পৃথিবীতে মোট জনসংখ্যার ১০-২০ শতাংশের মধ্যে ব্যক্তিত্বের সমস্যা রয়েছে

0
6

মনের খবর টিভির বিশেষ আয়োজন ‘সাইকোসিস নিউরোসিস’র ২৩ তম পর্বে এবারের বিষয়- ‘ব্যক্তিত্বের রোগ (অ্যান্টি পার্সোনালিটি ডিসঅর্ডার)’। ৪ ডিসেম্বর শনিবার, রাত ৯ টায় মনের খবর টিভিতে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে। এই বিষয়ে কথা বলতে উপস্থিত থাকবেন শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজে মনোরোগবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ডা. ওয়ালিউল হাসনাত সজীব এবং মানসিক হাসপাতাল পাবনার রেসিডেন্ট সাইকিয়াট্রিস্ট ডা. মাসুদ রানা সরকার। অনুষ্ঠানটি সঞ্চালনায় থাকবেন ডা. সুস্মিতা সরকার।

পার্সোনালিটি ডিসঅর্ডার শব্দটি খুবই নতুন এবং গত শতকের মাঝামাঝি সময় থেকে এই শব্দের ব্যবহার শুরু হয়। কিন্তু অনেক আগে থেকেই এই সমস্যা বা রোগটি নিয়ে মানুষ গবেষণা করে আসছে। শারীরতত্ত্ববিদ JC Prichard ১৮৩৫ সালে ব্যক্তিত্ত্বের এই সমস্যাকে “moral insanity” বলে অভিহিত করেন। এরপর মনোরোগবিদ Emil Kraepelin ১৮৯৬ সালে “psychopathic personality” শব্দটি ব্যবহার করেন। তিনি ব্যক্তিত্ত্বের কয়েকটি ধরণ উল্লেখ করেন যা পরবর্তীকালে ১৯২৩ সালে একটি আমেরিকান জার্নালে Diagnostic and Statistical Manual of Mental Disorders 5th Revision (DSM-5) নামক শিরোনামে প্রকাশিত হয়। গবেষণায় দেখা গেছে, পৃথিবীতে মোট জনসংখ্যার ১০ থেকে ২০ শতাংশের মধ্যে ব্যক্তিত্বের সমস্যা বা ‘পারসোনালিটি ডিজঅর্ডার’ রয়েছে।

ব্যক্তিত্বের সমস্যাগুলোকে প্রথমত তিনটি ভাগে ভাগ করা যায়। এগুলোকে বলা হয় ‘ক্লাস্টার’। ক্লাস্টার ‘এ’ তে রয়েছে-  প্যারানয়েড, সিজয়েড ও সিজোটাইপাল ধরনের ব্যক্তিত্বের সমস্যা। ক্লাস্টার ‘বি’ তে রয়েছে-  অ্যান্টিসোশ্যাল, বর্ডারলাইন, হিস্ট্রিয়োনিক ও নার্সিসিস্টিক ধরনের ব্যক্তিত্বের সমস্যা এবং ক্লাস্টার ‘সি’ তে আছে- অবসেসিভ-কমপালসিভ, এভয়ডেন্ট ও ডিপেনডেন্ট ধরনের ব্যক্তিত্বের সমস্যা। ব্যক্তিত্বের এই সমস্যাগুলোর যেমন বিভিন্ন ক্যাটাগরি আছে তেমনি সমাধানেরও উপায় আছে।

দেশ জুড়ে বিশেষজ্ঞদের কাছ থেকে যে কোন স্বাস্থ্য বিষয়ে পরামর্শ পেতে আপনিও যুক্ত হতে পারেন। চোখ রাখতে হবে মনের খবর টিভির ফেসবুক https://www.facebook.com/monerkhabortv/live/ ও ইউটিউবের https://www.youtube.com/channel/UCXd-n7yDt4q_DB6YzLQZF7A মাধ্যমে।

ডেনিক্সিল, স্পেরিড এবং এসকিলেক্স এর সৌজন্যে অনুষ্ঠানটির সায়েন্টিফিক পার্টনার হিসেবে থাকছেন রেনাটা লিমিটেড। মিডিয়া পার্টনার হিসেবে থাকছে মনের খবর টিভি।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here