মানসিকভাবে ঘুরে দাঁড়ানোর গল্পঃ ক্যাম অ্যাডায়ার

0
44
ক্যাম অ্যাডায়ার
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

 

৩২ বছর বয়সী কানাডিয়ান নাগরিক ক্যাম অ্যাডায়ার। একটা সময় ভিডিও গেইমে আসক্ত থাকা এই ব্যক্তি আত্মহনন করতে চেয়েছিলেন। কিন্তু অবাক হলেও সত্য, আজ এই ক্যাম অন্যের জীবন বাঁচান!

দীর্ঘ ১০ টি বছর ধরে ভিডিও গেইমে আসক্ত থাকা ক্যাম অ্যাডায়ারের জীবন অসহ্য হয়ে উঠেছিলো। পড়াশুনায় মন বসাতে না পারায় বিদ্যালয় থেকে ঝড়ে পড়েন। হাইস্কুলের গন্ডি পার না হওয়া ব্যক্তি; চাকরির অভিনয় করেছেন শুধুমাত্র নিজের পরিবারকে ধোঁকা দিতে।

নিজের জীবন নিয়ে দ্বিধাগ্রস্ত থাকা ক্যাম এক রাতে সুইসাইড নোট লিখেন। কিন্তু আকস্মিকভাবে সেদিনের পরেই ঘুরে গেলো তার জীবন। প্রচন্ড বাচার ইচ্ছা থেকে বুঝতে পারেন, বাচার জন্য সাহায্য দরকার। ভিডিও গেইমে আসক্তির চরম পর্যায়ে যাওয়া ক্যাম একটি চমৎকার উদ্যোগ নেন। ভিডিও গেইমে আসক্ত যেসব ব্যক্তি রয়েছেন তাদের স্বাভাবিক জীবনে ফেরার অনুপ্রেরণা দেন।

শুরু করেন ‘গেম কুইটারস” নামের একটি অনলাইন ভিত্তিক সহায়ক গ্রুপ। তার ডাকে সাড়াও আসে প্রচুর। বিশ্বব্যাপী এই গ্রুপের সদস্য সংখ্যা এখন ৭৫ হাজারের বেশী।

যুক্তরাষ্ট্ররে ন্যাশনাল লাইব্রেরী অব মেডিসিন এখন গেমসের ওপর নির্ভরতাকে ইন্টারনেটে আসক্তির অংশ বলে র্বণনা করছে। তাদের ভাষ্যমতে,  অত্যন্ত নিবিষ্টভাবে কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহার করে গেম খেলতে খেলতে আসক্তি তৈরী হয় যা পরর্বতী সময়ে বৈকল্যের জন্ম দেয়।

ইন্টারনেট ও গেইম আসক্তি রোধে কাজ করছে বেশ কিছু প্রতিষ্ঠান। তারা কিছু টুল বা উপকরণ তৈরী করছে , যার মাধ্যমে গেমিং ওয়েবসহ বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশগম্যতা ব্লক করা যায়।

ক্যাম অ্যাডায়ারের এভাবে মানসিকভাবে ঘুরে দাঁড়ানো, এক অনন্য নজির স্থাপন করেছে। ক্যামের এই সহায়ক গ্রুপ গেমিং আসক্তি রোধে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে বিশেষজ্ঞগণ।

সুত্রঃ বিবিসি অনলাইন/ইন্টারনেট

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে  

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here