যে ঘর শুধু কান্নার জন্য

0
22
কান্নাঘর
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

আপনার প্রচণ্ড কান্না পাচ্ছে? মানসিকভাবে অসুস্থ বা চাপ অনুভব করছেন? হয়তো ভাবছেন, কিছুটা সময় নিরিবিলি কাঁদতে পারলে মনটা হালকা হয়ে যাবে। এমন সুযোগ পাওয়া যাবে সরকারিভাবেই। কি বিশ্বাস হচ্ছে না! অবিশ্বাস্য হলেও সত্য এমনই এক ঘরের সন্ধান দিতে চলেছি আপনাকে।

এই ঘরের সামনে নোটিশে লেখা আছে, ‘প্রবেশ করো এবং কাঁদো’। মিষ্টি গোলাপি রঙের আরেকটি নোটিশ বোর্ডে লেখা- ‘আমি উদ্বেগের মধ্যে আছি’। ঘরের এক কোণে একটি ফোনও রাখা আছে। সেখানে হতাশা কাটাতে মনোবিদসহ যাদের সঙ্গে কথা বলা প্রয়োজন তাদের ফোন নম্বর দেওয়া আছে।

তবে কোথায় এমন ঘর? স্পেনের রাজধানী মাদ্রিদে আছে বিরল এই কান্নাঘর। সেন্ট্রাল মাদ্রিদের একটি ভবনে ‘লা লরেরিয়া’ নামের এই ঘর তৈরি করা হয়েছে নাগরিকদের মানসিক স্বাস্থ্যের উন্নয়নের জন্য। দেশটিতে প্রাকৃতিক দুর্যোগের পর অধিক মৃত্যুর কারণ- আত্মহত্যা।

মাদ্রিদে থাকেন সুইডিশ শিক্ষার্থী জন নেলসম। তিনি বলেন, মানসিক স্বাস্থ্যের বিষয়টি বিবেচনা করে এ ধরনের কান্নাঘর তৈরির পরিকল্পনা অভিনব। বিশ্বের বিভিন্ন দেশের মতো স্পেনেও কান্নাকে একধরনের দুর্বলতা বা অস্বস্তিকর ব্যাপার হিসেবে বিবেচনা করা হয়।  এই অবস্থা থেকে নাগরিকদের স্বাভাবিক করে তুলতে একটি প্রকল্পের জন্য সম্প্রতি স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ ১১ কোটি ৬০ লাখ ডলার বরাদ্দ দিলে এই কান্নাঘর তৈরি করা হয়।

প্রতিবছর ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন করা হয়। এ উপলক্ষে কান্নাঘর প্রকল্পের উদ্বোধন করা হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। ২০১৯ সালে স্পেনে ৩ হাজার ৬৭১ জন আত্মহত্যা করেন। সরকারি তথ্য অনুসারে, প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রতি ১০ জনে ১ জনের মানসিক অসুস্থতা রয়েছে। এ ছাড়া ৫ দশমিক ৮ শতাংশ মানুষ উদ্বেগ ও মানসিক অসুস্থতায় ভুগছেন।

সূত্র :এনডিটিভি।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here