গত কয়েক মাস ধরে আমার প্রচন্ড অস্থির লাগে

গত কয়েক মাস ধরে আমার প্রচন্ড অস্থির লাগে

সমস্যা :
গত কয়েক মাস ধরে আমার প্রচন্ড অস্থির লাগেমানুষের সাথে কথা বলতে গেলে বুক কাঁপেএকদম কনফিডেন্স পাই নাএকা একা যখন থাকি তখন নিঃশ্বাস ভারী হয়ে আসেঅস্থিরতা কাজ করেবুক ধড়ফড় করেসামনে পরীক্ষা অথচ পড়ালেখা করতে পারছি নামানুষের সাথে কথা বলতে গেলে মনে হয় সবার দৃষ্টি আমার দিকে,আমাকে কেউ পছন্দ করে নাআমার গায়ের রং কালো তাই কেউ আমায় ভালবাসে না এরকম মনে হয়, নিজেকে তুচ্ছ মনে হয়সবসময় মানুষ আমায় নিয়ে কি ভাবছে তা নিয়েই ভাবতে থাকিমাথার মধ্যে বিভিন্ন রকম নেগেটিভ চিন্তা ঘুরপাক খায়কোনো কিছু করে শান্তি পাই নাআনন্দ পাই নামরে যেতে ইচ্ছে করে অথচ সামনে আমার বিয়ে।
 
পরামর্শ:
প্রশ্ন করার জন্য আপনাকে  ধন্যবাদ রোগের ইতিহাস থেকে মনে হচ্ছে যে, আপনার মধ্যে কিছু উদ্বেগজনিত রোগের (Anxiety Disorder) উপসর্গ আছে যেমন অস্থিরতা, বুক কাঁপা, নিশ্বাস ভারী হয়ে আসা, অমনোযোগিতা ইত্যাদি। আবার আপনি লিখেছেন যে, নিজেকে তুচ্ছ মনে হয়, আনন্দ পান না, মরে যেতে ইচ্ছা হয় ইত্যাদি, যা বিষণ্নতা রোগ (Depressive Disorder) এর জন্যে হয়ে থাকে। কাজেই বলা যেতে পারে যে, আপনার উদ্বেগজনিত রোগের পাশাপাশি বিষণ্নতা রোগও আছে। তবে বর্তমানে আপনার ঘুম, খাওয়া ইত্যাদির সমস্যা হচ্ছে কিনা, আপনার কখনও শ্বাসকষ্টজনিত সমস্যা ছিল কিনা তা জানার পাশাপাশি শারীরিক পরীক্ষা নিরীক্ষারও প্রয়োজন আছে।
অবস্থায় আপাতত আপনি TAB SETRA (50mg) প্রতিদিন সকালে একটা করে খাওয়া শুরু করতে পারেন। তবে আপনার প্রতি পরামর্শ যে,  আপনি অবশ্যই একজন মনোরোগ বিশেষজ্ঞের কাছে যান কতদিন ওষুধ খেতে হবে কিংবা অন্য কোনো ওষুধের প্রয়োজন আছে কিনা তা তিনিই বলে দিবেন। এ রোগের চিকিৎসায় ওষুধের পাশাপাশি  সাইকোথেরাপি ও রিলাক্সেশন ট্রেনিং এর প্রয়োজন হতে পারে। মনোরোগ বিশেষজ্ঞ আপনার বিস্তারিত ইতিহাস, বর্তমান মানসিক ও শারীরিক অবস্থা পরীক্ষার মাধ্যমে প্র্র্রয়োজনীয় ও উপযোগী  চিকিৎসা পরামর্শ দিবেন। এটি একটি নিরাময়যোগ্য রোগ আশা করি, প্রয়োজনীয়  চিকিৎসা নিলে আপনি দ্রুত সমস্যা কাটিয়ে উঠে পড়াশোনা সঠিকভাবে চালিয়ে যেতে পারবেন।
পরামর্শ দিচ্ছেন,
ডা. সুস্মিতা রায়


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

No posts to display

4 COMMENTS

  1. আমার স্মৃতি শক্তি অনেক কম। কিছুই মনে রাখতে পারি না। এক পৃষ্ঠা পড়া মুখস্থ করতে এক সপ্তাহ লাগে।আমার চিকিৎসা কি?

    • আপনার প্রশ্নের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার প্রশ্নের উত্তর খুব শীগ্রই মনের খবরের প্রশ্ন-উত্তর বিভাগে পাবলিশ করা হবে। পরবর্তীতে আপনার কোন প্রশ্ন থাকলে পুরো প্রশ্ন কমেন্টসে না দিয়ে সমস্যা সম্পর্কিত বিস্তারিত তথ্য পাঠিয়ে দিন এই ইমেইলে – question@www.monerkhabor.com ধন্যবাদ।

  2. আমার নাম রিয়াদ আমি ম্যাটস এ পড়ি। আমার সমস্যা হল সবসমই মন খারাপ লাগে, পড়াশুনায় মনযোগ একদমই নেই, অনেক মনোরোগ বিশেষজ্ঞ ডা দেখেয়েছি তারা সবাই tab. Mirez 15 mg আর সাথে tab. Nexito 10 mg – bd খেতে বলে ২ ট্যাবলেট খেলে আমি ভালো থাকি তবে ডোজ কমিয়ে আনলে আবার সমস্যা হয়। বর্তমানে কোন ঘুমের ঔষধ ছাড়া ঘুম আসেনা। আর tab.mirez টা আমি প্রায় ৬ মাসের উপরে খাচ্ছি। এর মাঝে back pain হয়ছিল তাই ডা ঃ বাদ দিতে বলছে। এখন শুধু tab.nexito আর রাতে সেডিটিব কিছু খাচ্ছি কিন্তু আমার মন খারাপ লাগা,ঘুমের
    সমস্যা কমছেনা। দয়া করে এখন আমি কি করব কি ঔষধ খেলে ভাল হব plz বলবেন। আর আমার মন খারাপ হওয়ার মত তেমন কোন কারন নেই।

  3. tab. Nexcital 5
    1+0+0 for 1 month
    Tab. Intimate 10
    0+0+1 for 1 month
    Tab. Ginera 500
    0+0+1 for 1 month
    এই ওষুধ গুলি কি কারণে খেতে হবে!!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here