পৃথিবীজুড়ে ৩০ কোটি লোক অ্যাজমায় আক্রান্ত

0
20

মনের খবর টিভির বিশেষ আয়োজন ‘স্বাস্থ্য সেবা প্রতি ঘরে’র এবারের বিষয়- ‘অ্যাজমা ও এলার্জিতে মন্টেলোকাস্ট-এর ব্যবহার’। ২ ডিসেম্বর বৃহস্পতিবার, রাত ৮ টায় মনের খবর টিভিতে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে। এই বিষয়ে কথা বলতে উপস্থিত থাকবেন নরসিংদী সদর হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. মো. মোস্তফা কামাল খান। অনুষ্ঠানটি সঞ্চালনায় থাকবেন সাবিকুন নাহার।

দীর্ঘদিন ধরে শ্বাসতন্ত্রের প্রদাহ এবং সংবেদনশীলতায় স্বাভাবিকভাবে নিঃশ্বাস নিতে কষ্ট হয় যাকে বলে হাঁপানি বা অ্যাজমা। পৃথিবীজুড়ে ৩০ কোটি লোক অ্যাজমায় আক্রান্ত, যা ২০২৫ সাল নাগাদ ৪০ কোটিতে পৌছবে। বাংলাদেশে আক্রান্তের সংখ্যা প্রায় ১ কোটি ১০ লাখ। যার মধ্যে ৪০লাখই শিশু। ৬৫% মানুষের আক্রান্ত হবার কারণ এলার্জি। যুবক বয়সে অ্যাজমা আক্রান্তের হার ১৫%।

মন্টেলোকাস্ট (Montelukast) হল একটি লিউকোট্রিন রিসেপ্টর বিরোধী। এটি অ্যাজমা বা হাঁপানি, জ্বর এবং ঋতু অনুযায়ী সৃষ্ট এলার্জির চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এই ওষুধ কার্যকরভাবে হাঁপানি থেকে আক্রমণ, জ্বর এবং ঋতু অনুযায়ী অ্যালার্জির লক্ষণগুলিকে প্রতিরোধ করে। এছাড়াও, এই ওষুধটি আপনি ব্যায়ামজনিত কারণে সৃষ্ট শ্বাসকষ্টের সমস্যাগুলিকে প্রতিরোধ করার জন্য ব্যবহার করতে পারেন। তবে এর ব্যবহার করার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

দেশ জুড়ে বিশেষজ্ঞদের কাছ থেকে যে কোন স্বাস্থ্য বিষয়ে পরামর্শ পেতে আপনিও যুক্ত হতে পারেন। চোখ রাখতে হবে মনের খবর টিভির ফেসবুক https://www.facebook.com/monerkhabortv/live/ ও ইউটিউবের https://www.youtube.com/channel/UCXd-n7yDt4q_DB6YzLQZF7A মাধ্যমে।

ফিনিক্স, ক্ল্যাভুসেফ, আলজিকাল ট্যাবলেট এবং ট্রিলক এর সৌজন্যে অনুষ্ঠানটির সায়েন্টিফিক পার্টনার হিসেবে থাকছেন অপসনিন ফার্মা। মিডিয়া পার্টনার হিসেবে থাকছে মনের খবর টিভি।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here