উন্মোচিত হল `Case Based Learning Exercise in Psychiatry’ বইয়ের মোড়ক

0
225
উন্মোচিত হল `Case Based Learning Exercise in Psychiatry' বইয়ের মোড়ক
ছবি: তৌহিদুল ইসলাম সুমন/মনের খবর
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

আরও পড়ুন: `Case Based Learning Exercise inPsychiatry’ বইটি বাংলাদেশের মানসিক রোগ চিকিৎসায় মাইলফলক

প্রথবারের মতো দেশের চিকিৎসকের লেখা পোস্ট গ্রাজুয়েশন এর মেডিক্যাল শিক্ষার্থীদের একাডেমিক পাঠ্য সহায়ক মানসিক রোগ বিষয়ক বই প্রকাশ করছে বাংলাদেশের মনোরোগ বিশেষজ্ঞদের সর্ববৃহৎ সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস (বিএপি)।

শনিবার (৯ অক্টোবর) রাজধানীর হোটেল ইন্টারন্টিনেন্টালে ৩০ তম বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালনের অংশ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) এর মনোরোগবিদ্যা বিভাগ এবং বিএপি আয়োজিত এক অনুষ্ঠানে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

“Case Based Learning Exercise in Psychiatry” শিরোনামের বইটি লিখেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক ডা. এম এস আই মল্লিক। বইটির সহ লেখক তারই ছাত্রী শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ এর মেডিকেল অফিসার ডা. রেদওয়ানা হোসেন।

বইটি সম্পর্কে অনুভূতি জানাতে গিয়ে অধ্যাপক ডা. এম এস আই মল্লিক বলেন, “আমার পেশাগত জীবনে সবচেয়ে পছন্দের কাজ ছিল শিক্ষকতা। আমি ক্লাশ নিতে ভালোবাসি। আমি ঠিক যেভাবে ক্লাশ নিতাম, ঠিক সেইভাবে এই বইটি লিখেছি। তাই এই বইটি পড়লে শিক্ষার্থীদের ব্যবহারিক জ্ঞান সহজ হবে। ভালো মানসিক রোগ বিশেষজ্ঞ তৈরি করতে গেলে হাতে কলমে শেখানোটা জরুরি। এই বইটি হাতে কলমে শেখাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

তিনি আরও বলেন, “আমার এলপিআর চলছে, কিছুদিনের মধ্যে পুরোপুরি অবসরে চলে যাব। আমার সবচেয় পছন্দের বিষয় ‘ক্লাশে পাঠদান’ করতে পারবো না। তবে আমি ক্লাশে না থাকলেও আমার লেখা বই ক্লাশে থাকবে এটি আমার জন্য পরম আনন্দের।”

বইটি সম্পর্কে এর সহ-লেখক ডা. রেদওয়ানা হোসেন বলেন, “পোস্ট গ্রাজুয়েশন এর ক্লাশ শুরু করি, তখন থেকেই মল্লিক স্যারের ক্লাশের মুগ্ধতায় জড়িয়ে যায়। কোনোভাবেই স্যারের ক্লাশ মিস করতে চাইতাম না। স্যারের ক্লাশ নোট করে রাখতাম। সেখান থেকেই এই বইটির যাত্রা শুরু।”

বইটি প্রকাশের জন্য বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস (বিএপি) এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা।

সভায় চেয়ারপার্সন হিসেবে উপস্থিত ছিলেন বিএপি সভাপতি অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ এর ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহম্মেদ।

এছাড়া সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ নিউরো ডেভেলপমেন্টাল ডিজ-অ্যাবিলিটি ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক গোলাম রব্বানী, বিএপি এর সহ-সভাপতি অধ্যাপক ডা. মোহিত কামাল, ব্রিগেডিয়ার জেনারেল অধ্যাপক ডা. আজিজুল ইসলাম, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার।

বিএপি এর সাধারণ সম্পাদক ডা. তারিকুল আলমের সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন বিএসএমএমইউ এর মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নাহিদ মাহজাবিন মোর্শেদ এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসএমএমইউ এর মনোরোগবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ডা. সিফাত ই সাইদ।

সভায় দেশের খ্যাতনামা প্রবীণ এবং নবীণ মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞগণ এবং সাইকিয়াট্রির রেসিডেন্ট চিকিৎসকবৃন্দ অশংগ্রহণ করে। সভায় সায়েন্টিফিক পার্টনার হিসেবে ছিল ইউনিমেড ইউনিহেলথ। সভায় ভোট অব থ্যাংকস প্রদান করেন প্রতিষ্ঠানটির ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর নাজমুল হাসান।

সভাটি সরসরি সম্প্রচার করে মনের খবরটি। পুরো সভাটি এখানে দেখুন

আরও পড়ুন: মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস এর নানা আয়োজন

আরও পড়ুন: জেনে নিন মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আগাম তথ্য

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন:করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here