আমার ছেলে কোনো কাজ করতে গেলে শুনতে পায় কে যেন ওকে নিষেধ করছে

সমস্যা:
আমার ছেলের বয়স ১৪ বছর। সে নবম শ্রেণিতে পড়ে। ওর সমস্যা হলো ও যখন কোনো কাজ করতে চায় তখন ওর ভেতর থেকে নিষেধ করে এবং বলে যদি এটা করিস তবে তোর ক্ষতি হবে। তখন আমার ছেলে কাজটি আর করে না। যেমন- আমরা যখন ওর ভবিষ্যৎ সম্পর্কে বলি তখন সে এসব কথা শুনতে পায়, তুই ওদের কথা শুনিস না। এমনকি এগুলো কাউকে বলতেও নিষেধ করে। আগে মনে করতাম এগুলো ওর বদমায়েশি, কিন্তু দিনে দিনে সমস্যাটি বেশি মনে হচ্ছে কারণ ওর সাথে কোনো বিষয়ে কথা বললে দেখা যায় হঠাৎ করে অন্যমনস্ক হয়ে পড়ে এবং কারো সাথে সে কথা বলছে সেটা বোঝা যায়, যদিও অন্য কেউ সেখানে উপস্থিত থাকে না। এমন কেন হয়? এটা কি কোনো রোগ? রোগ হলে এর চিকিৎসা কি? জানালে উপকৃত হব।
 
পরামর্শ:
আপনার ছেলেকে খুব ভালোভাবে অবলোকন করে সমস্যা বলার জন্য আপনাকে ধন্যবাদ। এই বয়সটাতে কিছু কিছু গুরুতর মানসিক রোগ শুরু হতে পারে। আপনার ছেলে যেসব সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে তাতে মনে হয় তা কোনো মারাত্মক মানসিক রোগ হতে পারে। সমস্যাগুলো শুনে মনে হচ্ছে যে আপনার সন্তান সিজোফ্রেনিয়া রোগে ভুগছে। আপনি খুব তাড়াতাড়ি একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করে আপনার ছেলের চিকিৎসা শুরু করুন। দ্রুত ও সঠিক চিকিৎসা করালে আপনার ছেলে তার স্বাভাবিক কাজকর্মে সক্রিয় থাকতে পারবে এবং তার জীবনকে অর্থপূর্ণ করতে পারবে।
পরামর্শ দিচ্ছেন,
ডা. নাহিদ মাহজাবিন মোরশেদ


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here