স্মার্টফোন আসক্তি দূর করতে গুগলের নতুন ৩ অ্যাপ

0
41
স্মার্টফোন আসক্তি দূর করতে গুগলের নতুন ৩ অ্যাপ
স্মার্টফোন আসক্তি দূর করতে গুগলের নতুন ৩ অ্যাপ

স্মার্টফোন আসক্তি দূর করতে পরীক্ষামূলকভাবে “এনভেলপ”, “অ্যাক্টিভিটি বাবল” ও “স্ক্রিন স্টপওয়াচ” নামে তিনটি নতুন অ্যাপলিকেশন চালু করেছে বহুজাতিক মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল।
আপাতত শুধুমাত্র অ্যান্ড্রয়েড ফোনেই চলবে এই অ্যাপগুলো। তবে এরমধ্যে এনভেলপ অ্যাপটি ডিজাইন করা হয়েছে শুধুমাত্র গুগল “পিক্সেল ৩এ” মডেলের ফোনটির জন্য। পরীক্ষামূলকভাবে চালু হওয়া নতুন অ্যাপ তিনটি স্মার্টফোন ব্যবহারে লাগাম টানতে সাহায্য করবে। সম্প্রতি প্রযুক্তিভিত্তিক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশের ওয়েবসাইটে সম্প্রতি এই ৩টি অ্যাপের খবর প্রকাশিত হয়।
এনভেলপ অ্যাপটি ইনস্টল করার পর স্মার্টফোনে শুধুমাত্র ডায়ালার অ্যাপ ব্যবহার ও কল রিসিভ করা যাবে। ক্যামেরা ব্যবহারের জন্য থাকবে পৃথক ব্যবস্থা। তবে ছবি ও ভিডিও তোলার পরেই তা দেখা যাবে না। এনভেলপ অ্যাপ থেকে বের হয়ে আসলেই কেবল সব ছবি ও ভিডিও দেখা যাবে। আপাতত শুধুমাত্র গুগল পিক্সেল ৩এ মডেলের ফোনে এই অ্যাপ কাজ করবে।
এছাড়াও সামনে এসেছে অ্যাক্টিভিটি বাবল ও স্ক্রিন স্টপওয়াচ নামে আরও দুটি নতুন অ্যাপ। বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনেই এই অ্যাপ কাজ করবে। ওয়ালপেপার সেট করে নতুন এই দুই অ্যাপ ব্যবহার করা যাবে।
অ্যাক্টিভিটি বাবল অ্যাপে ওয়ালপেপার সেট করলে স্মার্টফোনে একটি নতুন লাইভ ওয়ালপেপার চলে আসবে। প্রতিবার ফোন আনলক করলে হোম-স্ক্রিন ওয়ালপেপারে একটি করে নতুন বাবল যোগ হবে। ফোন যত বেশিবার আনলক হবে হোম-স্ক্রিনে বাবলের সংখ্যা ততই বাড়তে থাকবে। গ্রাহককে অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার সম্পর্কে সতর্ক করতেই এই অ্যাপ নিয়ে এসেছে গুগল।
একইভাবে লাইভ ওয়ালপেপার হিসেবেই কাজ করবে স্ক্রিন স্টপওয়াচ অ্যাপটিও। এতে লাইভ ওয়ালপেপার সেট করলে দিনে মোট কত সময় স্মার্টফোনের ডিসপ্লে অন থাকছে তা দেখা যাবে। যা গ্রাহককে অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার সম্পর্কে অবগত করবে।

Previous articleনামের পাশে ‘ডাক্তার’ ও ‘ডিগ্রি’ লিখতে লাগবে বিএমডিসির অনুমোদন
Next articleমানসিক কারণে হওয়া বুকে ব্যথার লক্ষণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here