আমি বাইপোলার ডিজঅর্ডারে আক্রান্ত, এখন ডিপ্রেশন ও ক্ষুধামন্দাও আছে

প্রতিদিনের চিঠি : আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা-দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আপনিও লিখতে পারেন আমাদেরকে। সেজন্য ফলো করুন আমাদের ফেসবুক পেজ

মানসিক স্বাস্থ্যের যে কোনো প্রশ্ন/পরামর্শ পেতে চিঠি পাঠাতে পারেন পেজের ইনবক্সে অথবা মেইল করুন monerkhaboronline@gmail.com -ঠিকানায়। আমাদের আজকের চিঠি পাঠিয়েছেন শান্ত সরকার (ছদ্মনাম)[প্রতিদিনের চিঠি পর্বে দেয়া উত্তরগুলো কেবলমাত্র প্রাথমিক দিকনির্দেশনা। সঠিক ও পূর্নাঙ্গ চিকিৎসার জন্য চিকিৎসকের সাথে সরাসরি কথা বলে চিকিৎসা নিতে হবে।]

চিঠি : আমি ৬ বছর ধরে বাই পোলার ডিসঅর্ডারে আক্রন্ত। এখন ডিপ্রেশনও আছে। আমার বয়স এখন ২৭ বছর। আমার ঔষুধ চলছে tab ওলানজিপাইন 0+0+5mg Velex cr 500 mg 0+0+1 এখন আমার ৬ মাসের বেশি সময় ধরে ক্ষুধা মান্দার সমস্যা করণীয় কী?

শান্ত (ছদ্মনাম)

পরামর্শ : বাইপোলার রোগ সম্পর্কে আগে ভালো করে জানতে হবে। মনে হচ্ছে আপনি জানেন। মানসিক রোগের মধ্যে বাইপোলার ডিজঅর্ডার কমন একটা রোগ। তবে জটিলও। আবার চিকৎসা করালে সম্পূর্ণ ভালো থাকা সম্ভব। এখনকার যে চিকিতৎসা পদ্ধতি তা মেনে চললে সম্পূর্ণরুপে বাইপোলার থেকে মুক্তি পাওয়া যায়। বাইপোলার রোগের দুইটা মাথা থাকে। বাই অর্থ টু, পোলার অর্থ মাথা। কখনো কখনো ম্যানিক হয়; যখন মানুষ উত্তেজিত থাকে। কখনো কখনো ডিপ্রেশন হয় যখন মানুষের মন খারাপ থাকে। আপনার এখন যে ফেস চলতেছে। সেটা মনে হয় ডিপ্রেশন। আপনার যে ওষুধ চলতেছে সেগুলো আসলে ম্যানিক (ম্যানিয়া) ফেসের জন্য।

  • সুতরাং আপনি আপনার ডাক্তারের জন্য যোগাযোগ করুন। ওষুধ চেঞ্জ করে নিলে আপনার জন্য ভালো হবে। আপনার যে মন খারাপ এটা ঠিক হওয়ার জন্য অন্য আরেকটা ওষুধ দিবেন। আর আপনি যেটা করতে পারেন সেটা হলো Velex cr যেভাবে খাচ্ছেন সেটা খান। Olanzapine 5mg খান। সেই সাথে একটা এন্ট্রি ডিপ্রেশন খান। mirapro 75mg দিয়ে শুরু করতে পারেন।

এই তিনটা ওষুধ আপনার চলবে। পাশাপাশি যতো দ্রুত সম্ভব আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন। তা না হলে আপনার ড্রিপেশনটা বাড়তে থাকবে। বাড়তে বাড়তে কন্ট্রোলের বাইরে চলে যাবে। ভালো থাকুন। আপনার যে কোনো প্রয়োজনে মনের খবরে প্রশ্ন করুন।

পরামর্শ দিয়েছেন,
অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব- সম্পাদক, মনের খবর
অধ্যাপক– মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
সেকশন মেম্বার– মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব ‘ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন’।
কোঅর্ডিনেটর– সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট – বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।

এই বিভাগের অন্যান্য লেখা পড়তে ক্লিক করুন এখানে :

মাসিক মনের খবর প্রিন্ট ম্যাগাজিন সংগ্রহ করতে চাইলে কল করুন : 01797296216 এই নাম্বারে। অথবা মেসেজ করুন পেজের ইনবক্সে। লেখা পাঠাতে পারেন monerkhaboronline@gmail.com বা 01844618497 নাম্বারে।

/এসএস

Previous articleঈদযাত্রা : যাত্রাপথে বমি বা ‘মোসন সিকনেস’ প্রতিরোধে করণীয়
Next articleচিকিৎসায় পিছিয়ে মাদকাসক্ত নারী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here