বিশ্বে প্রতি তিন সেকেন্ডে একজন ডিমেনশিয়ায় আক্রান্ত হয়

0
41

২১ সেপ্টেম্বর বিশ্ব অ্যালঝেইমারস দিবস উপলক্ষ্যে ‘অ্যালঝেইমার সোসাইটি অফ বাংলাদেশ’ ও ‘জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট’-এর উদ্যোগে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটে গতকাল অনুষ্ঠিত হয়ে গেলো এক সেমিনার। এবারের সেমিনারের প্রতিপাদ্য বিষয় ছিল- ‘সাথে থেকো, মনে রেখো’। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বংলাদেশ সরকারের মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী জনাব আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি হিসেবে ছিলেন মাননীয় সংসদ সদস্য জনাব সেলিনা জাহান লিটা, অধ্যাপক ডাঃ মোঃ ওয়াজিউল আলম চৌধুরী এবং রোটারিয়ান মোহাম্মদ আইউব। সভাপতিত্ব করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডাঃ মোঃ আবদুল হামিদ।
প্রতিবারের মত এবারও অনুষ্ঠানটিকে সাজানো হয়েছিল বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে। অনুষ্ঠানের শুরুতে ডা. ফাতেমা রহমান অ্যালঝেইমারস কি ও এর পরিচিতি তুলে ধরেন। যেখানে দেখানো হয় বিশ্বে প্রতি ৩ সেকেন্ডে একজন করে ডিমেনশিয়ায় আক্রান্ত হওয়া ও বাংলাদেশের প্রেক্ষাপটে ২০১৫ সালের অনুমিত রোগীর সংখ্যা ৪ লক্ষ ৬০ হাজার। এছাড়াও বিশ্বের জন্য এটি দারুণ হুমকিস্বরূপ হিসেবে দেখানো হয় ভবিষ্যতে এর ভয়াবহতা। তারপর একে একে বক্তারা এবারের প্রতিপাদ্য বিষয়কে কেন্দ্র করে নিজেদের বক্তব্য রাখেন। অ্যালঝেইমার রোগের কারণে ৬০ থেকে ৭০ শতাংশ ডিমেনশিয়ায় আক্রান্ত হতে পারে।
ডিমেনশিয়ায় আক্রান্ত রোগীদের পরিচর্যা ও অ্যালঝেইমারস নিয়ে মানুষের ভ্রান্ত ধারণার কথাও বলা হয় সেমিনারটিতে। বক্তারা আরো বলেন, যেহেতু মানুষের গড় আয়ু বৃদ্ধি পাচ্ছে তাই বয়ষ্কদের রোগ হিসেবে পরিচিত অ্যালঝেইমার রোগের প্রকোপও বৃদ্ধি পাচ্ছে। এবং এ রোগে সবচাইতে ঝুঁকির মধ্যে রয়েছে তৃতীয় বিশ্বের তথা উন্নয়নশীল দেশের জনগণ। তাই এ রোগকে রাষ্ট্রীয় এজেন্ডার মধ্যে নিয়ে আসতে হবে।
সবশেষে বক্তব্যে মাননীয় মন্ত্রী মিডিয়া ও সমাজে বসবাসরত সকল মানুষকে এগিয়ে আসার এবং জনসচেতনতা বৃদ্ধি করার আহ্বান জানান। এই রোগের বিভিন্ন কারণ ও লক্ষন বর্ণিত করায় তিনি উপস্থিত বিশেষজ্ঞ চিকিৎসক এবং অনুষ্ঠানটির উদ্যোক্তাদের ধন্যবাদ জ্ঞাপন করেন।
এছাড়াও অনুষ্ঠানের অতিথিবৃন্দ ‘অ্যালঝেইমার সোসাইটি অব বাংলাদেশ’ কতৃক প্রকাশিত “ডিমেনশিয়া পরিচর্যাকারীর সহায়িকা” নামক একটি পুস্তিকার মোড়ক উন্মোচন করেন।
অভ্র আবীর, প্রতিবেদক
মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@www.monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here