ভিটামিন ডি এর ঘাটতি ও মানসিক স্বাস্থ্য সমস্যা

0
88
ভিটামিন ডি এর ঘাটতি ও মানসিক স্বাস্থ্য সমস্যা। ছবিঃ ইন্টারনেট
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

ভিটামিন ডি শুধু শারীরিক সমস্যাই নয় বরং জটিল নিউরোট্রান্সমিটার জনিত ও মানসিক উত্তেজনা সৃষ্টিকারী সমস্যার কারণ হতে পারে।

গবেষণায় দেখা গেছে, ভিটামিন ডি যেমন শারীরিক স্বাস্থ্য ভালো রাখতে জরুরী তেমনি মানসিক সুস্বাস্থ্য বজায় রাখতেও জরুরী। অর্থাৎ একজন মানুষকে শারীরিক ও মানসিক ভাবে সুস্বাস্থ্যের অধিকারী হতে ভিটামিন ডি সহায়তা করে। আর এর ঘাটতি বিভিন্ন ধরণের শারীরিক ও মানসিক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে। বিশেষজ্ঞদের মতে, ভিটামিন ডি একজন মানুষের মন খারাপ থেকে শুরু করে বিষণ্ণতা, বিভিন্ন মাত্রার মানসিক সমস্যা সৃষ্টি করতে পারে।

ভিটামিন ডি আমাদের স্নায়ুবিক আদান প্রদান নিয়ন্ত্রণের মাধ্যমে মানসিক অবস্থার উপর বিশেষ প্রভাব ফেলতে পারে। একজন মানুষ যখন ভিটামিন ডি শূন্যতায় ভোগে তখন তার স্নায়ু সঠিকভাবে বিভিন্ন প্রাকৃতিক বিষয়ে প্রতিক্রিয়া প্রদানে সঠিক ভূমিকা পালন করতে পারেনা। ফলে পরিবেশের প্রতি সঠিক প্রতিক্রিয়া প্রদানে ব্যক্তি ব্যর্থ হয়। তাছাড়া, ভিটামিন ডি এর ঘাটতিতে ভোগা ব্যক্তি সব সময়ই অবসন্ন বোধ করে। তারা তাদের পছন্দের বিষয়গুলিতেও ধীরে ধীরে আগ্রহ ও উদ্দীপনা হারিয়ে ফেলতে শুরু করে। সব সময়ই শারীরিক ও মানসিকভাবে নিস্তেজ ও নিষ্প্রভ আচরণ করে।

গবেষণায় দেখা গেছে, ভিটামিন ডি এর ঘাটতির ফলে একজন ব্যক্তি মানসিক ভাবে নিস্তেজ হওয়ার  সাথে সাথে অবসন্ন ও বিষণ্নও বোধ করতে পারে। বিশেষজ্ঞগণ বেশ কিছু লক্ষণের কথা বলেছেন যেগুলি দেখে বোঝা যায় যে, সেগুলি ভিটামিন ডি এর ঘাটতি জনিত বিষণ্নতার লক্ষণ। যেমন-

১। দৈনন্দিন জীবনের বিভিন্ন কাজের প্রতি আগ্রহ হারিয়ে ফেলা

২। আনন্দ উদ্দীপনায় সাড়া না দেওয়া

৩। মানসিক শক্তি হীনতা

৪। অল্পতেই মানসিকভাবে ভেঙ্গে পড়া

৫। কোন কিছুই ভালো না লাগা

৬। মনোযোগ জনিত সমস্যা ইত্যাদি।

বিষণ্নতায় ভোগা বেশ কিছু মানুষের উপর গবেষণা করে তাদের দেহে ভিটামিন ডি এর পরিমাণ পর্যবেক্ষণ করার পর তাদের শরীরে ভিটামিন ডি এর ঘাটতি পাওয়া গেছে। দেখা গেছে, যাদের শরীরে ভিটামিন ডি এর ঘাটতি রয়েছে তারা অন্যদের তুলনায় অধিক মাত্রায় বিষণ্নতার মতো মানসিক সমস্যায় ভোগে। তবে কোনটি কিসের ফলে সৃষ্টি হয়েছে এটি নিয়ে নিশ্চিত হয়ে বলা কিছুটা মুশকিল।

অনেক বিশেষজ্ঞের মতে, ভিটামিন ডি এর ঘাটতি মেটানো অনেক ক্ষেত্রেই বিষণ্নতার মতো মানসিক সমস্যা দূর করার উপায় হিসেবে নেওয়া যেতে পারে। মাছ, ডিম, দুধ ইত্যাদি খাবারের সাথে সাথে সূর্যের আলো ভিটামিন ডি এর একটি ভালো উৎস হতে পারে। এসব দিকে লক্ষ্য রাখলে ভিটামিন ডি এর ঘাটতি অনেকটাই মেটানো সম্ভব।

তাই শুধু শারীরিক ভাবে নয়, বরং মানসিক স্বাস্থ্য ভালো রাখতে এবং মানসিক সমস্যা মুক্ত থাকতে ভিটামিন ডি এর ঘাটতি মেটানো প্রয়োজন।

স্প্রিং ওয়ারজি থেকে অনুবাদ করেছেনঃ প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে   

 

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here