আমার স্বামী প্রয়োজনীয় অনেক কিছুই মনে রাখতে পারে না

সমস্যা:
আমার স্বামী বেসরকারি প্রতিষ্ঠানে চাকরী করে। বয়স ৪৬ বছর। সে তার গুরুত্বপূর্ণ জিনিস যেমন- ইলেকট্রনিক ডিভাইস, অফিসের কাগজ ইত্যাদি বিভিন্ন জায়গায় ফেলে আসে। প্রয়োজনীয় অনেক কিছুই মনে রাখতে পারে না। ফলে তার কর্মক্ষেত্রে এবং দৈনন্দিন জীবনে বেশ সমস্যা হচ্ছে। সমাধান জানালে খুশি হব।
নাম প্রকাশে অনিচ্ছুক
পরামর্শ :
প্রিয় প্রশ্নকর্তা, আপনি যে সমস্যার কথা উল্লেখ করেছেন, ৪৬ বছর বয়সে আপনার স্বামীর এ ধরনের ভুল হওয়ার কথা নয়। মূলত এ ধরনের সমস্যা তখনি হয় যখন কোনো মানুষ যদি অত্যধিক মানসিক চাপের মধ্যে থাকেন। কর্মক্ষেত্রেও কাজের অত্যধিক চাপ অথবা Conflicting Situation এর মধ্যে থাকেন অথবা এমন কোনো গুরুতর অন্তর্দ্বন্দ্বের স্কীকার হন অথবা এমন কিছু যদি থাকে যা অন্যদের সাথে এমনকি আপনার সাথেও সহজভাবে অনুভূতির আদান-প্রদান সঠিকভাবে করতে না পারেন তাহলে এই ধরনের গুরুত্বপূর্ণ বিষয় ভুলে যাওয়ার সম্ভবনা থাকে।
এ সমাধানটা খুব সহজভাবে প্রকাশ করা হল কিন্তু সমস্যাগুলো যদি খুবই জটিল আকারে রূপ নিয়ে থাকে তাহলে সাইকোথেরাপির প্রয়োজন হবে। যার মাধ্যমে জানা হয়ত সম্ভব হবে কোনো সমস্যার মধ্য দিয়ে তিনি চলছেন কি-না। সাইকোথেরাপির পরেও যদি তেমন কোনো উপকার না হয় তাহলে হয়ত ভুলে যাওয়ার কারণ নির্ণয়ের জন্য কিছু শারীরিক পরীক্ষার প্রয়োজন হতে পারে। আপনার স্বামীকে কোনো ভালো চিকিৎসাকেন্দ্রে যেমন- (ঢাকার শাহবাগে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় অথবা শ্যামলীতে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট) মনোরোগ বিভাগে পরামর্শ নেওয়ার সুপারিশ করা হলো। আশা করি সমস্যার সমাধান হবে।
আপনাদের জন্য শুভ কামনা রইল।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. হেদায়েতুল ইসলাম


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleবিএসএমএমইউ-তে যৌন সমস্যা বিষয়ক দুইদিন ব্যাপী কর্মশালা
Next article১০ শতাংশ ভারতীয় মানসিক সমস্যায় আক্রান্ত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here