পুরুষত্বহীন মানুষ তার স্বাভাবিক কাজ ও জীবন ঠিকভাবে চালাতে পারেন

0
83

প্রশ্ন : পুরুষত্বহীন হলে কোনো মানুষ তার স্বাভাবিক কাজ ও জীবন ঠিকভাবে চালাতে পারেন?
নাম প্রকাশে অনিচ্ছুক

উত্তর : আপনি কী যেসব পুরুষের সন্তান জন্মদানের ক্ষমতা নেই, তাদের বুঝিয়েছেন? এমনদের ক্ষেত্রে আমরা চিকিৎসকরা মনে করি-সন্তান ধারণের জন্য যে উপাদানটি দরকার, সেটি তাদের শরীরে নেই।

আসলে পুরুষদের যৌনাঙ্গে স্পার্ম তৈরি হয়, কারো সেটি তৈরি না হলে, সেই পুরুষের সন্তান ধারণ ক্ষমতা সম্ভব নয়। তিনি সন্তানের জন্ম দিতে পারেন না। এর সঙ্গে তাদের শক্তি, কাজ করার ইচ্ছে বা ক্ষমতার কোনো সম্পর্ক নেই। ফলে স্বাভাবিক জীবনযাপনে তাদের কোনো সমস্যা হবার কথা নয়।

একজন পুরুষের মাংসপেশির শক্তি, মনের শক্তি, বুদ্ধি, কৌশল-এগুলো তার নিজের। এগুলোর ওপর নির্ভর করে তিনি কাজ করতে পারবেন কিনা। যেসব পুরুষের সন্তান নেই, তারা যে কোনো কাজ করতে পারবেন না, ভালো থাকতে পারবে না-এসব ধারণা ঠিক নয়; ভুল।

তাদের জ্ঞান নেই, তাহলে তারা অসুবিধায় থাকতে পারেন। তাদের জ্ঞান, যোগ্যতা, লেখাপড়া থাকলে, কৌশল রপ্ত করতে পারলে, শারীরিকভাবে দুর্বল না হলে হাত কী পা ঠিক থাকলে তাদের জীবনযাপন ও কাজের কোনো সমস্যা হওয়া উচিত নয়।

উত্তর দিয়েছেন-

অধ্যাপক ডা. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, বিশেষজ্ঞ-মন, মস্তিষ্ক, মাদকাসক্তি ও যৌন রোগ; এমবিবিএস, এফসিপিএস।

দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here