ডায়াবেটিসে ইনসুলিনের ব্যবহার সম্বন্ধে জানুন

0
6
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

মনের খবর টিভির বিশেষ আয়োজন ‘ডায়াবেটিস’র এবারের বিষয়- ‘ডায়াবেটিসে ইনসুলিনের ব্যবহার’। ৮ ডিসেম্বর বুধবার, রাত ১০.৩০ টায় মনের খবর টিভিতে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে। এই বিষয়ে কথা বলতে উপস্থিত থাকবেন ময়মনসিংহ মেডিকেল কলেজ ও হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক ডা. এ. বি. এম কামরুল হাসান। অনুষ্ঠানটি সঞ্চালনায় থাকবেন ডা. লিমা রহমান লিংকা।

ডায়াবেটিস রোগের চিকিৎসায় ইনসুলিন একটি আবশ্যকীয় ওষুধ। কিন্তু ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য সঠিকভাবে ইনসুলিনের ব্যবহার দরকার। উন্নত বিশ্বে ইনহেলারের মাধ্যমে ইনসুলিন নেওয়ার প্রযুক্তিও আজকাল সহজলভ্য হয়ে উঠেছে। তবে আমাদের দেশে চামড়ার নিচে ইনজেকশনের মাধ্যমে ইনসুলিন নেওয়ার পদ্ধতি প্রচলিত।

অবশ্য সব সময় যে ডায়াবেটিসে ইনসুলিন নিতেই হবে, তা নয়। ইনসুলিন গ্রহণের নির্দিষ্ট কারণ ও নির্দেশনা আছে। টাইপ–২ ডায়াবেটিস বেশির ভাগ ক্ষেত্রে জীবনাচরণ পরিবর্তন ও নানা ধরনের ওষুধেই নিয়ন্ত্রণ করা যায়। কিছু বিশেষ রোগীর বেলায় ইনসুলিন দরকার হয়।

দীর্ঘদিন ডায়াবেটিস অশনাক্ত থাকলে বা চিকিৎসা না হলে কিডনি, লিভার, চোখ ক্ষতিগ্রস্ত হয়। সেই সঙ্গে শরীরের ত্বক নষ্ট হয়ে যায়, চুল পড়ে যায়। শরীরের অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গও ক্ষতির শিকার হতে পারে। এই বিষয় গুলো আলোকে, মনের খবর টিভির নতুন আয়োজন “ডায়াবেটিস”।

দেশ জুড়ে বিশেষজ্ঞদের কাছ থেকে যে কোন বিষয়ে পরামর্শ পেতে আপনিও যুক্ত হতে পারেন। চোখ রাখতে হবে মনের খবর টিভির ফেসবুক https://www.facebook.com/monerkhabortv/live/ ও ইউটিউবের https://www.youtube.com/channel/UCXd-n7yDt4q_DB6YzLQZF7A মাধ্যমে।

স্লিপ্টিন-এম ১০০০, এম-কাস্ট ১০ এবং সিকাল-ডি এর সৌজন্যে অনুষ্ঠানটির সায়েন্টিফিক পার্টনার থাকছেন ড্রাগ ইন্টারন্যাশনাল লিমিটেড। মিডিয়া পার্টনার হিসেবে থাকছে মনের খবর টিভি।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here