বাইরে যাওয়ার কথা মনে হলেই মৃত্যুভয় আমাকে ঘিরে ধরে

সমস্যা:
আমি রায়হান। বয়স ২৮ বছর। চাকরীর জন্য চেষ্টা করছি, কিন্তু আমার সমস্যা হচ্ছে বাইরে যাওয়ার কথা মনে হলেই মৃত্যুভয় আমাকে ঘিরে ধরে। মনে হয় বাইরে গেলে আমি জীবিত অবস্থায় ফিরতে পারব না। বিশেষ করে রোড এক্সিডেন্ট এর কথা মনে হয়। এটা শুধু আমার ক্ষেত্রেই নয় আমার পরিবারের অন্য সদস্যরা বাইরে যেতে চাইলে বা গেলেও একই রকম ভয়ে ভীত থাকি। এছাড়া ফেরী, লঞ্চ এমন কি কোনো সেতু পার হওয়ার সময় আমার বুক ধুক ধুক করতে থাকে। কিভাবে আমার এই সমস্যাগুলো কাটাব? পরামর্শ দিলে খুবই উপকৃত হব।
পরামর্শ:
আপনার সমস্যাগুলো প্যানিক এট্যাকের লক্ষণ। প্যানিক এট্যাক বিভিন্ন রোগের কারণে হতে পারে। Anxiety Disorder, Generalized Anxiety Disorder, Phobic Disorder, Depression বিভিন্ন ক্ষেত্রে প্যানিক এট্যাক হয়ে থাকে। প্যানিক এট্যাক যখন হয় তখন খুব ভয় লাগে, আতঙ্ক লাগে, মনে হয় যেন মরে যাব, দম ব্ন্ধ হয়ে যাবে। এই প্যানিক এট্যাক মানসিক রোগের একটা ধরন। এর জন্য ওষুধ এবং সাইকোলজিক্যাল দুটো চিকিৎসার প্রয়োজন। আপনি একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন তিনি আপনাকে চিকিৎসা বিষয়ে সহায়তা করবেন। আপনাকে কিছু পরীক্ষা-নিরীক্ষাও করতে হতে পারে। মনোরোগ বিশেষজ্ঞ আপনাকে চিকিৎসা দিবেন এবং ভবিষ্যতে আপনি কিভাবে চলবেন সে বিষয়ে পরামর্শ দিবেন।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. ফারুক আলম


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleসেক্স্যুয়াল পারফরম্যান্স এ্যাংজাইটি
Next articleস্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here