ভয় পেলে বারবার সেই ভয়ের পরিস্থিতির মুখোমুখি হতে হবে

0
134

সমস্যা:
স্যার, আমার সালাম গ্রহণ করবেন। আমি ২৯ বছরের একজন ছেলে। আমার সমস্যার কারণে মেইল করলাম। আশাকরি সমাধান দিয়ে উপকার করবেন। আমি ওসিডি, অ্যাংজাইটি ও সোশ্যাল ফোবিয়াতে আক্রান্ত। এখানে বলে রাখি আমার বাবার ওসিডি ছিল। এবং আমার দাদি, ফুপু আর ফুপুর ছেলে মেয়েরাও ওসিডিতে আক্রান্ত। আমার সমস্যার জন্য আমি দীর্ঘদিন ধরে ডাক্তারের পরামর্শ মতো অনেক ঔষুধ খেয়ে আসছি। আমার অন্য সমস্যাগুলো চলে গেলেও আমার যে শুচিবায়ু আর সোশ্যাল ফোবিয়ার যে সমস্যা আছে এটা পুরোপুরি যাচ্ছে না। আমি বাইরে থেকে বাসায় ফিরে জিনিষ স্পর্শ করতে ভয় পাই। মোবাইল, মানিব্যাগ ইত্যাদি স্পর্শ করতে ভয় লাগে। মনে হয় ঐগুলাতে জীবাণু ভরে আছে, তাই স্যাভলন দিয়ে পরিষ্কার করি। টাকা পয়সা খাতা কলম যদি কখনও রাস্তায় পড়ে যায় সেগুলো আলাদা ভাবে রেখে দেই। পরে আর সেগুলো পরিষ্কার না করে ছুঁই না। ক্লিনিক, হাসপাতাল এবং ডাক্তারের কাছ থেকে ফিরে মোবাইল, প্রেসকিপশন দেখে মনে হয় এগুলোতে জীবাণু ভরে আছে, তাই ততক্ষণ ভয়ে ছুঁই না, যতক্ষণ না ওগুলো পরিষ্কার করা হয়। প্রতিদিন গোসলে শ্যাম্পু না দিলে মনে হয় গোসল কমপ্লিট হয়নি। বাইরে টয়লেট ব্যবহার করতে পারি না। বেশি বেশি হাত পরিষ্কার করি। এরকম অনেক শুচিবায়ু সমস্যা আছে যা লিখে শেষ করা যাবে না। আমি বাইরের মানুষদের সাথে মিশতে লজ্জা এবং জড়তাবোধ করি। মেয়েদের সামনে বেশি জড়তা লাগে। নিজেকে ছোট মনে হয়। কারো মৃত্যুর কথা শুনতে পারি না, ভয় পাই। কবরস্থানে যেতে ভয় পাই।

আমি প্রায় পাঁচ বছর হলো ডাক্তারের কথামতো বিভিন্ন ঔষুধ বিভিন্ন ডোজে খেয়ে আসছি। ঔষুধগুলো খাওয়ার পর আমার অ্যাংজাইটি ও বিভিন্ন আজেবাজে চিন্তা কমলেও সোশ্যাল ফোবিয়া আর শুচিবায়ুর সমস্যা পুরোপুরি যাচ্ছে না। আমার সবার শেষ ওষুধ হলো Setra- 100mg (1+0+0) আর Rivotril 0.5mg (0+0+1) যা আমি দুই বছর হয় খেয়ে আসছি এবং এখনও চলছে। এখন আমার প্রশ্ন হলো যে আমার এই শুচিবায়ুর সমস্যাগুলো কি ভালো হবে? নাকি এগুলো নিয়েই আমার জীবন কাটাতে হবে? ফ্যামিলি থেকে আমার বিয়ের কথা চিন্তা করছে। কিন্তু আমার মনে একটা ভীতি কাজ করছে যে শুচিবায়ুর সমস্যার জন্য আমার বিবাহিত জীবনে হয়তো কোনো খারাপ প্রতিক্রিয়া পড়বে। এখন আমার করণীয় কি দয়া করে জানালে উপকার হবে। ভালো থাকবেন।

পরামর্শ:
ধন্যবাদ আপনার সমস্যা সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য।

অনেকদিন ধরে ওসিডিতে ভোগার কারণে হীনমন্যতা কাজ করছে বলে সোশ্যাল অ্যাংজাইটির উপসর্গগুলো চলে এসেছে। আপনার সুন্দর করে সাজানো গোছানোর অবসেসিভ গুণটা বেশি বেশি হয়ে যাওয়ায় তা অসুস্থতা হিসেবে দেখা দিয়েছে, যা চিকিৎসার ফলে মৃদু অথবা নিয়ন্ত্রিত মাত্রায় থাকে। শারীরিক, মানসিক ও পারিপার্শিক চাপে শুচিবায়ুর উপসর্গগুলো বেশি মাত্রায় দেখা দেয় আবার চলেও যায় বা কমে যায়।

ঔষুধের পাশাপাশি সঠিক উপায়ে সাইকোথেরাপি সিবিটি (Cognitive behavioral therapy) নিলে উপকৃত হবেন। আর সোশ্যাল অ্যাংজাইটি কমানোর জন্য anxiety relieving techniques এর সাথে সাথে social skill training নিতে হবে। মোদ্দা কথা ভয় তাড়াতে হলে যে যে জিনিষ বা জায়গা বা পরিস্থিতিতে ভয়ের উদ্রেক হয় সে জিনিষ, জায়গা ও পরিস্থিতির বারেবারে মুখোমুখি হতে হবে। যা প্রথম দিকে কষ্টকর হলেও পরবর্তীতে সহনীয় এমনকি ভালোভাবে নিজেকে সবার কাছে উপস্থাপন করতে পারবেন। বিয়েও সংসার জীবনের একটা গুরুত্বপূর্ণ অংশ, তবে মনে রাখা ভালো যে বিয়ে কোনো ভাবেই আপনার শুচিবায়ুর চিকিৎসা নয়।

আবারো ধন্যবাদ আপনাকে।

পরামর্শ দিচ্ছেন,
ডা. আর কে এস রয়েল


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here