চিকিৎসকদের মানসিক স্বাস্থ্য বিষয়ক ৮৫ দিনের প্রশিক্ষণ সমাপ্ত

0
38

স্বাস্থ্য অধিদপ্তরের অংসক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার উদ্যোগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কারিগরী ও আর্থিক সহায়তায় প্রাথমিক স্বাস্থ্য সেবায় মানসিক স্বাস্থ্য সেবাকে জোরদার করার লক্ষ্যে জেলা উপজেলা পর্যায়ের চিকিৎসকদের মানসিক স্বাস্থ্য বিষয়ে ৮৫ দিনের প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে।
আজ (২৪ ডিসেম্বর) জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের কনফারেন্স রুমে Training on mental health substance abuse for primary health care strengthening শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচির সমাপণী অনুষ্ঠিত হয়।
জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট এর পরিচালক অধ্যাপক ডা. মোহিত কামাল এর সভাপতিত্বে ৮৫ দিনের এই প্রশিক্ষণ কর্মসূচীর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট (বিএপি) এর সভাপতি অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ এর মনোরোগবিদ্যা বিভাগ চেয়ারম্যান অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব, একই বিভাগের অধ্যাপক এম এস আই মল্লিক,  স্বাস্থ্য অধিদপ্তরের অংসক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার প্রোগ্রাম ম্যানেজার ডা. রেজওয়ানুল করিম শামীম এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার ন্যাশনাল কনসালটেন্ট হাসিনা মমতাজ।
এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট এর সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ, সহযোগী অধ্যাপক ডা. অভ্র দাশ ভৌমিক, ডা. এনাম উদ্দিন আহমেদ  প্রশিক্ষনার্থীদের মধ্য থেকে বক্তব্য রাখেন ডা. রায়হান, ডা. লতিফ এবং ডা. তানজিলা। অনুষ্ঠানটি পরিচালনা করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট এর সহকারী অধ্যাপক ডা. মাহবুবুর রহমান।
এই প্রশিক্ষণে ৫ জন চিকিৎসককে নিবিড়ভাবে প্রশিক্ষণ দেওয়া হয়। জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটে আয়োজিত এই প্রশিক্ষণে অংশগ্রহণকারী চিকিৎসকদেরকে পাবনা মানসিক হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্র, সাভারের সিআরপি’তেও প্রশিক্ষণ গ্রহণ করেন।
ডা. হেলাল উদ্দিন আহমেদ মনের খবরকে বলেন, “দেশের প্রাথমিক স্বাস্থ্য সেবায় মানসিক স্বাস্থ্য সেবা জোরদার করতে এই প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।  এই প্রশিক্ষণের মাধ্যমে অংশগ্রহণকারীরা মানসিক স্বাস্থ্য বিষয়ে বিশেষ দক্ষতা অর্জন করছে।” প্রশিক্ষণ শেষে এই সমস্ত চিকিৎসকবৃন্দ তাদের স্ব স্ব কর্মস্থলে ফিরে গিয়ে মানসিক স্বাস্থ্যের ফোকাল পারসন হিসেবে কাজ করবে বলে জানান তিনি।
গত ১ অক্টোবর থেকে শুরু হওয়া এই প্রশিক্ষণ কর্মসূচিতে জেলা উপজেলা পর্যায়ের নার্সদেরকেও মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ে ২৮ দিনের প্রশিক্ষণ প্রদান করা হয়। ১ অক্টোবর  কর্মসূচির উদ্বোধন করেন উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর ডা. নূর মোহাম্মাদ।

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here