দীর্ঘদিন ধরে আমার মনে হয় গলার মধ্যে কিছু বেঁধে আছে

9
334

সমস্যা:
আমার নাম রাজিয়া, বয়স-২৯বছর। দীর্ঘদিন ধরে আমার মনে হয় গলার মধ্যে কিছু বেঁধে আছে। যার জন্য সবসময় অশান্তিতে ভুগি। ডাক্তার দেখিয়েছি এবং তার পরামর্শ মত টেস্টও করেছি কিন্তু রিপোর্টে কোনো কিছু পাওয়া যায়নি। তিনি আমাকে মানসিক ডাক্তার দেখানোর পরামর্শ দিয়েছেন। আমার প্রশ্ন হচ্ছে আমার সমস্যাটি কি মানসিক সমস্যার মধ্যে পড়ে? যদি মানসকি সমস্যার মধ্যে পড়ে থাকে তাহলে আমাকে কি ওষুধ খেতে হবে এবং কি করতে হবে। দয়া করে জানালে উপকৃত হব।
 
পরামর্শ:
প্রশ্নের জন্য আপনাকে ধন্যবাদ। মানসিক কারণে এরকম সমস্যা হতে পারে। হিস্টিরিয়া নামক এক ধরনের রোগ আছে এই রোগে খাওয়ার সময় খাদ্য গলায় আটকে পড়া বা গলায় বাধা এরকম সমস্যা হয়। আপনি কিসের ডাক্তার দেখিয়েছেন সেটা উল্লেখ করেননি। আপনার এই সমস্যার জন্য প্রথমে আপনাকে নাক কান গলা বিশেষজ্ঞের কাছে যেতে হবে। তিনি যদি আপনাকে নিশ্চিত করে যে আপনার গলায় কোনো কিছু নেই তাহলে আপনাকে মানসিক রোগ বিশেষজ্ঞ বা ক্লিনিক্যাল সাইকোলজিস্টের সাথে যোগাযোগ করতে হবে। উনারা আপনার রোগের চিকিৎসা দিবেন। এক্ষেত্রে ওষুধ এবং ওষুধ ছাড়া চিকিৎসা দুটোই প্রয়োজন। ওষুধ ছাড়া চিকিৎসা হল কাউন্সেলিং সাইকোথেরাপী। এক্ষেত্রে কাউন্সিলিং সাইকোথেরাপীর গুরুত্বই বেশি। কিছু ওষুধও ব্যবহার করা হয় যার মাধ্যমে এ রোগের নিরাময় হয়ে থাকে।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা: ফারুক আলম


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

9 COMMENTS

  1. উপরের বর্ণিত রাজিয়া আপুর সাথে আমারও গলা সমস্যার অনেকটা মিল রয়েছে আমার দীর্ঘ 10 থেকে 15 দিন যাবত মনে হচ্ছে গলার ভিতর চুল চুল অনুভব হচ্ছে কিন্তু এটা সব সময় মনে হয় না মাঝে মাঝে এবং জিহ্বার শেষভাগে ছোট ছোট ফুসকুড়ি দেখা দিয়েছে আমি বর্তমানে montair টেন এবং জিংক ট্যাবলেট খাচ্ছি দয়া করে আমাকে জানাবেন আমি কি ভাবে এর থেকে পরিত্রান পাব ধন্যবাদ।

    • আপনার প্রশ্নের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার প্রশ্নের উত্তর খুব শীগ্রই মনের খবরের প্রশ্ন-উত্তর বিভাগে পাবলিশ করা হবে। পরবর্তীতে আপনার কোন প্রশ্ন থাকলে পুরো প্রশ্ন কমেন্টসে না দিয়ে সমস্যা সম্পর্কিত বিস্তারিত তথ্য পাঠিয়ে দিন এই ইমেইলে – question@www.monerkhabor.com ধন্যবাদ।

  2. সমস্যা আমার নাম রহিমা বেগম, বয়স ৪৭ বছর। দীর্ঘদিন ধরে আমার মনে হয় যেন আমার গলায় কাটা আটকে রয়েছে আবার মনে হয় যেন গলায় গোটা রয়েছে। পরে আমি নাক কান গলা বিশেষঙ্গের কাছে যাওয়ার পর সে এন্ডোসকপি করে বলল রক্ত চলাচল বন্ধ হয়ে গেছে টেনশান থেকে। তাহলে আমাকে কি ঔষধ খেতে হবে এবং কি করতে হবে। দয়া করে জানালে উপকৃত হব।

    • আপনার প্রশ্নের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার প্রশ্নের উত্তর খুব শীগ্রই মনের খবরের প্রশ্ন-উত্তর বিভাগে পাবলিশ করা হবে। পরবর্তীতে আপনার কোন প্রশ্ন থাকলে পুরো প্রশ্ন কমেন্টসে না দিয়ে সমস্যা সম্পর্কিত বিস্তারিত তথ্য পাঠিয়ে দিন এই ইমেইলে – question@www.monerkhabor.com ধন্যবাদ।

  3. আস্সালামু আলাইকুম।
    উপরে বর্ণিত রাজিয়া আপুর সাথে আমারও মিল রয়েছে। আমার নাম কে. এইচ. এম. ইমরান, বয়স ৩৭ ।
    আমার সমস্যাটি হলো- বিগত ০৮/১২/২০১৮ খ্রি. তারিখ দুপুরে খেতে বসি এবং অর্ধেক খাবার খাওয়ার পর মনে হচ্ছিল আর খেতে পারছি না দম বন্ধ হয়ে আসছে। দ্রুত খাবার রেখে বিশ্রামে চলে যাই। শ্বাস নিতে কষ্ট হওয়ায় বিকেলে একজন কার্ডিওলজি বিশেষজ্ঞ দেখাই তিনি এক্সরে ও ইকো করে বলেন যে, আমার হার্ডে কোন সমস্যা নেই। আমাকে SYMBION BEXICAP 6/200, SULPREX HFA Inhaler, Tab. Montair10, Doxoven 200 ঔষধ গুলি খেতে বলেন। তা খেয়ে আসছি। কিন্তু তারপরও সমস্যার কোন উন্নতি হচ্ছে না। বিগত ২৯/১২/২০১৮ খ্রি. তারিখ দুপুর বেলা খাবার সময় একই সমস্যা অনুভূত হয়। প্রশ্ন হলো আদোও কী আমার এজমা নাকি কোল্ড এলার্জি বুঝতে পারছি না। এতগুলো ঔষধ সেবনের পরও সুস্থ বোধ করছি না। গলায় কি যেন আটকে আছে বলে মনে হচ্ছে। কোন্‌ ধরণের চিকিৎসা প্রয়োজন জানালে কৃতজ্ঞ থাকব।

  4. আমি কথা বলতে গেলে গলা আটকে আসে। মনে হয় গলায় পানি/কফ টাইপ কিছু চলে আসে।তখন প্রতি কথার পর পর ঢোক চিপা লাগে আর তখন মানুষের সামনে বিব্রতকর অবস্থায় পড়তে হয়। ৫-৬ বছর ধরে এই প্রবলেম টা হচ্ছে। কি করবো বুঝতে পারছি না। জানান প্লিজ।?

  5. আমার নাম আনোয়ার হোসেন।আমার বয়স 24 আমার গত তিন বছর ধরে প্রতি ঠান্ডার সময়ে গলা ব্যথা করে এবং চুলকায় আমি প্রথম বার ও 2য় বার ডাক্তার দেখাচ্ছি ডাক্তার বলে কিসু হয়নাই কিন্তু আমার গলায় কিসু আটকে থাকার মত মনে হয়।এখন আমি কি করবো একটু বলবেন

  6. আমার বয়স ৩১। আমি দীর্ঘ প্রায় ৬ বৎসর যাবৎ নাক, কান,গলা এবং যৌন সমস্যায় ভূগতেছি।বিষেশ করে নাক,কান,গলার সমস্যায় আর টিকতে পারতেছি না।সব সময় গলা ও নাকের উপরিভাগে মনে কি যেন আটকে আছে কিন্তু কাশ দিলে কিছুই বের হয়না। গলার ডানপশে ব্যাথা সাথে কানেও ব্যাথা হয়।সকালে গোসল দিলে ও ধুলাবলি ও শীতে সমস্যা বাড়ে। নাক কান গলা বিশেসগ্য ও বক্ষ্যব্যধি এবং মেডিসিন বিসেষগ্য ডাক্তারদের চিকিৎসা অনেক নিয়েছি এবং বর্তমানেও নিচ্ছি। কিন্তু কোন লাভ হয় নাই। বর্তমানে এন্টিবায়োটিকেও কাজ হয়না। এমতবস্তায় করনীয় কি ? জানালে উপকৃত হব।

  7. আমার বয়স ৪৯ ডোগ গিলার সময় মনে হয় গলায় কি যেন আটকে আছে গত ৩ মাস থেকে। কোনো ব্যথা বা জালা পোড়া নাই। মুখের ভিতর আলা জিহবার পিছনে ঘায়ের মত লাগছে। apsol oral past চামচের সাহায্যে দিনে ৩/৪ বার লাগালে একটু কমছে অনুভব হয়। করোনার কারনে কোন বিশেষজ্ঞের কাছে যেতে ভয় কাজ করতেছেে। স্তায়ি সমাধান জানালে অনেক উপক্রিত হব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here