‘সম্পর্কের ডায়নামিকস’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

0
36

সম্পর্ক মানুষের সামাজিক জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মানবিক উপাদান। সম্পর্কের কারণেই মানুষ হয়ে ওঠে পরিপূর্ণ সফল আবার কখনো কখনো চরম অসফল। সমস্যার অন্তরালে থাকা সম্পর্কের টানাপোড়েন যখন দিনের পর দিন চলতে থাকে, তখন স্বাভাবিক নিয়মে আমরা অনেকেই বুঝে উঠতে পারিনা আমাদের মানসিক স্বাস্থ্য কিভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

মানসিক স্বাস্থ্য পরিষেবা প্রদানকারীদের  প্রায় সময় “যুগল সম্পর্ক” এর বিষয়ে সঠিক ও বৈজ্ঞানিক কাঠামোভিত্তিক জ্ঞানের অপ্রতুলতার জন্য এই গুরুত্বপূর্ণ দিকটি অন্তরালে থেকে যায়। ফলে দিনের-পর-দিন সমস্যাগ্রস্ত ব্যক্তি ভুগতে থাকেন, আর তার মানসিক স্বাস্থ্যের অবনতির কারণে ব্যক্তি – পারিবারিক – সামাজিক জীবনে এমন কি কর্মক্ষেত্রে প্রভাব পড়তে থাকে। আর যখন সমস্যাযুক্ত সম্পর্কের জন্যে কর্মক্ষেত্র সহ ব্যক্তি নানাভাবে ক্ষতিগ্রস্ত হন তখন পরিবারও ক্ষতিগ্রস্ত হয়। পরিবার রাস্ট্র ও সমাজের মৌলিক সংগঠন। পরিবারগুলো যদি দিনের পর দিন ক্ষতিগ্রস্ত হতে থাকে তাহলে সমাজ,রাস্ট্র ক্ষতিগ্রস্ত হবে;এবং যা একসময় বৈশ্বিক ক্ষতিতে পরিণত হবে।

কাজেই “সম্পর্কের ডায়নামিকস”এর উপর প্রশিক্ষণ থাকলে কাজটি আরও সুসংগঠিত ও সহজ হয়ে যাবে প্রফেশনালদের জন্য। তাই এই লক্ষ্যকে সামনে নিয়ে ভালোবাসার ধরন, যুগল সম্পর্কের ধরণ সমস্যাগ্রস্ত ব্যক্তিকে কিভাবে প্রভাবিত করে তার উপর বিস্তারিত ধারণা ও কিভাবে তিনটি থিওরির আলোকে সমস্যাগ্রস্ত ব্যক্তিকে সাহায্য করা যায় এসব নিয়েই ছিল প্রথম ধাপের প্রশিক্ষণ কর্মশালা।

প্রশিক্ষণপ্রাপ্ত পেশাজীবীরা যাতে বৈজ্ঞানিক পদ্ধতিতে আরো ভালোভাবে তাদের সেবা প্রদান করতে পারে এবং সম্পর্কের টানাপোড়েন ও বিচ্ছেদের হার কমিয়ে সামাজিক ও পারিবারিক জীবনে ভারসাম্য বজায় রাখতে সহযোগিতা করতে পারে – এই লক্ষ্যকে সামনে নিয়ে বাংলাদেশ সাইকোথেরাপি ও কাউন্সেলিং সোসাইটি (বিপিসিএস)ও সিআরডিএ এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। প্রশিক্ষক হিসেবে থাকেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিদ্যা বিভাগের অভিজ্ঞ সহকারী অধ্যাপক ডা. এসএম আতিকুর রহমান।

ডাক্তার আ‌তিক ব‌লেন, ব্রাক বিশ্ব‌বিদ্যাল‌য়ের এক‌টি গ‌বেষনায় দেখা গে‌ছে বিষন্নতায় ভোগা মান‌সিক রোগী‌দের  চল্লিশ শতাংশ লোক সম্পর্ক জ‌নিত সমস্যায় ভো‌গে। সম্প্র‌তি জাতীয় মান‌সিক স্বাস্থ্য ই‌নি‌স্টি‌টিউট ও বিশ্বস্বাস্থ্য সংস্থার যৌথ উ‌দ্যো‌গে প‌রিচা‌লিত এক‌টি জ‌রি‌পে কি‌শোর-কি‌শোরী‌দের আত্মহত্যার অন্যতম গুরুত্বপূর্ণ কারণ সম্পর্ক জ‌নিত সমস্যাকে দেখানো হয়েছে। তাছাড়াও কো‌ভিড উত্তর সম‌য়ে বিবাহ বি‌চ্ছে‌দের হার পূ‌র্বের তুলনায় অ‌নেক বে‌ড়ে গি‌য়ে‌ছে । এমতাবস্থায় সম্পর্ক জ‌নিত সমস্যা এক‌টি পাব‌লিক মেন্টাল  হেলথ ইস্যু বলা যে‌তে পা‌রে। এ ধর‌নের প্রশিক্ষন কর্মশালা সে‌ক্ষে‌ত্রে মান‌সিক স্বাস্থ্য পেশাজী‌বি‌দের বর্তমান প‌রি‌স্থি‌তি মোকা‌বেলায় সহায়ক হ‌বে ।

এই প্রশিক্ষণে অংশগ্রহণ করে একদল থেরাপিস্ট যারা মানসিক স্বাস্থ্য নিয়ে বিভিন্ন জায়গায় সুনামের সাথে সেবা প্রদান করছেন। প্রশিক্ষণার্থীরা মানসিক স্বাস্থ্য পরিষেবায় অংশগ্রহণ করার অভিজ্ঞতা থেকে বিশ্বাস করেন, এ ধরনের ট্রেনিং মানসিক স্বাস্থ্য পরিষেবায় আরো সুন্দর ও সুগঠিত ভাবে কাজ করার জন্য তাদেরকে দক্ষ করে তুলবে এবং পেশাজীবনে আরো বেশি সক্ষমতার প্রতিফলন ঘটাবে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে  

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here