অন্যদের উপহার দেওয়ার মধ্যে মানসিক প্রশান্তি

অন্যদের উপহার দেওয়ার মধ্যে মানসিক প্রশান্তি

বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, অন্যদের জন্য কিছু কেনা বা উপহার প্রদান আমাদের  মানসিকভাবে ভালো থাকতে সহায়তা করে।

উপহার পেতে কার না ভালোলাগে। একই ভাবে এটিও সঠিক যে, এই উপহার যিনি প্রদান করেন তিনিও কম আনন্দ লাভ করেন না। বিভিন্ন গবেষণায় এটি স্পষ্ট যে, মানুষ যখন নিজের জন্য পছন্দসই কিছু করে তখন সেটি আনন্দের কারণ হয় এটা সঠিক, কিন্তু মানুষ যখন অন্যের জন্য কিছু করে, সেটি তাকে আরও বেশী প্রশান্তি দেয়, আনন্দ দেয়।

এর কারণ হিসেবে বলা যায়, উপহার প্রদানের এই অভিজ্ঞতা তাকে বিভিন্ন অনিশ্চয়তা, পরিতাপ বা ভুল সিদ্ধান্ত গ্রহণে মানসিক অসন্তুষ্টির মতো নেতিবাচক অনুভূতি থেকে দূরে রাখে এবং শুধুমাত্র বিশুদ্ধ মানসিক প্রশান্তি প্রদান করে।

গবেষকরা দেখেছেন যে, ব্যক্তির নিজের জন্য করা কিছু সঞ্চয় তাকে যে মানসিক প্রশান্তি প্রদান করে, তার থেকে অনেক বেশী প্রশান্তি সে পায় যখন সে সেই সঞ্চিত অর্থ কারও প্রয়োজনে দান করেন বা উপহার দেন। এই প্রশান্তি কোন নির্দিষ্ট বস্তু বা পরিমাণের সাথে সম্পর্কিত নয়। বরং কারও মন ভালো করার সামর্থ্য বা উপায়টিই তার ভালোলাগাকে বহু গুণ বাড়িয়ে দেয়।

এই উপহার প্রদান বা সাহায্যের বিষয়টি কারও প্রশংসার উপরেও নির্ভরশীল নয়। এমনও হতে পারে যে, উপহার গ্রহীতা হয়তো জানতেই পারলো না যে কে তাকে সাহায্য করছে। আবার, এটিও হতে পারে যে দাতা বা গ্রহীতা কেউই কারও সাথে পরিচিত নন। সম্পূর্ণ অপরিচিত একজন ব্যক্তি কাউকে কোন কিছু দিয়ে সাহায্য করতেই পারেন।

এক্ষেত্রে মূল বিষয়টি হলো কারও প্রয়োজন পূরণ করে নিজে মানসিক প্রশান্তি লাভ করা এবং অপর জনের মানসিক প্রশান্তি সৃষ্টি করা। এখানে মানসিক সন্তুষ্টিই মূল বিষয় যা উপহার প্রদান বা সাহায্য করার মাধ্যমে পাওয়া যায়।

এছাড়াও উপহার প্রদান করলে সেটি একজন ব্যক্তির মানসিক চাপ কমাতে সাহায্য করে। মানসিক অবসাদ, দুশ্চিন্তা, হতাশা ইত্যাদি নেতিবাচক অনুভূতি থেকেও দূরে থাকতে সহায়তা করে। প্রাচীনকাল থেকেই দান বা উপহার প্রদান করাকে মন ভালো রাখার এবং মানসিক প্রশান্তি বৃদ্ধি করার একটি বিশেষ উপায় হিসেবে দেখা হয়। যেটি বর্তমান সময়ে বিভিন্ন গবেষণার মাধ্যমে আরও যৌক্তিক হয়ে উঠেছে।

তাই, অনেক বেশী উপার্জন বা অনেক বেশী সঞ্চয় আমাদের যতোটা মানসিক প্রশান্তি প্রদান করতে পারে, তার থেকে অনেক বেশী মানসিক স্বস্তি এবং আনন্দ প্রদান করতে পারে অন্যদের জন্য কিছু করা বা কাউকে কিছু উপহার দেওয়া। এক্ষেত্রে উপার্জনের পরিমাণ বা দানের পরিমাণ গুরুত্বপূর্ণ নয়। বরং অন্যদের জন্য কিছু করাই মূল বিষয়। আর এই কাজটি সন্দেহাতীত ভাবে সবার মনেই অপার প্রশান্তি সৃষ্টি করে।

লিংক: https://www.psychologytoday.com/intl/blog/social-instincts/202107/buying-others-makes-us-happier-buying-ourselves

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

Previous articleবিএসএমএমইউ’র মনোরোগবিদ্যা বিভাগের নতুন চেয়ারম্যান অধ্যাপক ডা. নাহিদ মাহজাবিন মোরশেদ
Next articleকোপা জয়ে মানসিক প্রশান্তিতে মেসির আর্জেন্টিনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here