মহাকালের যাত্রী হলেন ডঃ অ্যারন বেক

0
53
ডঃ অ্যারন বেক
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

বিশ্বজুড়ে জ্ঞানীয় আচরণগত থেরাপির (CBT) প্রবর্তক ডঃ অ্যারন বেক ১০০ বছর বয়সে মারা গেছেন।

CBT, যা হতাশা, মানসিক সমস্যা এবং মনস্তাত্ত্বিক ব্যাধিগুলির চিকিৎসার জন্য ব্যবহৃত হয় । এটি একটি মনস্তাত্ত্বিক চিকিত্সা যা নির্দিষ্ট আচরণ এবং চিন্তাভাবনা প্রক্রিয়া পরিবর্তনের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

বেক ইনস্টিটিউট ফর কগনিটিভ বিহেভিয়ার থেরাপির একটি বিবৃতি অনুসারে, পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ে মনোরোগ বিশেষজ্ঞ হিসাবে কাজ করার সময় তিনি জ্ঞানীয় থেরাপির বিকাশের মাধ্যমে মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রের পরিবর্তনের কৃতিত্ব দেন।

 

সোমবার প্রকাশিত এক বিবৃতিতে তার মেয়ে বলেছেন, বেক তার বাড়িতে শান্তিপূর্ণভাবে মারা গেছেন।

“আমার বাবা; বিশ্বজুড়ে স্বাস্থ্য এবং মানসিক স্বাস্থ্য চ্যালেঞ্জের মুখোমুখি অসংখ্য মানুষের জীবন উন্নত করার জন্য চিকিৎসার বিকাশ এবং পরীক্ষার জন্য তার জীবন উৎসর্গ করেছিলেন,”- তার মেয়ে জুডিথ বেক, যিনি তার সাথে বেক ইনস্টিটিউট ফর কগনিটিভ বিহেভিয়ার থেরাপির সহ-প্রতিষ্ঠা করেছিলেন।

জুডিথ বেক আরো জানান- “তিনি জ্ঞানীয় আচরণ থেরাপিতে তার বিকাশ এবং কয়েক দশকের গবেষণার মাধ্যমে মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে সত্যিকার অর্থে পরিবর্তন করেছেন,”  আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশনের মতে CBT কার্যকারিতা এবং জীবনের মানের ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতির দিকে পরিচালিত করে, অনেক গবেষণায় এটিকে অন্যান্য ধরনের মনস্তাত্ত্বিক থেরাপির মতো বা তার চেয়ে বেশি কার্যকর হিসাবে দেখানো হয়েছে। এটি এমন একটি মানসিক ঔষধ।

বেক ছিলেন একজন প্রশিক্ষিত মনোবিশ্লেষক এবং তার বিষণ্ণতার মনোবিশ্লেষণমূলক ধারণার অধ্যয়নের ফলে ১৯৬০ এর দশকে তার জ্ঞানীয় থেরাপির বিকাশ ঘটান। আমেরিকান সাইকোলজিস্ট জার্নাল তাকে “সর্বকালের সবচেয়ে পাঁচজন প্রভাবশালী সাইকোথেরাপিস্টের একজন” হিসেবে স্বীকৃতি দিয়েছেন।

বেক ক্ষেত্র সম্পর্কিত ৬০০টিরও বেশি প্রকাশিত রচনা লিখেছেন বা সহ-লেখক করেছেন এবং মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে তার গবেষণা এবং অবদানের জন্য ৫০টিরও বেশি একাডেমিক পুরষ্কার পেয়েছেন, যেমন ২০০১ সালে মানব অবস্থার জন্য হেইঞ্জ অ্যাওয়ার্ড এবং ২০০৬ সালে ক্লিনিকাল মেডিকেল রিসার্চের জন্য অ্যালবার্ট লাস্কার পুরস্কার লাভ করেন।

সুত্রঃ সিএনএন

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here