কিছু অনুভূতি কেন ভাষায় প্রকাশ করা কঠিন?

0
18
কিছু অনুভূতি কেন ভাষায় প্রকাশ করা কঠিন? ছবিঃ ইন্টারনেট
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

কিছু মনস্তাত্ত্বিক বিশ্লেষণের মাধ্যমে এটা বোঝা সম্ভব যে, কেন কিছু অনুভূতি সত্যিই ভাষায় প্রকাশ করা কঠিন।

বিভিন্ন সময় মানুষের মুখে এমন কথা শুনতে পাওয়া যায় যে, তারা তাদের অনুভূতি ভাষায় প্রকাশ করতে পারছেন না। প্রকৃতপক্ষে এর অর্থ কী? কেন তারা সঠিকভাবে তাদের অনুভূতি ব্যক্ত করতে ব্যর্থ হন? আজকের আলোচনার মাধ্যমে এর মনস্তাত্ত্বিক ব্যাখ্যা আমরা জানার প্রয়াস করব।

মনস্তাত্ত্বিকদের মতে, কিছু অনুভূতি ভাষায় প্রকাশ করা অসম্ভব হয়ে যাওয়ার পেছনে যেসব কারণ রয়েছে তার মধ্যে অন্যতম হল আমাদের আবেগ এবং বুদ্ধি বা যুক্তি সম্বন্ধীয় গঠনতন্ত্র ভিন্ন ভিন্ন ভাবে কাজ করার ফলে বিভিন্ন সময়ে এই দুটির মধ্যে সামঞ্জস্য বিধান করা বেশ কঠিন হয়ে যায়। আর যখনই এমন অবস্থার সৃষ্টি হয় তখনই আমাদের মনে হয় যে, আমরা আমাদের আবেগকে সঠিকভাবে প্রকাশ করতে পারছিনা।

সাধারণত মানুষের আবেগকে রাগ, দুঃখ, ক্ষোভ, আনন্দ, দ্বিধা, হতাশা ইত্যাদি নামে আমরা অভিহিত করে থাকি। বিভিন্ন সময়ে আমরা আনন্দিত বোধ করি, আবার কষ্ট পাই, কখনো কখনো রাগ হয়। স্বাভাবিক ভাবে এসব অনুভূতি আমরা ভাষায় প্রকাশ করতে পারি যে, আমাদের রাগ হয়েছে বা আমরা আনন্দ পাচ্ছি। কিন্তু এমন অনেক সময়ই আসে যখন আমাদের ঠিক কেমন ধরণের অনুভূতি হচ্ছে আমরা বলে বোঝাতে পারিনা। যেমন ধরুন, কাউকে আপনি ভালোবাসেন। কিন্তু ঠিক কতোটা গভীরভাবে ভালবাসেন বা সেই অনুভূতি আপনি ভাষায় প্রকাশ করতে পারছেন না। আবার, কোন কারণে আপনি কষ্ট পেয়েছেন। কিন্তু কষ্টের মাত্রা এতোটাই যে সেই মাত্রায় আপনার ঠিক অনুভূতিকে আপনি ভাষায় প্রকাশ করতে পারছেন না। এভাবেই, ভয়, আতংক, বিস্ময়, আনন্দ কিংবা বিষাদ যখন তার স্বাভাবিক মাত্রা ছাড়ায় এবং সেটি আমাদের বুদ্ধি বা যুক্তি দ্বারা সংজ্ঞায়িত করা সম্ভব হয়না তখনই আমাদের মনে হয় যে, আমরা ঠিক কেমন বোধ করছি সেটি মুখে বুঝিয়ে বলা সম্ভব নয়।

ইতিবাচক যেমন- ভালোবাসা এবং নেতিবাচক যেমন- কষ্ট, দুই ধরণের প্রগাঢ় অনুভূতিই আমাদের যুক্তি বা বুদ্ধির দ্বারা সংজ্ঞাহীন হতে পারে। উভয় ক্ষেত্রেই আমাদের এমন হয় যে আমরা যেন এই অভিজ্ঞতার উপযুক্ত কোন শব্দ খুঁজে পাচ্ছিনা। গবেষণায় দেখা গেছে, আমাদের যখন এমন তীব্র অনুভূতি হয় তখন আমাদের আবেগ এবং যুক্তির মধ্যকার সংযোগটি বিচ্ছিন্ন হয়ে পড়ে। আমাদের আবেগ এবং যুক্তি মস্তিষ্কের দুটি ভিন্ন যায়গার দ্বারা নিয়ন্ত্রিত হয়। ঠিক স্বাদ গ্রহণের মতো কিছু নির্দিষ্ট স্থান আছে যেগুলি নির্দেশ করে যে আমাদের ঠিক কেমন লাগছে এবং সেটিকে আমাদের মস্তিষ্কের যুক্তি বা বুদ্ধির প্রক্রিয়াশীল অংশ প্রক্রিয়াজাত করে একটি নির্দিষ্ট ভাষায় রূপান্তরিত করে বা একটি নাম প্রদান করে। আমরা তখন বলতে পারি যে আমাদের কেমন লাগছে বা আমাদের অনুভূতি কী। কিন্তু প্রবল মাত্রার কোন আবেগকে যখন ঠিক এই প্রক্রিয়ায় ব্যাখ্যা প্রদান করা সম্ভব হয়ে ওঠেনা এবং একটি অসামঞ্জস্যের সৃষ্টি হয় তখন সেটি সঠিকভাবে ভাষায় প্রকাশে আমরা অসমর্থ হয়ে যাই।

মানব মন সত্যিই বিচিত্র, বিচিত্র আমাদের অনুভূতি। তাইতো মন সংক্রান্ত যে কোন বিষয় আমাদের অনেক ভাবায়, অনেক প্রশ্নের জন্ম দেয় যা সঠিকভাবে বুঝতে প্রয়োজন হয় গতানুগতিক ধারার বাইরে গিয়ে করা বিচার ও বিশ্লেষণের।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে  

 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here