ওমিক্রন ঠেকাতে কারিগরি পরামর্শক কমিটির ৪ সুপারিশ

0
69

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষিত করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’-এর বাংলাদেশে ছড়িয়ে পড়া ঠেকাতে চারটি সুপারশি করেছে সরকারের কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। গত রবিবার ২৮ নভেম্বর কারিগরি পরামর্শক কমিটির ৪৮ তম সভায় এ সুপারিশ করেন তারা।

সভায় বক্তারা বলেন, করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন দক্ষিণ আফ্রিকা থেকে পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। ইতিমধ্যে ওমিক্রনকে ‘ভ্যারিয়েন্ট অব কনসারন’ হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাই এর বিস্তার রোধে এশিয়া, ইউরোপ ও আমেরিকার অনেক দেশে দক্ষিণ আফ্রিকাসহ আফ্রিকা অঞ্চলের কয়েকটি দেশ (জিম্বাবুয়ে, নামিবিয়া, বতসোয়ানা, সোয়াজিল্যান্ড) হতে যাত্রী আগমনের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে (প্রত্যক্ষ-পরোক্ষ ফ্লাইটসহ)।

এ পরিপ্রেক্ষিতে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির চার সুপারিশ-

যেসব দেশে ওমিক্রন এর সংক্রমণ ছড়িয়েছে সেসব দেশ থেকে বাংলাদেশে যাত্রী আগমন বন্ধ করা।

কোন ব্যক্তির বিগত ১৪ দিনে এসব দেশে ভ্রমণের সাম্প্রতিক ইতিহাস থাকলে তাদের বাংলাদেশে ১৪ দিন ইন্সটিটিউশনাল কোয়ারেন্টাইনে থাকতে হবে। কোভিড-১৯ টেস্ট পজেটিভ হলে আইসোলেশন করতে হবে।

প্রতিটি পোর্ট অব এন্ট্রিতে স্ক্রিনিং পরীক্ষা, সামাজিক সুরক্ষা সংক্রান্ত ব্যবস্থা আরও কঠোরভাবে পালন করা (স্কুল কলেজসহ), চিকিৎসা ব্যবস্থা শক্তিশালী করা ও বিভিন্ন (রাজনৈতিক, সামাজিক, ধর্মীয়) সমাবেশে জনসমাগম সীমিত করা।

কোভিড-১৯ এর পরীক্ষায় জনগণকে উৎসাহিত করার জন্য বিনামূল্যে পরীক্ষা করা।

তাছাড়াও সারা দেশেই কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে এবং মুখে মাস্ক পড়তে উদ্বুদ্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here