আপনি সোশ্যাল ফোবিয়া এবং এভয়ডেন্ট পার্সোনালিটি ডিজঅর্ডার নামক দু'টি রোগে ভুগছেন

আপনি সোশ্যাল ফোবিয়া এবং এভয়ডেন্ট পার্সোনালিটি ডিজঅর্ডার নামক দু'টি রোগে ভুগছেন

সমস্যা
আমার নাম আকাশ। আমার বয়স ২২ শেষ করে ২৩শে আসলাম। আমি ছোটবেলা থেকেই নতুন পরিবেশে গেলে ফ্রি হতে সময় লাগতো, এখনো লাগে। আর ছোট থেকেই একা একা থেকেছি, বেশি লোকজন ভালো লাগে না। আমার খেলাধুলা ভালোলাগে না।  আমি একসঙ্গে একজনের বেশি লোকের সাথে মিশতে বা আড্ডা দিতে পারি না। অপরিচিতরা থাকলে আমি কথা বলতে পারি না বা কি বলবো সেটা খুঁজে পাই না। দোকানে ৮-১০ জন লোক যদি একসঙ্গে আমার দিকে তাকায় আমি ওই জায়গায় কীভাবে হাঁটবো বা কথা বলবো আমি ভুলে যাই, আমি তখন সাহস হারিয়ে ফেলি। আমি ছেলে কিংবা মেয়ে কারও চোখের দিকে তাকিয়ে কথা বলতে পারিনা। আমি কোন মুভি দেখলে সেটা নিয়ে সারাদিন ভাবি, অথবা ফেসবুকে কোনো ভালোবাসার গল্প পড়লে সেটা নিয়ে সারাদিন কল্পনা সাজাই আমাকে নিয়ে। ভাবতে না চাইলেও কোথা থেকে যেন ভাবনাগুলো চলে আসে। আমি যদি রাস্তা দিয়ে হাঁটি হঠাৎ করে আমি আমার মাঝে থাকি না কোথায় যেন হারিয়ে যাই, আর যখন নিজের মধ্যে আসি তখন নিজেকে আবিষ্কার করি আমি কোনকিছুর সাথে ধাক্কা খেয়ে অথবা কেউ আমার হাত ধরে বলছে চোখে কি কিছু দেখ না সামনে গাড়ি। কেউ ভাব নিয়ে কথা বললে রাগ হয় আমার আবার মাঝে মাঝে কারো অল্প কথাতে রাগ করে ফেলি অনেকটা। মধ্যে কিছুদিন সমস্যাগুলো কমই ছিল কিন্তু আমি মালদ্বীপে আসার পর আবার সেই সমস্যা গুলো শুরু হল। আমি মালদ্বীপে এসেছি ছয় মাস হল, আর আমি যে কাজটা করি সেটি হল বাগানের কাজ, সারাদিন একা একা থাকি আর গাছগুলোতে পানি দেই,  আমি ধৈর্য ধরে কোনো কাজ করতে পারি না। এইগুলো যে মানুষের রোগ আমি জানতাম না হঠাৎ একদিন মনের খবরের একটি পোস্ট আমার চোখে ধরা পড়ল আর যখন ওই সাইটের সবকিছু পড়লাম তখন বুঝতে পারলাম এগুলো মানুষের রোগ। আজ যদি বাংলাদেশে থাকতাম আমি তাহলে কোন ডাক্তার দেখাতে পারতাম কিন্তু মালদ্বীপে আমি কোনকিছু চিনিনা জানিও না। ভাষা ও ভালোভাবে শিখি নাই।
এখন আমি কি করব বুঝে উঠতে পারছি না। এই অবস্থায় আমাকে একটু পরামর্শ দিলে উপকৃত হই। আর যদি কিছু ঔষধ লিখে দেন তাহলে অনেকটাই উপকৃত হব।
পরামর্শ
আপনার সমস্যার তালিকা পড়লাম। অনেক সমস্যার কথা লিখেছেন। কিন্তু আপনার সমস্যা পড়ে আমার মনে আরও অনেক প্রশ্নের জন্ম হয়েছে। আপনাকে সামনে পেলে এই প্রশ্নগুলি করতাম। যেমন- সমস্যাগুলির মধ্যে কোনটা কবে থেকে শুরু হয়েছে, এসব সমস্যার অন্তরালে অন্য কোন সমস্যা যেমন- ভয়, লজ্জা, বা বিষণ্ণতা আছে কিনা যেগুলোর কারণে এই সমস্যাগুলো হচ্ছে, এগুলো থাকার কারণে কাজে ব্যাঘাত হচ্ছে কিনা বা আপনার মন কেমন থাকে ইত্যাদি আরও অনেক। এত প্রশ্ন মনে আসার কারণ হল, এখানে দেখতে পাচ্ছি আপনার মানসিক রোগের উপসর্গ এবং ব্যক্তিত্বজনিত সমস্যা মিলেমিশে আছে। এখানে বলে রাখা ভাল যে, একজন মানুষের একসাথে এক, দুই বা তিনিটি মানসিক সমস্যা একসাথে থাকতে পারে।
যাইহোক, আমার ঐকান্তিক ইচ্ছা আপনাকে যথাসাধ্য সাহায্য করা। কারণ আপনি আমাদের দেশের জন্য বৈদেশিক মুদ্রা আনছেন। তাই আমি চেষ্টা করছি আপনার যাতে মানসিক সমস্যার কারণে দেশে ফেরত চলে আসতে না হয়। প্রসঙ্গত বলে রাখি, মাঝে মাঝে আমাদের দেশের মানসিক রোগ বিশেষজ্ঞগণ মালদ্বীপে কাজ করতে যান। আপনি খোঁজ রাখবেন।
আপনার উপসর্গগুলো বিশ্লেষণ শেষে আমার অভিমত হল আপনি সোশ্যাল অ্যাংজাইটি ডিজঅর্ডার বা সোশ্যাল ফোবিয়া এবং এভয়ডেন্ট পার্সোনালিটি ডিজঅর্ডার নামক দু’টি রোগে ভুগছেন।
আপনার সোশ্যাল অ্যাংজাইটি ডিজঅর্ডার বা সোশ্যাল ফোবিয়ার চিকিৎসা হল ঔষধ এবং সাইকোথেরাপি। ঔষধ এর মধ্যে ক্রমানুসারে কার্যকরী ঔষধসমূহ হল
(১) এসএসআরআই (SSRI)- ফস্নুক্সেটিন ২০ মিলিগ্রাম (মি.গ্রা.), সাট্রালিন ৫০ মিলিগ্রাম ইত্যাদি।
(২) বেনজোডায়াজেপিন (Benzodiazepines) – কেস্নানাজিপাম ০.৫ মি.গ্রা., অ্যালপ্রাজোলাম ০.৫ মি.গ্রা।
(৩) ভেনলাফাক্সিন (Venlafaxine) ৩৭.৫/৭৫ মি.গ্রা।
(৪) বুসপাইরোন (Buspirone) ৫.০ মি.গ্রা।
এসএসআরআই এর সাথে বুসপাইরোন যোগ করে খেলে এ রোগে বেশি ভালো উপকার পাওয়া যায়।
দেখা যায়, কিছু কিছু পরিস্থিতিতে এ রোগের লক্ষণগুলো বেড়ে যায়। সেসব পরিস্থিতির মুখোমুখি হওয়ার ঘন্টাখানেক আগে ১টি বা ২টি প্রপানলল ১০ মি.গ্রা. বিটা ব্লকার ঔষধ বা অ্যালপ্রাজালাম 0.৫ মি.গ্রা. নামক বেনজাডায়াজেপিন খেয়ে নিতে পারেন। সাইকোথেরাপির মধ্যে যুগ্মভাবে বিহেভিয়র ও কগনিটিভ থেরাপি কার্যকরী। এগুলো মানসিক রোগ বিশেষজ্ঞ বা চিকিৎসা মনোবিজ্ঞানী ছাড়া সম্ভব নয়।
এবার আসি দ্বিতীয় সমস্যায়। এভয়েডেন্ট পার্সোনালিটি ডিজঅর্ডারের চিকিৎসা হল ঔষধ এবং সাইকোথেরাপি। মানসিক রোগ বিশেষজ্ঞ বা চিকিৎসা মনোবিজ্ঞানী ছাড়া সাইকোথেরাপি চিকিৎসা সম্ভব নয়। এভয়ডেন্ট পার্সোনালিটি ডিজঅর্ডার এর কারণ কখনও কখনও বিষণ্ণতা বা দুশ্চিন্তা হয়। এসএসআরআই (SSRI) ফস্নুক্সটিন ২০ মিলিগ্রাম, সারট্রালিন ৫০ মিলিগ্রাম ইত্যাদি বা এটেনোলল নামক বিটা ব্লকার বিষণ্ণতা বা দুশ্চিন্তা দূরীকরণে কার্যকরী।
অতএব সারমর্ম হল এসএসআরআই (SSRI) ১টি বা ২টি ২ মাস আর এর সাথে মাঝে মাঝে বেনজোডায়াজপিন, বুসপাইরোন বা বিটা ব্লকার মিলিয়ে খেয়ে নিতে পারেন সুস্থ থাকার জন্য।
মালদ্বীপে প্রেসক্রিপশন ছাড়া বিক্রি হয় কিনা আমার জানা নেই। তবে দেশে আসলে অবশ্যই মানসিক রোগ বিশেষজ্ঞ দেখাবেন।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. নিলুফার আক্তার জাহান


 দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

No posts to display

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here