ফ্লার্ট করলে ভালো থাকবে মন

0
69
ফ্লার্ট করলে ভালো থাকবে মন

সম্পর্কে থেকে অনেকই অন্য কারও সঙ্গে ফ্লার্টিং করে থাকেন। যদিও তা করা মোটেও ভালো কাজ নয়। এতে সম্পর্কের মাঝে সৃষ্টি হতে পারে ভুল বোঝাবুঝির ।

‘ফ্লার্ট’ হলো খেলাচ্ছলে প্রেমের ভান করা। তবে মনোবিদরা বলছেন, একটু আধটু ফ্লার্টিং করা মন্দ নয়, বরং শরীর ও মনের জন্য ভালো। এ বিষয়ে মনোবিদরা বলছেন, হালকা ফ্লার্টিং করতেই পারেন। এতে কোনো ক্ষতি নেই বরং তা শরীরের জন্য ভালো। চলুন তবে জেনে নিন ফ্লার্ট করা কেন শরীরের জন্য ভালো-

  • মানসিক স্বাস্থ্যে ভালো রাখে ফ্লার্টিং। এতে চারপাশের চাপ খানিকটা হলেও কমে। এক্ষেত্রে কোনো বন্ধু কিংবা সহকর্মীর সঙ্গে তেমন হাসি-ঠাট্টা, সঙ্গে কয়েক পেয়ালা চা নিজের আত্মবিশ্বাস বাড়াতেও সাহায্য করে।
  • দীর্ঘদিন যারা একই সম্পর্কের মধ্যে আছেন, তাদের অনেকেরই মাঝে মধ্যে মনে হতে পারে সঙ্গীর কাছে তার গুরুত্ব কমে গিয়েছে। তখন বাইরে কারও সঙ্গে সামান্য হেসে কথা বলা আত্মবিশ্বাস বাড়ায় বলে মত মনোবিদদের।
  • অর্গানাইজেশনাল বিহেভিয়ার অ্যান্ড হিউম্যান ডিসিশন প্রসেসেস-এ প্রকাশিত এক সমীক্ষায় দেখা গেছে, কর্মস্থানে সহকর্মীদের সঙ্গে নৈমিত্তিক ফ্লার্টেশন স্ট্রেস ও কাজের চাপ থেকে মুক্তি দেয়!
  • সম্পর্ক গড়ে তুলতে যোগাযোগ গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে কারও সঙ্গে ফ্লার্টিংয়ের মাধ্যমে নতুন সম্পর্ক গড়ে তোলা হয়। ফলে যোগাযোগের পরিধিও বাড়ে। যা আপনার সামাজিক দক্ষতা উন্নত করবে।
  • যোগাযোগ নির্ভর এ সময়ে তাই ফ্লার্টিংয়ে দক্ষ হলে অনেক কাজেই ভালো করা যায় বলে মনে করেন বিশেষজ্ঞেরা।
  • ফ্লার্টিং যে কারও জীবনেই ইতিবাচক শক্তি তৈরি করে। বিশেষ করে যখন উভয় দিকে আকর্ষণ থাকে। এতে দুজনই পরিস্থিতির আনন্দ নিতে পারে। যা দৈনন্দিন জীবনকে আরও আনন্দময় করে।

তবে ফ্লার্ট করতে গিয়ে যেন কারও মন্দ না হয় সেদিকে খেয়াল রাখুন। তাই আপনার কোনো কথা বা ব্যবহার যেন কারও ক্ষতি না করে।

ভারতের মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘অনেক ক্ষেত্রেই দেখা যায় একজন হয়তো ফ্লর্টিং করতেই কারও দিকে বিশেষ নজর দিলেন। কিন্তু অপরজন সেই ফ্লার্টিংকে অনেক বেশি গুরুত্ব দিলেন। যা সমস্যার কারণ হতে পারে।’

তাই ‘ফ্লার্ট’ করা নিয়ে উৎসাহ প্রকাশ করার আগে নজর রাখুন অন্যজনের মনের দিকে। দু’তরফের সম্মতি যদি থাকে, তবেই করতে পারেন ফ্লার্টিং!

সূত্র: ভেরি ওয়েল মাইন্ড

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here