ্যে ১০ অক্টোবর পালিত হয়েছে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। ঢাকা আহ্ছানিয়া মিশনের ৪টি মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ৩০ তম বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন করা হয়।

৯ অক্টোবর আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের আয়োজনে উক্ত কেন্দ্রে চিকিৎসা নিতে আসা রোগীদের পরিবারের সদস্যদের জন্য পারিবারিক গ্রুপ কাউন্সেলিং প্রোগ্রামের মাধ্যমে দিবস উদযাপনের কার্যক্রম শুরু করা হয়। পারিবারিক গ্রুপ কাউন্সিলিং এ ২৩ জন রোগীর পরিবারের সদস্যগন অংশগ্রহণ করেন। গ্রুপ কাউন্সেলিং প্রোগ্রামে মূল বিষয় ছিলো মানসিক স্বাস্থ্যের যত্ন এবং বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্যে ‘‘অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য’’। কাউন্সেলিং প্রোগ্রামে আলোচিত বিষয়ে আলোচনা করেন কেন্দ্রের সাইকোস্যোসাল কাউন্সেলর মমতাজ খাতুন। এছাড়াও নারী কেন্দ্রের রোগীদের জন্য মানসিক স্বাস্থ্য দিবসের বিশেষ মনোসামাজিক সেশন পরিচালনা করা হয়।

১০ অক্টোবর মুন্সীগঞ্জ এলাকায় অবস্থিত আহছানিয়া হেনা আহমেদ মনোযত্ন কেন্দ্রে আলোচনা সভা ও কুইজ প্রতিযোগীতার আয়োজন করা হয়। আলোচনায় বক্তারা মাদকাসক্তি ও মানসিক রোগীর প্রতি বৈষম্য প্রতিরোধে সচেতনতা সৃষ্টি এবং সম্মিলিত ভাবে কাজ করারার আহ্বান জানান। আলোচনা শেষে উপস্থিত চিকিৎসারত রোগী ও কর্মীদের মধ্যে বিশ্ব মানসিক দিবসের উপরে কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয় এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

আহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র যশোরের উদ্যোগে যশোর কালেক্টরেট চত্তরে ১০ অক্টোবর সকাল ১০.০০ টায় একটি মানববন্ধন ও র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিটি উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসান, যশোর। র‌্যালি ও মানবন্ধনে সরকারী বেসরকারী অনেক প্রতিষ্ঠান অংশগ্রহন করেন, সেখানে আহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র, যশোর, ইনোভেশন ফর ওয়েলবিং ফাউন্ডেশন যশোর, ও অন্যান্যরা অংশগ্রহণ করেন।

গাজীপুর কেন্দ্রে দিবসটি উদযাপন উপলক্ষে উক্ত কেন্দ্রে মাদকনির্ভরশীলর সমস্যার জন্য চিকিৎসা গ্রহণকারী রোগীদের নিয়ে “মাদকাসক্ত ব্যক্তিদের মানসিক স্বাস্থ্য উন্নয়ন” এর উপর একটি বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় দিবসের তাৎপর্য ও মানসিক স্বাস্থ্যের গুরুত্ব তুলে ধরে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন কেন্দ্রের কাউন্সেলর মো. সুমন আলী।

প্রসঙ্গত, মানসিক স্বাস্থ্য দিবসে আহ্ছানিয়া মিশন পরিচালিত মাদকাসক্তি চিকিৎসা পুনর্বাসন কেন্দ্র থেকে প্রতিবছর মানসিক চিকিৎসার স্বাস্থ্য সেবা দিয়ে থাকে। আহ্ছানিয়া মিশনের কেন্দ্রগুলো থেকে ২০২১ এর জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১৮৪ জন নারী ও পুরুষ মানসিক স্বাস্থ্য সেবার চিকিৎসা গ্রহণ করেছে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন:করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

Previous articleঅমর্যাদাপূর্ণ সম্পর্ক থেকে বেরিয়ে আসার উপায়
Next articleজাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের আলোচনা সভা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here