মানসিক যন্ত্রণার চূড়ান্ত পর্যায় সন্দেহ

0
34

নারীদের মানসিক স্বাস্থ্য ও দৈহিক স্বাস্থ্য নিয়ে নিয়ে অনুষ্ঠান ‘নারী ও মন’র ৪৩তম পর্বে এবারের বিষয়- ‘সন্দেহ প্রবণতা একটি মানসিক রোগ’। ২৫ জানুয়ারি (মঙ্গলবার) রাত ৯ টায় মনের খবর টিভিতে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে। এই বিষয়ে কথা বলতে উপস্থিত থাকবেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ডা. ফাতেমা জোহরা (মারিয়া)। সঞ্চালনায় থাকবেন আফসানা রাহমান লিওনি।

বিশ্বাস ও অবিশ্বাসের অন্তর্বর্তী যে নেতিবাচক চিন্তা ও অনুভূতি আমাদের যন্ত্রণা বা কষ্টের কারণ হয়ে দাঁড়ায়, তার নাম ‘সন্দেহ’। এ সন্দেহ নামক ঘুণপোকা যার মনের ঘরে আশ্রয় নেয়, তাকে একেবারে মানসিক যন্ত্রণার চূড়ান্ত পর্যায়ে নিয়ে যায় এবং নিঃশেষ করে ফেলে।

সন্দেহ যেমন হতে পারে খুব স্বাভাবিক, আবার তেমনি খুবই অস্বাভাবিক অসুস্থ পর্যায়ের। ইংরেজিতে এই অসুস্থ পর্যায়ের সন্দেহের নাম ডিলিউশন প্যারানয়েড সাইকোসিস এবং মরবিড জেলাসি।

নারীদের মধ্যে সন্দেহের ফলে সৃষ্টি হয় ব্যাপক সমস্যার। প্রেম থেকে বিবাহিত জীবনে যার রয়েছে নেগেটিভ ইম্প্যাক্ট। সংসার ভাঙ্গন অথবা সম্পর্কের অবনতিও শুরু হয় শুধুমাত্র এই সন্দেহের বশবর্তী হয়ে।

দেশ জুড়ে বিশেষজ্ঞদের কাছ থেকে মানসিক স্বাস্থ্য সংক্রান্ত যে কোন বিষয়ে পরামর্শ পেতে আপনিও যুক্ত হতে পারেন। চোখ রাখতে হবে মনের খবর টিভির ফেসবুক https://www.facebook.com/monerkhabortv/live/ ও ইউটিউবের https://www.youtube.com/channel/UCXd-n7yDt4q_DB6YzLQZF7A মাধ্যমে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here