অনলাইনে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য বিউটিফুল মাইন্ড এর ক্লাশ

0
87
অনলাইনে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য বিউটিফুল মাইন্ড
অনলাইনে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য বিউটিফুল মাইন্ড

করোনাভাইরাসের কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এ অবস্থায় শিক্ষার্থীদের পড়াশোনা চালু রাখতে টেলিভিশন ও অনলাইনে শুরু হয়েছে বিশেষ শ্রেণি কার্যক্রম। এই ধারাবাহিকতায় বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্যও অনলাইনে শ্রেণি কার্যক্রম শুরু করেছে বিউটিফুল মাইন্ড স্কুল। রাজধানীর উত্তরা ৫ নম্বর সেক্টরের এই প্রতিষ্ঠানটির অধ্যক্ষ শামীম মতিন চৌধুরী ও উপাধ্যক্ষ মমতাজ সুলতানার তত্ত্বাবধানে এই অনলাইন সেবাটি চালু করা হয় গত ৩০ মার্চ।

বিউটিফুল মাইন্ড স্কুল কর্তৃপক্ষ জানায়, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশও করোনাভাইরাস সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় অফিস-আদালত ছুটি দেওয়ার পাশাপাশি সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি দিয়েছে। এর ফলে সাধারণ শিশুদের মতো ঘরবন্দি হয়ে গেছে বিশেষ শিশুরাও। উদ্ভূত পরিস্থিতিতে সাধারণ শিশুদের পাঠক্রম এগিয়ে নিতে সংসদ টেলিভিশন চ্যানেলের মাধ্যমে ক্লাস চালু করে শিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। অনলাইনেও ক্লাস চালু করেছে বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান। তবে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা এসব সুবিধা থেকে বঞ্চিত। তাই তাদের কথা চিন্তা করে অনলাইনে বিশেষ ক্লাস চালু করেছে বিউটিফুল মাইন্ড স্কুল।

স্কুলটি বিশেষ শিশুদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে গত ৩০ মার্চ থেকে চালু করে এ অনলাইন শিক্ষা কার্যক্রম। প্রতিদিনি অনলাইনে সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত চলে বিশেষ শিশুদের শ্রেণি কার্যক্রম। ক্যাটাগরি অনুযায়ী প্রতিদিন শ্রেণি কার্যক্রমের সুবিধা পাচ্ছে শিশুরা। স্কুলটির দুই শতাধিক বিশেষ শিশু এই সেবাটি পাচ্ছে।

স্কুল সূত্রে জানা গেছে, দেশের অন্য বিশেষ শিশুদের সহায়তার জন্য এসব ক্লাসওয়ার্কের ভিডিও স্কুলের ওয়েবসাইটে প্রতিদিন আপলোড করা হচ্ছে। এছাড়াও ইউটিউবেও এগুলো আপলোড করার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানান উপাধ্যক্ষ মমতাজ সুলতানা।

সূত্র: বাংলা ট্রিবিউন

Previous articleকরোনা মোকাবিলায় ভেন্টিলেটর কেন জরুরি?
Next articleকোভিড-১৯ ও আমাদের সচেতনতা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here