আমার সমস্যা হলো অহেতুক কেঁপে উঠা

সমস্যা:
সালাম
নিবেন। আমি আকাশ(ছদ্দনামআমার সমস্যা হলো অহেতুক কেঁপে উঠা যেমন মোবাইলে রিং বাজলে কেঁপে উঠিহঠাৎ দরজায় কেউ নক করলে কেঁপে উঠি। আমার বয়স ২৯ বছর। আমি উচ্চ শিক্ষিত তবে বেকার। চাকুরির চেষ্টা করছি। শেয়ার বাজারে পুঁজি লসে কিছু দিন মন খারাপ ছিল সময়ে একটি মেয়ের সাথে রিলেশন হয়। মন খারাপ কাটিয়ে উঠিএদিকে মাস্টার্স শেষ হয়। মেয়েটি আমার তার পরিবারের সাথে প্রতারণা করে অন্য ছেলের হাতধরে পালিয়ে বিয়ে করে মেয়েটি অনার্স ২য় বর্ষের ছাত্রী ছিল এবং আমাদের মধ্যে তিন বছর ধরে সম্পর্ক ছিল। উল্লেখ্য তার আমার পরিবারের মধ্যে বিয়ের কথা হচ্ছিল মেয়ের মতামতেই! তার প্রতারনার কষ্টমাস কারও সাথে শেয়ার করিনিএদিকে একদিন রাতে পড়ার সময় কালো বিড়াল দেখে ভয় পাই এবং পর দিন সকালে আমার একটা পরীক্ষা ছিল।  রাতে আর ঘুম আসে নি বরং পর দিন কোন কিছুর শব্দ সহ্য করতে পাছিলাম না এবং জ্বর উঠেছিল ১০৩
ডিগ্রি
! পরে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ডাক্তার দেখাচ্ছি ৬মাস হল। এখন সমস্যাটা অনেক কম তবে পূর্ণ সেরে যায়নি। মাঝে মাঝে হয়। কি করলে পূর্ণ ভাল হবএখন প্রতিদিন সকালে সেট্রা ৭৫এমজি ইনডেভার১০ এবং রাতে শুধু ইনডেভার খাচ্ছি। অনুগ্রহ করে পরামর্শ দিবেন। শুভ কামনা রইল
 
পরামর্শ:
ধন্যবাদ তোমার প্রশ্নের জন্য। তোমার মধ্যে দুশ্চিন্তা রোগের লক্ষন দেখা যাচ্ছে। যাকে আমরা বলি Generalized Anxiety Disorder (GAD)। তোমার অকারন কেঁপে ওঠা, বিড়াল দেখে ভয় পাওয়া, ঘুম না আসা, শব্দ সহ্য করতে না পারা (sensitivity to noise)  ইত্যাদি তারই লক্ষন। তুমি আরো লিখেছ যে, শেয়ার বাজারে পুজি লস, প্রেমিকার প্রতারনা ইত্যাদি তোমার মনোজগতে ক্ষত তৈরী করেছে। এজন্যে তোমার বিষন্নতা রোগ (Depressive Disorder) -ও হতে পারে। তবে বিষন্নতা রোগের উপসর্গ গুলো তুমি সেভাবে লেখনি।
ওষুধের পাশাপাশি তোমার প্রয়োজন কাউন্সেলিং/লম্বা সেসন (Long Session) ও Anxiety Management Therapy। এই সেসন থেরাপিস্ট তোমার মনের ক্ষত সারিয়ে মনোবল বৃদ্ধিতে সাহায্য করবে। সেই সাথে তোমাকে আত্মবিশ্বাসী করার লক্ষ্যে কাজ করবে।  Anxiety Management- এ মূলত তোমাকে রিলাক্সেশন থেরাপি দেওয়া হবে।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালের মনোরোগবিদ্যা বিভাগের বহির্বিভাগে কাউন্সেলিং ও রিলাক্সেশন থেরাপি দেওয়া হয়। 
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. ঝুনু শামসুন্নাহার


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleআত্মহত্যা
Next articleআমার শারীরিক উত্তেজনার সাথে সাথে কামরস চলে আসে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here