বাল্যবিবাহ একটি শারীরিক ও মানসিক সমস্যা

0
23
রোগ শোক মনের খবর
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

মানসিক স্বাস্থ্যের নানা দিক বিষয়ক অনুষ্ঠান “রোগ শোক মনের খবর” এ আজকের বিষয় “অপরিণত বয়সে বিয়ে: শারীরিক ও মানসিক সমস্যা”। ১৩ নভেম্বর শনিবার রাত ১১ টায় মনের খবর টিভিতে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে। এই বিষয়ে কথা বলতে উপস্থিত থাকবেন কুমিল্লা মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগ প্রধান ও খ্যাতনামা রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোঃ নিজাম উদ্দিন। অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন ডা. সাবরিনা নুসরাত রেজা টুসী।

প্ল্যান ইন্টারন্যাশনালের সর্বশেষ গবেষণায় দেখা যায়, প্রায় ৭৭ শতাংশ মানুষই তাদের ছেলেমেয়ের বিয়ে দেওয়ার ন্যূনতম বয়সের ব্যাপারে অবগত আছেন। ৮৫ শতাংশ বাল্যবিবাহকে সমর্থন করে না এবং ৯৬ শতাংশ বিশ্বাস করে, বাল্যবিবাহ বন্ধ হওয়া জরুরি।

বাল্যবিবাহের সবচেয়ে বড় সমস্যা স্বাস্থ্যঝুঁকি। বাল্যবিবাহের সঙ্গে প্রজনন স্বাস্থ্য ও বয়ঃসন্ধির সম্পর্কও রয়েছে। ইউএনএফপি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশসহ ৫৭টি উন্নয়নশীল রাষ্ট্রের নারীরা জন্মনিয়ন্ত্রণ ও মাতৃস্বাস্থ্য সুরক্ষায় নিজেদের মতামত প্রকাশ করতে পারে না। অন্যভাবে বলা যায়, এ ব্যাপারে তাদের অভিজ্ঞতা কম। অপরিণত বয়সে বিয়ে বা বাল্যবিবাহ একটি সামাজিক ব্যাধিতে পরিণত হয়েছে। এই সামাজিক ব্যাধিকে রুখে দিতে চায় সামাজিক সচেতনতা।

এই সচেতনতা ও মানসিক স্বাস্থ্য সংক্রান্ত যে কোন বিষয়ে পরামর্শ পেতে মনের খবর টিভির সাথে সরাসরি অংশ গ্রহণ করতে পারেন আপনিও। মানসিক স্বাস্থ্য সংক্রান্ত সকল তথ্য ও সংবাদ পেতে চোখ রাখতে পারেন মনের খবর পোর্টাল এবং মনের খবর টিভিতে।

অনুষ্ঠানটি দেখতে https://www.facebook.com/monerkhabortv ভিজিট করুন।

সুত্রঃ ইন্টারনেট

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here