এক নাগাড়ে অনেক্ষণ ধরে বসে থাকতে হয় এমনতরো ব্যবসায়ীদের মধ্যে এ রোগের বিস্তৃতি দেখা যায়

এক নাগাড়ে অনেক্ষণ ধরে বসে থাকতে হয় এমনতরো ব্যবসায়ীদের মধ্যে এ রোগের বিস্তৃতি দেখা যায়

সমস্যা:
আমার নাম আব্দুর রশিদ। বয়স ২৯ বছর, ব্যবসায়ী। এক মাস আগে আমার একটা সার্জারী হওয়ার কথা ছিল। সার্জারীটা খুব ইমারর্জেন্সি ছিল না। ডাক্তার বলেছিল এখন করলে করতে পারেন, না করলেও তেমন একটা সমস্যা নেই। পরে যদি বেশি সমস্যা হয় তখন করলেও চলবে। যাই হোক সার্জারীর সিন্ধান্তই নেই। দিন তারিখ সব ঠিকঠাক করে হাসপাতালে যাওয়ার জন্য রেডিও হয়েছি, হঠাৎ করে ভীষণ অসুস্থ হয়ে পড়ি। আমার হাত-পা অবস হয়ে যায়। শরীর প্রচন্ড ঘামতে থাকে, দম বন্ধ হয়ে যাচ্ছিল, মারা যাচ্ছি এমন অনুভূতি হয়। কিছু সময় পর কিছুটা ভাল বোধ করি এবং সার্জারী বাতিল করি কারণ আমার মনে হচ্ছিল সার্জারী করলে আমি বোধ হয় আর বেচেঁ ফিরব না। এখন কয়েক দিন পরপরই ঐ সমস্যাগুলো আবার হচ্ছে। এই এক মাসে কয়েকবার হয়েছে। ডাক্তার বলেছে অপারেশনের ভয় থেকে এমন হচ্ছে এবং একজন মানসিক রোগের ডাক্তার দেখানোর কথা বলেছেন। আমার প্রশ্ন হল এই সমস্যাগুলো কি মানসিক সমস্যা? যদি মানসিক সমস্যা হয়ে থাকে তাহলে কী ধরনের সমস্যা এবং আমার করনীয় কী? পরামর্শ দিলে খুবই উপকৃত হব।

 
পরামর্শ:
রশিদ সাহেব আপনার হঠ্যাৎ জেগে ওঠা কষ্টের প্রতি সহমর্মিতা প্রকাশ করছি অপারেশনের প্রতি সহজাত ভয় থেকে কষ্টের শুরু হলেও আপনার কষ্ট  “প্যানিক ডিজঅরডারঅসুখে পরিণত হয়েছে আপনি আপনার ব্যবসার প্রকৃতি বলেননি, তবে সাধারণত এক নাগাড়ে অনেক্ষণ ধরে বসে থাকতে হয় এমনতরো ব্যবসায়ীদের মধ্যে রোগের বিস্তৃতি দেখা যায় ক্ষেত্রে ঔষধীয় স্বল্পমেয়াদী চিকিৎসা ক্লোনাযেপাম, এলপ্রজলাম এবং দীর্ঘমেয়াদী ফ্লোওক্সেটিন, পারক্সেটন এর সাথে রিলাক্সেশন থেরাপি কগনেটিভ থেরাপি নিলে উপকার পাবেন জন্য আপনার নিকটস্থ মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক রোগ বহিঃবিভাগে অথবা সাইক্রিয়াট্রিস্টকে দেখাতে পারেন রিলাক্সেশন থেরাপি কগনেটিভ থেরাপির জন্য অভিজ্ঞ ক্লিনিক্যাল সাইকোলজিস্টের সাহায্য নিতে পারেন আপনার জীবন সুস্থ সুন্দর হোক, কামনা করছি
পরামর্শ দিচ্ছেন,
ডা.
 আর কে এস রয়েল


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।
 

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here