বিশ্বকাপে চলছে মানসিক স্বাস্থ্য নিয়ে ক্যাম্পেইন

0
21
বিশ্বকাপে চলছে মানসিক স্বাস্থ্য নিয়ে ক্যাম্পেইন
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

 

১৭ অক্টোবর থেকে শুরু হয়েছে আইসিসি টি-২০ বিশ্বকাপ। বিশ্বের মঞ্চে নিজেদের সেরা প্রমাণ করতে মরিয়া ১৬ টি দল। প্রত্যেক দলই চেষ্টা করছে নিজেদের সম্পূর্ণ শক্তি আর সামর্থ্যকে কাজে লাগিয়ে, কাঙ্ক্ষিত জয় আনতে। সীমিত ওভারের এই খেলায় যতটা না কায়িক পরিশ্রম, তাঁর থেকেও বেশী মানসিক। ২২ গজ পিচের প্রত্যেকটি খেলোয়াড় প্রতিনিধিত্ব করছেন তাঁর নিজের দেশকে।

মাঠ ও দর্শকের চাপ সামলে নিজের সেরাটা দেওয়া খুবই জরুরী। আর এজন্য দরকার মানসিকভাবে শক্ত থাকা। শুধু খেলোয়াড় নয় , প্রত্যেক মানুষের প্রয়োজন নিজের মানসিক স্বাস্থ্যের যত্ন নেওয়া।

“ব্রেক দ্যা ষ্টিগমা এরাউন্ড মেন্টাল হেলথ”-প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের আসরে
ক্রিকেটের নীতিনির্ধারক আইসিসি ‘ক্রিকেট ফর গুড’ এবং ‘ইউনিসেফ’ চেষ্টা করছে মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতা তৈরী করতে। যেখানে বলা হচ্ছে- “মানসিক স্বাস্থ্য নিয়ে কথা বলা খুব কঠিন কিন্তু এটা গুরুত্বপূর্ণ”।

মানসিক স্বাস্থ্য নিয়ে কথা বলার জড়তা ভাঙ্গাতে আইসিসি এবং ইউনিসেফের অংশীদারিত্বে বিশ্বব্যাপী চলছে এই ক্যাম্পেইন। যেখানে প্রতিটি শিশুর মানসিক স্বাস্থ্যের জন্য প্রতিশ্রুতি, যোগাযোগ এবং পদক্ষেপের আহ্বান জানানো হচ্ছে । ইতিমধ্যেই বিশ্বব্যাপী চলমান এই ক্যাম্পেইন নজর কেড়েছে মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করা বিশেষজ্ঞ মহলের। ইউনিসেফ ও আইসিসির এই উদ্যোগকে স্বাগত জানাচ্ছে তারা।

লিখেছেন শরীফুল সাগর

 

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে  

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here