যৌনতা একটি নিয়মতান্ত্রিক বিনোদন

0
14
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

‘কাটা লাগা…. বাংলে কে পিছে তেরি বেরি কে নিচে’- ডিজে গার্লের এই গানটা শুনলেই বোঝা যায় হর্নি ফিলিংস কী জিনিস। সেই সময় এই মিউজিক ভিডিওটি যারা দেখেছেন তারা সহজেই ধরতে পারবেন আর যারা দেখেননি তারা ইউটিউবে সার্চ দিলেই দেখে নিতে পারবেন। যৌনতা একটি বড়ো বিনোদন। আবার যৌনতাকে কেন্দ্র করে বিনোদনের শাখা-প্রশাখা মেলে। আদিরসের গল্পগুলো সবসময়ই ভালো চলে। তবে যৌনতা নিয়ে চটুল বিনোদনের কথা বলতে এখানে আসিনি আর মনের খবর পত্রিকাটিও কোনো চটুল পত্রিকা নয় যে বালিশের নিচে রেখে পড়তে হবে। এই পত্রিকার শুরু থেকেই আমরা যৌনস্বাস্থ্য নিয়ে কথা বলে এসেছি। যৌনতা যে আমাদের নিয়মিত জীবনযাপনের একটি অংশ সে কথা বলতেই এত কথার অবতারণা।

মানুষ কেন যৌনক্রিয়া করে এ নিয়ে অনেক গবেষণা হয়েছে। যৌন তাড়নাই যে একমাত্র কারণ নয় তা এখন অনেকেরই জানা। বিশেষ করে যাদের বয়স একটু পড়তির দিকে তারা ভালো করেই জানেন যৌবনের শুরুর দিকে যে তাড়না অনুভব করেছেন আজ তেমনটা নেই। এই যে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে যৌন তাড়না কমে আসে তার সবটাই কিন্তু আবার হরমোনের কারণে নয়। ক্রমাগত সামাজিকীকরণেরও একটা ভূমিকা আছে। যে মানুষ যত সংযত তার তাড়না ততো বেশি নিয়ন্ত্রিত। আনন্দের না হলে কোনো কাজই মানুষ বারবার করে না। আনন্দের বিষয়টা আছে বলেই যৌনক্রিয়া মানুষ বারবার করে। তাড়না যেমন তাড়িত করে, আনন্দ তেমন আকর্ষণ করে। দুটো ভিন্ন পার্সপেক্টিভ। কিন্তু যৌনক্রিয়ার সঙ্গে এ দুটোরই সম্পর্ক আছে। ম্যাক কাথের ‘গুড এনাফ সেক্স’ মডেলে এই বিষয়গুলোই উপস্থাপিত হয়েছে। সেখানে পাঁচ ধরনের মোটিভেশনের কথা এসেছে। জৈবিক তাড়না, আনন্দ বা বিনোদন, প্রজনন, আত্মবিশ্বাস এবং সম্পর্কের পূর্ণতা- এই পাঁচটি কারণেই মানুষ যৌনক্রিয়া করে।

তবে নিয়মিত প্রাত্যহিক যৌনক্রিয়ার সঙ্গে জড়িত আনন্দ ও সম্পর্কের পূর্ণতার বিষয়টি বিয়ের পর প্রথম ছয় মাস থেকে দুই বছর দম্পতিদের মধ্যে যে যৌন আকর্ষণ, উত্তেজনা থাকে পরবর্তীতে ধীরে ধীরে তা স্তিমিত হয়ে আসে। পরস্পরকে জানাশোনার পর নতুনত্ব, স্বতঃস্ফূর্ততা, উত্তেজনা এবং আবেগের তীব্রতা স্বাভাবিকভাবেই কমে যায়। গবেষণায় দেখা গিয়েছে, দীর্ঘদিনের সঙ্গীর সঙ্গে যৌন সংসর্গের ক্ষেত্রে শতকরা পনেরো ভাগ মহা-আনন্দের হয়। বাকি পঁচাশি ভাগের সত্তর ভাগ মোটামুটি আনন্দের হয়। আর অবশিষ্ট পনেরো ভাগ সমস্যা যুক্ত হয়।

সত্যিকার অর্থে এই মোটামুটি আনন্দের যৌনক্রিয়াটিই দাম্পত্য সম্পর্কে অব্যাহত থাকে। নানা ধর্ম-গোত্রের মানুষ বৈবাহিক সম্পর্কের মধ্যে দিয়ে মোটামুটি আনন্দের এই যৌন সম্পর্ককে উপভোগ করে। ম্যাক কাথির গুড এনাফ সেক্স মডেল প্রাত্যহিক জীবনের এই নিয়মতান্ত্রিক যৌনতাকেই গুরুত্ব দিয়েছে যা জীবনের জন্য প্রযোজ্য।

লেখক : ডা. এস এম আতিকুর রহমান; মনোরোগ বিশেষজ্ঞ; মনোরোগবিদ্যা বিভাগ; বঙ্গবন্ধ শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মন

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here