আনন্দ নিয়ে বাঁচার কিছু সহজ উপায়

0
47
আনন্দ নিয়ে বাঁচার কিছু সহজ উপায়। ছবি ইন্টারনেট
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

দৈনন্দিন জীবনের একঘেঁয়ে কাজের মাঝেও কিভাবে আনন্দ নিয়ে মানসিক প্রশান্তির সাথে জীবন যাপন করা যায় সেটি আমাদের সবার জানা প্রয়োজন।

প্রাত্যহিক কাজ আমাদের মধ্যে একঘেঁয়ে মনোভাব সৃষ্টি করে। প্রতিদিন  ঘুম থেকে ওঠা, তারপর কাজে যাওয়া, আর কাজ শেষে বাসায় ফিরে রাতে খাবার খেয়ে ঘুমিয়ে পড়া; এভাবেই আমাদের প্রতিটা ব্যস্ততায় পরিপূর্ণ দিন একইভাবে কেটে যায়। একটি কর্মব্যস্ত দিন পার হলেও, এমন জীবনের কি কোন উদ্দীপনা আছে? এই কাজগুলো কি আপনার মনে ও জীবনে আনন্দের সঞ্চার করছে? যদি আপনার উত্তরটি ‘না’ হয়, তাহলে আজকের লেখাটি আপনার জন্য। কিভাবে আপনি এই ব্যস্ততা এবং রুটিন মাফিক করা কাজ গুলোর মাঝেও একটি আনন্দদায়ক এবং উদ্দীপনা সৃষ্টিকারী জীবন উপভোগ করতে পারবেন।

প্রথমেই আমাদের এটা অনুধাবন করা প্রয়োজন যে প্রকৃতপক্ষে আমাদের জীবনকে অর্থপূর্ণ এবং আনন্দদায়ক করে তোলার অর্থ কি। এটি নিয়ে সব থেকে বেশি প্রচলিত ভুল ধারণাগুলির মধ্যে অন্যতম হল আনন্দদায়ক জীবন, সুখী জীবন বা অর্থপূর্ণ জীবন; প্রচুর ধন সম্পদ, ক্ষমতা, প্রতিপত্তি অর্জন করা। কারণ, এই সব কিছু অর্জন করার পরেও একজন মানুষের রিক্ত, শূন্য এবং নিজেকে অসুখী মনে হতে পারে। এমন মনে হতে পারে যে তার জীবনে কিছুই নেই। জীবনে আনন্দ বা সন্তুষ্টি সমাজে প্রতিষ্ঠিত কোন নিয়ম নীতি অনুসারে আসেনা। বরং প্রতিটি মানুষ ভিন্ন ভিন্ন কাজে শান্তি পায়। সন্তুষ্টি এবং আনন্দের অনুভূতি তার মন কি চায় বা সে কিসে সুখী হয় সেটির উপর নির্ভর করে আসে। অর্থাৎ নিজে খুশী হয় বা আনন্দ পায় এমন কাজ ছাড়া জীবনে অন্য যে কোন কাজই প্রকৃতপক্ষে মানসিক সন্তুষ্টির জন্য কোন অর্থই বহন করেনা। নিচে উল্লেখিত কৌশল গুলি অনুসরণ করলে আপনি বুঝতে পারবেন যে কি আপনার জীবনকে পূর্ণতা প্রদান করবে এবং কিভাবে আপনি মানসিক সন্তুষ্টি ও আনন্দ নিয়ে জীবন যাপন করতে পারবেন।

ঠিক কোন কাজগুলি করতে আপনি ভালবাসেন সেগুলি চিহ্নিত করুন

অন্যদের দ্বারা প্রভাবিত হয়ে বা মানসিক চাপ থেকে নয় বরং কী কী কাজে আপনি আনন্দ পান সেগুলি খুঁজে বের করুন। এসব কাজই আপনাকে প্রকৃত সুখ প্রদান করতে পারবে।

প্রতিদিন কিছু আনন্দদায়ক কাজ করার প্রয়াস করুন

রুটিন মাফিক কাজগুলি ছাড়াও ব্যস্ততার মাঝে প্রতি দিন কিছু এমন কাজ করুন যেগুলি আপনার আনন্দের খোরাক জোগাবে এবং আপনার বেঁচে থাকাকে অর্থপূর্ণ করবে।

নিজের উপর বিশ্বাস রাখুন

জীবনের প্রতিটি পর্যায়ে নিজের উপর বিশ্বাস রাখুন। পরিপূর্ণ আত্মবিশ্বাসের সাথে সব কাজ করুন এবং কখনোই কোন কারণে নিজেকে ছোট ভাবা থেকে বিরত থাকুন। এতে জীবনে যা কিছু আছে তাই নিয়ে সন্তুষ্টির অনুভূতি লাভ করা যাবে।

ইতিবাচক মানসিকতা গড়ে তোলার প্রয়াস করুন

নিজের ও অন্যদের প্রতি ইতিবাচক মানসিকতা ধারণ করুন। যে কোন বিষয় বা দৈনন্দিন কাজ কিংবা চারপাশের অন্যদের সম্বন্ধে ইতিবাচক থাকুন। এতে মানসিক চাপসহ বিভিন্ন সমস্যা থেকে দূরে থাকতে পারবেন এবং মন ভালো থাকবে।

ব্যর্থতাকে গুরুত্ব না দিয়ে সন্তুষ্টি নিয়ে বাঁচার প্রয়াস করুন

জীবন কখনোই সব সময় সহজ ভাবে কাটানো সম্ভব হয়না। কিন্তু সেই কঠিন সময়গুলোকেই সহজ করে নিলে জীবনে কখনোই অসন্তুষ্টি সৃষ্টি হয়না। তাই সব সময় আনন্দ নিয়ে বাঁচতে হবে।

আপনার হাতেই সেই ক্ষমতা রয়েছে যা আপনাকে সব ধরণের একঘেঁয়েমির মাঝেও আনন্দ প্রদান করতে পারবে। আপনাকেই বেছে নিতে হবে আপনি মানসিক সন্তুষ্টিকে বেছে নেবেন নাকি একঘেঁয়েমী জীবনকে। ভালো থাকুন, আনন্দে বাঁচুন।

হ্যাপিয়ার হিউম্যান থেকে অনুবাদ করেছেনঃ প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here